Transgender Couple: মা হলেন রূপান্তরকামী পুরুষ, দেশের প্রথম সন্তানকে বিশেষ অভ্যর্থনা সরকারের

পুরুষ হয়ে ওঠার প্রক্রিয়ার মধ্যেই গর্ভবতী হয়ে পড়েন জাহাদ। এবার দেশের প্রথম রপান্তরকামী পুরুষ হিসাবে সন্তানের জন্ম দিলেন তিনি।

Transgender Couple: মা হলেন রূপান্তরকামী পুরুষ, দেশের প্রথম সন্তানকে বিশেষ অভ্যর্থনা সরকারের
সদ্যোজাতর আঙুল ধরা ছবি পোস্ট রূপান্তরকামী দম্পতির।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2023 | 3:26 PM

কোঝিকোড়: পুরুষ তো কী! চাইলে পুরুষও মা হতে পারে। এবার এটাই করে দেখালেন জাহাদ। এক ফুটফুটে সন্তানের জন্ম দিয়েছেন কেরলের রূপান্তরকারী পুরুষ জাহাদ। যা দেশে নজির। সদ্যোজাতর আঙুলের ছবি পোস্ট করে খবরটি জানিয়েছেন জাহাদের সঙ্গী জিয়া পাভেল। সোশ্যাল মিডিয়ায় তিনি বলেন,”আমার সঙ্গী জাহাদ এক শিশুর জন্ম দিয়েছে এবং দুজনেই সুস্থ রয়েছে।” দেশে রূপান্তরকামী পুরুষ তথা রূপান্তরকামী দম্পতির এটাই প্রথম সন্তান। তাই তাঁদের চিকিৎসার দায়িত্ব নিয়েছে খোদ কেরল সরকার।

প্রশাসন সূত্রে জানা গিয়েছে, কেরলের রূপান্তরকামী পুরুষ জাহাদ গত বুধবার কোঝিকোড়ের একটি সরকারি হাসপাতালে এক ফটফুটে সন্তানের জন্ম দিয়েছেন। দেশের প্রথম রূপান্তরকামী দম্পতির সন্তান হল এটি। তাই খবর পেয়েই সদ্যোজাত ও জাহাদকে সুচিকিৎসা দিতে সাহায্যের হাত বাড়িয়ে দেন খোদ কেরলের মুখ্যমন্ত্রী। তাঁর উদ্যোগেই সন্তান প্রসব করার পর জাহাদ ও সদ্যোজাতকে কোঝিোড়ের মেডিক্যাল কলেজ হাসপাতালে স্থানান্তরিত করা হয়। হাসপাতালের IMCH বিভাগে তাঁদের চিকিৎসা চলছে। ইতিমধ্যে IMCH-এর সুপারিটেন্ডেন্টের সঙ্গে কথা বলেছেন কেরলের মুখ্যমন্ত্রী। সদ্যোজাত ও জাহাদের যাতে কোনও সমস্যা না হয়, সেজন্য তাঁদের পর্যবেক্ষণে রাখার নির্দেশ দিয়েছেন তিনি। পাশাপাশি দুজনেকই বিনামূল্যে যথাযথ চিকিৎসা পরিষেবা দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

প্রসঙ্গত, জাহাদ জন্মগতভাবে পুরুষ। লিঙ্গ বদলের মাধ্যমে তিনি রূপান্তরকামী পুরুষ হয়েছেন। আর তাঁর সঙ্গী জিয়াও লিঙ্গ বদল করে পুরুষ থেকে মহিলা হয়েছেন। দুজনে পরস্পরকে ভালবেসে বিয়ে করেছেন। যদিও জাহাদ শারীরিকভাবে এখনও সম্পূর্ণভাবে পুরুষ হয়ে ওঠেননি। পুরুষ হওয়ার তাগিদে ইতিমধ্যে তাঁর স্তন দুটি কেটে বাদ দেওয়া হয়েছে শরীরেও অনেক অদল-বদল হয়েছে। তবে এখনও হরমোনগতভাবে সম্পূর্ণভাবে পুরুষ হয়ে ওঠেননি জাহাদ। তাঁর জরায়ু, ইউটেরাসও এখনও বাদ পড়েনি। ধীরে-ধীরে চিকিৎসার মাধ্যমে তাঁর মহিলা থেকে পুরুষ হয়ে ওঠার প্রক্রিয়া চলছিল। এর মধ্যেই গর্ভবতী হয়ে পড়েন জাহাদ। এরপর অবশ্য মাতৃত্বের স্বাদ উপলব্ধি করতে পুরুষ হওয়ার প্রক্রিয়া থামিয়ে দেন জাহাদ। আপাতদৃষ্টিতে পুরুষ হিসাবে মা হতে চলার মুহূর্তগুলি বিশেষভাবে উপভোগ করছিলেন জাহাদ। খুশি জিয়াও। তাই জাহাদের বেবি বাম্পের ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে রূপান্তরকামী দম্পতি জানিয়েছিলেন, শীঘ্রই আমাদের জীবনে নতুন অতিথি আসতে চলেছে। এবার সেই নতুন অতিথি আগমনের খবরটিও সোশ্যাল মিডিয়ায় জানিয়েছেন জানালেন জাহাদ ও জিয়া। যদিও সন্তানের লিঙ্গ জানাননি তাঁরা।