শিশুদের শরীরেও রক্ষাকবচ গড়তে পারবে ভ্যাকসিন? ট্রায়াল শুরু হল পটনায়

নীতি আয়োগের সদস্য ভিকে পাল এই বিষয়ে জানিয়েছেন, আপাতত নানা বয়সের ৫২৫ জন শিশুকে বেছে নেওয়া হয়েছে যাদের উপর এই ট্রায়াল চালানো হবে।

শিশুদের শরীরেও রক্ষাকবচ গড়তে পারবে ভ্যাকসিন? ট্রায়াল শুরু হল পটনায়
ফাইল চিত্র
ঋদ্ধীশ দত্ত

|

Jun 03, 2021 | 12:07 AM

পটনা: করোনার তৃতীয় ঢেউ বিপদের মুখে ফেলে দিতে পারে শিশুদের। করোনার দ্বিতীয় যখন স্তিমিত হওয়ার দিকে এগোচ্ছে, তখন এই আশঙ্কার মেঘ দেখতে পাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ। এই অবস্থায় শিশুদেরকেও সুরক্ষা দিতে তাদের শরীরে করোনা টিকার পরীক্ষামূলক ট্রায়াল শুরু হল বুধবার থেকে। সূত্রের খবর, এ দিন পটনার এইমসে তিনজন শিশুর শরীরে ভারত বায়োটেকের স্বদেশি টিকা কোভ্যাক্সিনের প্রয়োগ করা হয়েছে।

গত ১৩ মে শিশুদের শরীরেও কোভ্যাক্সিনের ট্রায়ালে ছাড়পত্র দিয়েছিল কেন্দ্র। সেই মতো আজ থেকে সেই টিকার পরীক্ষামূলক প্রয়োগ শুরু হল। মূলত ২ থেকে ১৮ বছরের শিশুদের শরীরে এই টিকার ট্রায়াল করা হবে। নীতি আয়োগের সদস্য ভিকে পাল এই বিষয়ে জানিয়েছেন, আপাতত নানা বয়সের ৫২৫ জন শিশুকে বেছে নেওয়া হয়েছে যাদের উপর এই ট্রায়াল চালানো হবে।

এ ক্ষেত্রে বলে রাখা ভাল, চিকিৎসা বিজ্ঞানে ভারতের তুলনায় এগিয়ে থাকা অনেক দেশই এখনও পর্যন্ত শিশুদের শরীরে ভ্যাকসিন প্রয়োগের ছাড়পত্র দেয়নি। সেই দিক থেকে ভারত অনেকটাই এগিয়ে রয়েছে। তবে গত মাসে আমেরিকা এবং কানাডা একটি নির্দিষ্ট বয়সের শিশুদের শরীরেই ফাইজ়ারের ভ্যাকসিনের ট্রায়ালের অনুমতি দিয়েছে।

আরও পড়ুন: ‘মৃত্যু পর্যন্ত হচ্ছে ১৮ থেকে ৪৪ বছর বয়সীদের’, টাকা নিয়ে ভ্যাকসিন দেওয়ার পলিসির কড়া সমালোচনা সুপ্রিম কোর্টের

কিন্তু ভারত শিশুদের টিকাকরণের বিষয়ে কিছুটা আগ্রাসী অবস্থান নিয়েছে। কারণ, সিঙ্গাপুরে সম্প্রতি করোনার একটি নতুন স্ট্রেনের সন্ধান মিলেছে যার ফলে তৃতীয় ঢেউ হানা দিয়েছে সে দেশে। এই তৃতীয় ঢেউ শিশুদের সবচেয়ে বেশি প্রভাবিত করতে পারে বলে আশঙ্কা করে অবিলম্বে কেন্দ্রকে প্রয়োজনীয় পদক্ষেপ করার আবেদন জানিয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীবাল। যে কারণে শিশুদের ভ্যাকসিন দেওয়ার বিষয়টির উপর গুরুত্ব দেওয়ার কথাও উল্লেখ করেছিলেন তিনি।

আরও পড়ুন: বিনামূল্যে টিকা দিক কেন্দ্র, সুর চড়ল নবীন-বিজয়নের, ফোনে কথা মমতার সঙ্গেও

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla