LPG Cylinder: রান্নার গ্যাস সিলিন্ডার Expiry হয় কি? জেনে নিন আসল সত্য

Expiry Date: প্রত্যেক সিলিন্ডারের গায়ে লেখা থাকে একটি তারিখ। সিলিন্ডারের হাতলের গায়ে সেই তারিখ লেখা থাকে। অনেকে ভাবেন সেটি সিলিন্ডারের Expiry তারিখ। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিয়োতেও এই দাবি করা হয়েছে। কিন্তু তা কি সত্যি?

LPG Cylinder: রান্নার গ্যাস সিলিন্ডার Expiry হয় কি? জেনে নিন আসল সত্য
এলপিজি সিলিন্ডারImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2023 | 5:37 PM

নয়াদিল্লি: লিক্যুয়িড পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) সিলিন্ডার গৃহস্থলীর অন্যতম গুরুত্বপূর্ণ সরঞ্জাম। কমবেশি সমস্ত ঘরেই এখন রান্নার জন্য এই গ্যাস ব্যবহার করা হয়। রান্নার গ্যাস সরবরাহকারী সংস্থার মাধ্যমে এই গ্যাস আমরা পেয়ে থাকি। অর্ডার দিলে গ্যাস ভর্তি সিলিন্ডার দিয়ে যায় বদলে নিয়ে যায় খালি সিলিন্ডার। প্রত্যেক সিলিন্ডারের গায়ে লেখা থাকে একটি তারিখ। সিলিন্ডারের হাতলের গায়ে সেই তারিখ লেখা থাকে। অনেকে ভাবেন সেটি সিলিন্ডারের Expiry তারিখ। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভিডিয়োতেও এই দাবি করা হয়েছে। কিন্তু তা কি সত্যি?

ওষুধ বা অন্যান্য পণ্যের গায়ে যে ভাবে Expiry date লেখা থাকে। সিলিন্ডারের গায়ে সেভাবে লেখা থাকে না। গ্যাস সিলিন্ডারের গায়ে লেখা থাকে A থেকে D পর্যন্ত অক্ষর এবং তার পর সংখ্যা। A থাকার অর্থ জানুয়ারি থেকে মার্চ, B থাকার অর্থ এপ্রিল থেকে জুন, C থাকার অর্থ জুলাই থেকে সেপ্টেম্বর এবং D থাকার অর্থ অক্টোবর থেকে ডিসেম্বর। কোনও সিলিন্ডারের গায়ে যদি লেখা থাকে ‘A 25’, তার অর্থ বোঝায় ২০২৫ সালের জানুয়ারি থেকে মার্চ মাসের সময়কাল। তবে এই তারিখ কখনই সিলিন্ডারের Expiry date নয়।

ইন্ডিয়া ওয়েল কর্পোরেশন অব ইন্ডিয়া বা IOCL এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এলপিজি সিলিন্ডারের কোনও Expiry date হয় না। তাহলে সিলিন্ডারের গায়ে উল্লেখিত ওই তারিখ কী? আইওসিএল জানাচ্ছে, ওই তারিখ হল সিলিন্ডারের পরীক্ষার তারিখ। প্রতি পাঁচ বছর অন্তর সিলিন্ডারের পরীক্ষা করা হয়। সিলিন্ডার থেকে যাতে কোনও দুর্ঘটনা না ঘটে সে জন্যই এই সতর্কতামূলক পদক্ষেপ। একই সিলিন্ডার বিভিন্ন জনের কাছে ঘোরে। নির্দিষ্ট সময় অন্তর যাতে তা পরীক্ষা করা হয়। তার জন্যই ওই তারিখের উল্লেখ থাকে। সিলিন্ডার রিফিল করার সময় তা দেখে নেওয়া হয়। ওই সময়কালে তা যাতে পরীক্ষা করা হয় সিলিন্ডারের সে রকম ব্যবস্থা নেওয়া হয় কর্তৃপক্ষের তরফে। তাই সিলিন্ডারের Expiry date-এর দাবিতে বিভ্রান্ত হবেন না। তবে আপনার ঘরে যদি কোনও সিলিন্ডারের এই পরীক্ষার তারিখ এসে গিয়ে থাকে। তাহলে তা আপনার ডিস্ট্রিবিউটারকে ফেরত দিন। যাতে নির্দিষ্ট সময়ে তা পরীক্ষা করানো হয়।