সমস্যা উপেক্ষা করে যাওয়া মোদী সরকারের সংকট মোকাবিলার পদ্ধতি, খোঁচা প্রশান্ত কিশোরের

খোঁচা দেওয়ার কায়দায় প্রশান্ত কিশোর লিখেছেন, "পরিস্থিতি বোঝার অক্ষমতা ঢাকতে সরকার সমস্যা উপেক্ষা করছে।"

সমস্যা উপেক্ষা করে যাওয়া মোদী সরকারের সংকট মোকাবিলার পদ্ধতি, খোঁচা প্রশান্ত কিশোরের
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Apr 20, 2021 | 11:00 PM

কলকাতা: দেশের করোনা পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার কিছুক্ষণের মধ্যেই টুইটে পালটা তোপ দাগলেন প্রশান্ত কিশোর। জাতীয় সংকট মোকাবিলায় কেন্দ্রীয় সরকারের ভূমিকার দিকে আঙুল তুলেছেন তৃণমূল কংগ্রেসের এই নির্বাচনী রণনীতিকার। খোঁচা দেওয়ার কায়দায় প্রশান্ত কিশোর লিখেছেন, “পরিস্থিতি বোঝার অক্ষমতা ঢাকতে সরকার সমস্যা উপেক্ষা করছে।” পরপর চারটি পয়েন্ট উল্লেখ করে কেন্দ্রের সংকট মোকাবিলার পদ্ধতিকে একহাত নেন তিনি।

বাংলার রাজনৈতিক মহলে পিকে নামে পরিচিত ভোটকুশলী টুইটে লেখেন, “মোদী সরকারে যেভাবে সংকটের মোকাবিলা করে….প্রথমত, পরিস্থিতি বোঝার অক্ষমতা ও দূরদর্শিতা লুকিয়ে রাখতে সমস্যা উপেক্ষা করে যাও। দ্বিতীয়ত, আচমকা সবকিছু নিয়ন্ত্রণে নিয়ে ধাপ্পাবাজি ও গর্জন-তর্জন করে দাবি করে যে তুমি জিতে গিয়েছো। তৃতীয়ত, সমস্যা যদি আসতেই থাকে তবে তা অন্যের ঘাড়ে চাপিয়ে দাও। চতুর্থত, পরিস্থিতির উন্নতি হলে কৃতিত্ব নিতে নিজের ভক্তদের সঙ্গে দল বেঁধে ফিরে আসো।”

প্রসঙ্গত, মঙ্গলবারই দেশের করোনা পরিস্থিতি নিয়ে জাতির উদ্দেশে ভাষণ দেন প্রধানমন্ত্রী। সেখানে তিনি একাধিক বিষয়ের উপরে আলোকপাত করার পাশাপাশি লকডাউন নিয়েও মুখ খোলেন। মোদী বলেন, রাজ্য সরকারগুলি যেন লকডাউনকে একেবারে ‘শেষ অস্ত্র’ হিসেবে ব্যবহার করে। অর্থাৎ, লকডাউন নেওয়ার সিদ্ধান্ত ঘুরিয়ে তিনি ন্যস্ত করেন রাজ্য সরকারগুলির উপরেই। যদিও, করোনার প্রথম ঢেউ দেশে ধাক্কা মারার পর লকডাউনের সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। তারপর ধাপে ধাপে আনলক পর্বের নিয়মাবলীও কেন্দ্রের পক্ষ থেকেই দেওয়া হচ্ছিল।

আরও পড়ুন: আপাতত লকডাউনের প্রশ্ন নেই, ভ্যাকসিন পাবেন পরিযায়ীরাও, বিরাট আশ্বাস মোদীর

তবে এ দিনের ভাষণে মোদী ঘুরিয়ে রাজ্যগুলির উপর সেই সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ছেড়ে দিয়েছেন। এমনটাই মনে করছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একটা বড় অংশ। মোদীর ভাষণে সেই বিষয়টির ইঙ্গিত স্পষ্টভাবে মিলেছে। আর এই ভাষণ শেষ হওয়ার ঘণ্টাখানেকের মধ্যেই পালটা এই টুইটে কেন্দ্রীয় সরকার নিশানায় নিয়েছেন পিকে।

আরও পড়ুন: গত ২৪ ঘণ্টায় প্রায় ১০ হাজার আক্রান্ত বঙ্গে, মৃত্যু ৫০-এর কাছে, ভয়াল হচ্ছে পরিস্থিতি