Tamil Nadu CM’s Letter to Centre: চরম দুর্দশায় রয়েছেন শ্রীলঙ্কার তামিলরা, সাহায্যের আর্জি জানিয়ে কেন্দ্রকে চিঠি স্ট্যালিনের

Sri Lanka Crisis:সম্প্রতিই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছিলেন এম কে স্ট্যালিন। সেই সময়ও শ্রীলঙ্কার মানুষদের সাহায্যের আর্জি জানিয়েছিলেন তিনি। শুক্রবারও গত ৩১ মার্চের সাক্ষাৎ প্রসঙ্গ টেনে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জানান, রাজ্য সরকার খাদ্যশস্য, সবজি ও ওষুধ পাঠাতে রাজি।

Tamil Nadu CM's Letter to Centre: চরম দুর্দশায় রয়েছেন শ্রীলঙ্কার তামিলরা, সাহায্যের আর্জি জানিয়ে কেন্দ্রকে চিঠি স্ট্যালিনের
তামিলনা়ড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 16, 2022 | 7:53 AM

চেন্নাই: চরম সঙ্কটে পড়েছে প্রতিবেশী দেশ। আর্থিক দেনার দায়ে ডুবে গিয়েছে শ্রীলঙ্কা (Sri Lanka), সেখানে ফুরিয়ে গিয়েছে যাবতীয় রসদ। খালি জ্বালানির ভাণ্ডারও। এই পরিস্থিতিতে বারংবার সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ভারত। এবার তামিলনাড়ুর (Tamil Nadu) মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন(MK Stalin)-ও কেন্দ্রের কাছে শ্রীলঙ্কাকে সাহায্য করার জন্য অনুমতির আর্জি জানালেন। শ্রীলঙ্কায় যে চরম খাদ্য সঙ্কট দেখা দিয়েছে, তা দূর করতে মানবিক সাহায্য পাঠাতে রাজি তামিল রাজ্যের মুখ্যমন্ত্রী। শুক্রবার তিনি কেন্দ্রের কাছে আর্জি জানান যে, তামিলনাড়ুর থুতুকুডি বন্দর থেকে যেন শ্রীলঙ্কার মানুষ, বিশেষ করে তামিলদের জন্য জলপথে ত্রাণ সামগ্রী পাঠানোর অনুমতি দেওয়া হয়।

সম্প্রতিই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেছিলেন এম কে স্ট্যালিন। সেই সময়ও শ্রীলঙ্কার মানুষদের সাহায্যের আর্জি জানিয়েছিলেন তিনি। শুক্রবারও গত ৩১ মার্চের সাক্ষাৎ প্রসঙ্গ টেনে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী জানান, রাজ্য সরকার খাদ্যশস্য, সবজি ও ওষুধ পাঠাতে রাজি। শ্রীলঙ্কার পূর্ব অংশ ও রাজধানী কলম্বোয় বসবাসকারী ও কর্মরত তামিলদের জন্য রাজ্যের বন্দর থেকে ত্রাণ সামগ্রী সরবরাহ করতে আগ্রহী।

কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করকে লেখা চিঠিতে তিনি বলেন, “জানা গিয়েছে যে কেন্দ্রীয় সরকার খাদ্যশস্য ও অন্যান্য অত্যাবশ্যকীয় সামগ্রী শ্রীলঙ্কায় পাঠানোর অনুমতি দিয়েছে…সেই কারণেই শ্রীলঙ্কার ক্রমাগত খারাপ হওয়া পরিস্থিতির দিকে নজর রেখে দ্রুত আমাদের এই আর্জি গ্রহণ করার অনুরোধ জানাচ্ছি।”

উল্লেখ্য, গত মার্চ মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করার সময়ও তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন শ্রীলঙ্কায় বসবাসকারী তামিলদের খাদ্য ও অত্যাবশ্যকীয় সামগ্রী দিয়ে সাহায্যের কথা জানিয়েছিলেন। গতকালের চিঠিতেও তিনি সেই বিষয়টি উল্লেখ করে লেখেন, “গত ৭ এপ্রিল আমাদের ফোনালাপেও আমি জানিয়েছিলাম যে শ্রীলঙ্কার আর্থিক সঙ্কট ধীরে ধীরে মানবিক সঙ্কটে রূপান্তরিত হতেই, সে দেশে বসবাসকারী তামিলরা শ্রীলঙ্কা ছেড়ে পালিয়ে আসতে বাধ্য হচ্ছে।”

 আরও পড়ুন: KS Eshwarappa: ‘যদি আমি ১ শতাংশও দোষী হই, তবে…’, আত্মহত্যা বিতর্কে জল ঢালতেই ইস্তফা ঈশ্বরাপ্পার