একবার টেট পাশ করলেই আজীবনের বৈধতা, নয়া ঘোষণা শিক্ষামন্ত্রকের

আগে একবার টেট পাশ করলে তার বৈধতা থাকত ৭ বছর। এ বার সেই টেটের সার্টিফিকেটের বৈধতা থাকবে আজীবন।

একবার টেট পাশ করলেই আজীবনের বৈধতা, নয়া ঘোষণা শিক্ষামন্ত্রকের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 03, 2021 | 5:00 PM

নয়া দিল্লি: টেট উত্তীর্ণদের জন্য সুখবর। একবার টেট (TET) পাশ করলে সেই বৈধতা থাকবে আজীবন। এমনই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। তবে একটা বিষয় মাথায় রাখতে হবে টেট কেন্দ্র ও রাজ্যভিত্তিক হয়। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক স্রেফ টেটের ক্ষেত্রে এই ঘোষণা করেছেন। সেক্ষেত্রে রাজ্যভিত্তিক টেট না কি শুধু কেন্দ্রীয় টেটের কথা বলেছেন তা স্পষ্ট নয়। তবে প্রতি ক্ষেত্রে কেন্দ্রীয় টেটের সিদ্ধান্ত রাজ্যভিত্তিক টেটে প্রতিফলিত হয়। এ বারও তার অন্যথা হবে না বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

আগে একবার টেট পাশ করলে তার বৈধতা থাকত ৭ বছর। এ বার সেই টেটের সার্টিফিকেটের বৈধতা থাকবে আজীবন। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়েছেন, দেশের বেকারত্ব বৃদ্ধি রুখতে এটি একটি পজিটিভ পদক্ষেপ হতে পারে। টুইট করে নিশাঙ্ক এ-ও জানিয়েছেন, ২০১১ সালে যাঁরা টেটে দিয়েছেন,তাঁদের ও তারপরের টেট উত্তীর্ণরা এই ঘোষণার সুবিধা পাবেন।

নতুন এই ঘোষণা কার্যকরী করে ইতিমধ্যেই রাজ্যগুলিকে বাতিল হয়ে যাওয়া টেট সার্টিফিকেটগুলিকে বৈধতা দেওয়ার কাজ শুরু করার নির্দেশ দিয়েছে কেন্দ্র। ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশনের পঞ্চাশতম জেনারেল বডি মিটিংয়েই এই সিদ্ধান্ত গৃহীত হয়েছিল বলে জানা গিয়েছে।

তবে এখনও ২০১৪ সালে প্রাইমারি টেট উত্তীর্ণরা শংসাপত্র পাননি, এমনটাই দাবি করেছেন বিএড একতা মঞ্চের সঞ্জীব মহাপাত্র। সেক্ষেত্রে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের এই ঘোষণার কার্যকরিতা নিয়ে সিঁদুরে মেঘ দেখছেন তাঁরা।

আরও পড়ুন: বিনা লাইসেন্সেই ফ্যাবিফ্লু সংগ্রহ ও বিতরণ, কড়া শাস্তির মুখে পড়তে পারে গৌতম গম্ভীরের সংস্থা