Tirupati Railway Station: বিমানবন্দরের সাজেই সেজে উঠছে তিরুপতি রেল স্টেশন, ঝাঁ চকচকে ছবি দেখে চোখ কপালে উঠবে আপনারও

Tirupati Railway Station: ২০১৯ সালে প্রথম এই তিরুপতি স্টেশনটির পুর্ননির্মাণের কথা ঘোষণা করা হলেও করোনার কারণে কাজে হাত দিতে খানিক দেরি হয়। বর্তমানে ২০২৩ সালের মধ্যেই গোট রেল স্টেশনটি পুর্ণনির্মাণের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে।

Tirupati Railway Station: বিমানবন্দরের সাজেই সেজে উঠছে তিরুপতি রেল স্টেশন, ঝাঁ চকচকে ছবি দেখে চোখ কপালে উঠবে আপনারও
ছবি - নতুন সাজে সেজে উঠছে তিরুপতি রেল স্টেশন
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2022 | 11:38 PM

তিরুপতি: অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) তিরুপতি রেল স্টেশনকে (Tirupati railway station) ঢেলে সাজানোর পরিকল্পনার কথা আগেই জানিয়েছিল কেন্দ্র। এবার তারই রূপরেখা সামনে নিয়ে এসেছেন কেন্দ্রীয় রেল মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (Union Railway Minister ashwini vaishnaw)। যা নিয়েই শোরগোল পড়ে গিয়েছে প্রশাসনিক মহলে। প্রসঙ্গত, তিরুমালা পাহাড়ের উপরে ভগবান ভেঙ্কটেশ্বরের মন্দির সহ তিরুপতি মন্দির হল ভারতের অন্যতম পবিত্র হিন্দু তীর্থস্থান। বর্তমানে এই স্থানটির সাংস্কৃতিক ইতিহাস, আধ্যাত্মিক দর্শন সবটা মাথায় রেখেই দ্রাবিড়ীয় শিল্পকলার চাপ রেখেই রেল স্টেশনটিপ পুর্ননির্মান করা হচ্ছে। ইতিমধ্যেই পুর্ননির্মাণের যে নীল-নকশা সামনে এনেছেন রেলমন্ত্রী তাতে দেখা যাচ্ছে এখন থেকে রেল স্টেশনেই বিশ্বমানের হোটেল ও মাল্টিপ্লেক্সের সুবিধা পাবেন এখানে আসা তীর্থযাত্রীরা। সহজ কথায় যে কায়দায় স্টেশনটিকে সাজানো হচ্ছে তা হারা মানাবে যে কোনও বিমানবন্দরকেও। 

প্রায় ৫৭০ কোটি টাকা ব্যয়ে ৮০০ রুমের একটি হোটেল তৈরি হবে বলে জানা যাচ্ছে। গোটা প্রকল্পটিই পিপিপি মডেলে তৈরি করা হবে বলে জানা যাচ্ছে। ফাইভ স্টার রেটের রুমের পাশাপাশি এখানে কম দামের রুমও থাকবে বলে জানা যাচ্ছে। এছাড়াও স্টেশনটিতে একটি নানাবিধ পণ্যের স্টল, আধুনিক রেস্তোরাঁ, প্রতিবন্ধীদের জন্য বিশেষ সুবিধা, প্রশস্ত গাড়ি পার্কিং এবং স্টেশনে আসা-যাওয়ার জন্য বিভিন্ন রুটের ব্যবস্থা থাকবে বলে জানা যাচ্ছে। ২০২৩ সালের মধ্যেই গোট রেল স্টেশনটি পুর্ণনির্মাণের কাজ শেষ করার লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। যদিও ২০১৯ সালে প্রথম এই তিরুপতি স্টেশনটির পুর্ননির্মাণের কথা ঘোষণা করা হলেও করোনার কারণে কাজে হাত দিতে খানিক দেরি হয়। 

সূত্রের খবর, অন্যান্য নানাবিধ সুযোগ-সুবিধার পাশাপাশি স্টেশনটি এয়ার কন্ডিশনিং ওয়েটিং লাউঞ্জ নির্মাণ করা হবে। স্টেশনের দেওয়ালের নানা প্রান্তে খোদাই করা থাকবে ভগবান বিষ্ণুর সাতটি অবতারের ছবি।  যাত্রীদের যাতে কোনো সমস্যা না হয় সেজন্য লিফট, এস্কেলেটর, ফুট ওভার ব্রিজ নির্মাণ করা হবে। পাশাপাশি যাত্রীদের জন্য যে সমস্ত প্রতীক্ষালয় থাকবে, এমনকি যে সমস্ত শীততাপ নিয়ন্ত্রিত প্রতীক্ষালয় থাকবে তার সব কটিতেই স্থানীয় লোকশিল্পীদের শিল্পকলার কাজ শোভা পাবে বলে জানা যাচ্ছে। বিমানবন্দরগুলিতে যে ধরনের আলোর ব্যবস্থা থাকে এখানেও সেরকম আলোর ব্যবস্থা করা হবে বলে জানা যাচ্ছে। রেল মন্ত্রী তাঁর টুইটার হ্যান্ডেলে এই স্টেশনটির মডেল ছবি সামনে আনার পর থেকেই তা নিয়ে ব্যাপক উন্মদনা তৈরি হয়েছে গোটা দেশজুড়েই।