Derek O’Brien on Suspension: ‘ফুটেজ দেখান আমায়’, সাসপেন্ড হয়েও কেন্দ্রকে চ্যালেঞ্জ ডেরেকের

Derek O'Brien Suspended in Rajya Sabha: ডেরেকের দাবি, এই আইন তৈরি হলে, কৃষি আইনের মতোই এর ভবিষ্যৎ হবে। এই বিষয়ে তিনি টুইটে লেখেন, “শেষবার যখন আমি রাজ্যসভা থেকে সাসপেন্ড হয়েছিলাম, তখন কেন্দ্রীয় সরকার কৃষি আইন নিয়ে চর্চা করছিল। আমরা সবাই জানি তার পরে কী হয়েছিল।"

Derek O'Brien on Suspension: 'ফুটেজ দেখান আমায়', সাসপেন্ড হয়েও কেন্দ্রকে চ্যালেঞ্জ ডেরেকের
ডেরেক ও'ব্রায়েন। ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Dec 22, 2021 | 8:27 AM

নয়া দিল্লি: শীতকালীন অধিবেশনের (Winter Session of Parliament) শেষের মাত্র একদিন বাকি। তার আগেই রাজ্যসভা (Rajya Sabha) থেকে বরখাস্ত করা হল তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন(Derek O’brien)-কে। রাজ্যসভার রুলবুক (Rule Book) ছুঁড়ে ফেলার অভিযোগে তাঁকে সাসপেন্ড করা হয়েছে চলতি অধিবেশন থেকে। যদিও এই অভিযোগ মানতে নারাজ ডেরেক। তাঁর দাবি, ফুটেজ দেখানো হোক যে তিনিই রুলবুক ছুঁড়ে ফেলেছি।

লোকসভায় পাস হওয়ার পর গতকালই রাজ্যসভায় পেশ করা হয় নির্বাচনী আইন (সংশোধনী) বিল, ২০২১। বিলটি পেশ হওয়ার পরই সংসদে হই-হট্টগোল শুরু করে বিরোধীরা। এরইমাঝে অভিযোগ ওঠে তৃণমূল কংগ্রেসের সাংসদ রাজ্যসভার রুলবুক ছুঁড়ে ফেলে দিয়েছেন। একাধিক সাংসদ এই ঘটনার প্রতিবাদ করার পরই ডেরেক ওব্রায়েনকে রাজ্য়সভা থেকে চলতি অধিবেশনের জন্য সাসপেন্ড করে দেওয়া হয়।

মঙ্গলবার সত্যিই তিনি রুলবুক ছুঁড়ে ফেলে দিয়েছিলেন কিনা, সে বিষয়ে উত্তর না দিয়ে ডেরেক কিছুটা কটাক্ষের সুরেই বলেন, “ওহ! তাই? কেউ রুলবুক ছু়ঁড়ে ফেলে দিয়েছে? সংসদ জ্বলছে। মোদী আর শাহ হাতে ছুরি নিয়ে সংসদে ঘুরে বেড়াচ্ছেন এবং গণতন্ত্রের খুন করছেন। ১২ জন সাংসদ বাইরে বসে আছেন। ৭০০ কৃষক খুন হলেন। সেগুলি কে করেছে?”

তাঁর এই ব্যাখ্যা রুলবুক ছুঁড়ে ফেলাকে সঠিক কাজে পরিণত করে কিনা, প্রশ্ন করা হলে ডেরেক বলেন,”ফুটেজ দেখান আমায়। ওনারা আমাকে একদিনর জন্য সাসপেন্ড করেছেন। ভাবুন আমি যদি সত্যিই রুলবুক ছুঁড়ে ফেলতাম।”

নিজের সাসপেন্ড হওয়ার ব্যাখ্যায় ডেরেক ওব্রায়েন হেসেই বলেন, “ওনারা আমায় সাসপেন্ড করেছেন, কারণ সরকার কারোর কাছ থেকে কোনও বিষয়ে পাঠ নিতে চায় না। ৬ মিনিটের জন্য আমি এই সরকারকে শিক্ষা দিয়েছি।”

সংসদে বিরোধীদের আলোচনার সুযোগ দেওয়া হচ্ছে না এই অভিযোগও আনেন ডেরেক। তিনি বলেন, “গতকাল মাত্র ২০ মিনিটের মধ্যেই লোকসভায় এই বিল পাশ করিয়ে নেওয়া হয়। আপনাদের উচিত ছিল আলোচনার জন্য দুদিন সময় দেওয়া। কিন্তু রাজ্যসভার কোনও সদস্যকেই একদিনও সময় দেওয়া হয়নি। কৃষি বিল যেভাবে পাশ করাানো হয়েছিল, ঠিক সেভাবেই এই বিলও পাশ করানো হল।”

আধার ও ভোটার কার্ডের মধ্যে সংযু্ক্তিকরণ নিয়ে বিরোধীরা বিরোধিতা করলেও, মঙ্গলবারই রাজ্যসভায় পাশ হয়ে যায় এই নিয়ম সম্পর্কিত বিল। তবে ডেরেকের দাবি, এই আইন তৈরি হলে, কৃষি আইনের মতোই এর ভবিষ্যৎ হবে। এই বিষয়ে তিনি টুইটে লেখেন, “শেষবার যখন আমি রাজ্যসভা থেকে সাসপেন্ড হয়েছিলাম, তখন কেন্দ্রীয় সরকার কৃষি আইন নিয়ে চর্চা করছিল। আমরা সবাই জানি তার পরে কী হয়েছিল। আজ, বিজেপি সংসদের উপহাসের জায়গা করে তোলার প্রতিবাদে এবং নির্বাচনী সংস্কার বিল, ২০২১ -এর প্রতিবাদ করতে গিয়ে আবার সাসপেন্ড করা হয়েছে। আশা করি এই বিলটিও শীঘ্রই বাতিল করা হবে।”

এই নিয়ে চলতি অধিবেশনে ১৩ জন সাংসদকে বরখাস্ত করা হল রাজ্যসভা থেকে। তবে ডেরেকের সাসপেনশন দীর্ঘস্থায়ী নয়। আজই বাকি শীতকালীন অধিবেশন শেষ হতে।