PM Modi to visit Agartala: মঙ্গলে ত্রিপুরায় নমো, উদ্বোধন করবেন ৪৫০ কোটি টাকায় তৈরি আগরতলা বিমানবন্দরের নবনির্মিত টার্মিনাল

New Terminal Building of Agartala Airport: আগরতলার বিমানবন্দরের নতুন টার্মিনাল ভবনের উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও অতিথি হিসেবে থাকতে পারেন কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়াও।

PM Modi to visit Agartala: মঙ্গলে ত্রিপুরায় নমো, উদ্বোধন করবেন ৪৫০ কোটি টাকায় তৈরি আগরতলা বিমানবন্দরের নবনির্মিত টার্মিনাল
আগরতলা বিমানবন্দরের নবনির্মিত টার্মিনালের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 7:53 PM

নয়া দিল্লি ও আগরতলা: প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পরই নরেন্দ্র মোদী (PM Narendra Modi) তাঁর ‘পূবে তাকাও’ নীতির বিষয়ে সরকারের দৃষ্টিভঙ্গি কীরকম হতে চলেছে, তা স্পষ্ট করেছেন। সেই মতোই নতুন বছরের শুরুতে ত্রিপুরায় ( Narendra Modi in Tripura) যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার দুপুর ২টোয় প্রধানমন্ত্রী আগরতলায় পৌঁছাবেন। সেখানে মহারাজা বীর বিক্রম বিমানবন্দরে নতুন টার্মিনাল ভবনের (New Terminal Building of Agartala Airport) উদ্বোধন করবেন তিনি। উল্লেখ্য, উত্তর পূর্বে রাজ্যগুলির মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ বিমানবন্দর হল আগরতলার মহারাজা বীর বিক্রম বিমানবন্দর।

৪৫০ কোটি টাকা খরচ হয়েছে এই টার্মিনাল তৈরিতে

আগরতলার বিমানবন্দরের এই নতুন টার্মিনাল ভবনটি তৈরি করতে খরচ হয়েছে ৪৫০ কোটি টাকা। টার্মিনালটি ৩০ হাজার বর্গমিটার এলাকা জুড়ে বিস্তৃত। আগরতলার বিমানবন্দরের নতুন টার্মিনাল ভবনের উদ্বোধনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ছাড়াও অতিথি হিসেবে থাকতে পারেন কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়াও।

অন্তর্দেশীয় ও আন্তর্জাতিক বিমান পরিষেবা

ত্রিপুরার সর্বশেষ শাসক বীর বিক্রম মাণিক্য বাহাদুরের দান করা জমিতে ১৯৪২ সালে প্রথম সামরিক বিমান বন্দরটি নির্মিত হয়েছিল। পরে ২০১৮ সালে তাঁর নামে এটির নামকরণ করা হয়। নতুন টার্মিনাল ভবনটি অন্তর্দেশীয় এবং প্রস্তাবিত আন্তর্জাতিক উড়ান মিলিয়ে ১২০০ জন যাত্রী থাকতে পারেন। নতুন টার্মিনালে ২০ টি চেক-ইন কাউন্টার, একটি হ্যাঙ্গার, ছয়টি বে, ১০ টি ইমিগ্রেশন কাউন্টার, পাঁচটি কাস্টমস কাউন্টার, লিঙ্ক ক্যাবের ব্যবস্থা, ব্যাগিং ব্যবস্থা থাকবে।

এর আগে, সিভিল সেক্রেটারিয়েটের একাধিক সূত্র সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছিল, ত্রিপুরা সরকার আগরতলা-চট্টগ্রাম এবং আগরতলা-সিঙ্গাপুর রুটে সরাসরি আন্তর্জাতিক বিমান সংযোগের জন্য বেসামরিক বিমান পরিবহন মন্ত্রকের সঙ্গে যোগাযোগ করেছে। কেন্দ্রীয় বেসামরিক বিমান পরিবহন মন্ত্রীর সঙ্গে একটি ভার্চুয়াল বৈঠকের সময় ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব আগরতলা-ঢাকা রুটের জন্য সরাসরি বিমান পরিষেবা চালু করার বিষয়টি উল্লেখ করেছেন। এই পরিস্থিতিতে মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগরতলায় যাচ্ছেন। উদ্বোধনী অনুষ্ঠানে থাকতে পারেন বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী জ্যোতিরাদিত্য় সিন্ধিয়াও। তাহলে কি নতুন টার্মিনালের উদ্বোধনের সঙ্গে সঙ্গে নতুন বিমান রুটও পেতে চলেছে আগরতলা বিমানবন্দর? সেই নিয়ে ফের একবার জল্পনা শুরু হয়েছে।

অন্যান্য উন্নয়নমূলক প্রকল্প

আগরতলা বিমানবন্দরের নবনির্মিত টার্মিনালের উদ্বোধনের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও দু’টি গুরুত্বপূর্ণ প্রকল্পের উদ্বোধন করবেন। এর মধ্যে রয়েছে, মুখ্যমন্ত্রী ত্রিপুরা গ্রাম সমৃদ্ধি যোজনা এবং বিদ্যাজ্যোতি স্কুলের প্রজেক্ট মিশন ১০০৷ মুখ্যমন্ত্রী ত্রিপুরা গ্রাম সমৃদ্ধি যোজনার আওতায় গ্রামস্তরে নিবিড় উন্নয়নের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে বলে মত বিশেষজ্ঞদের। এর পাশাপাসি বিদ্যাজ্যোতি স্কুলের প্রজেক্ট মিশন ১০০-র আওতায় শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তনের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। এই প্রকল্পের আওতায় ১০০ টি উচ্চ মাধ্যমিক স্কুলের শিক্ষার মান উন্নত করে বিদ্যাজ্যোতি স্কুলে রূপান্তরিত করা হবে।

আরও পড়ুন: PM Narendra Modi to visit Punjab: ঝুলিতে একগুচ্ছ প্রকল্প নিয়ে বুধে পঞ্জাবে নমো, ভোটের আগে ভোল পাল্টে দেওয়ার নীল নকশা