PM Narendra Modi to visit Punjab: ঝুলিতে একগুচ্ছ প্রকল্প নিয়ে বুধে পঞ্জাবে নমো, ভোটের আগে ভোল পাল্টে দেওয়ার নীল নকশা

Developmental Projects in Punjab: পঞ্জাবকে ঢেলে সাজানোর পরিকল্পনা করেছেন নমো। ওয়াকিবহাল মহল সূত্রে খবর, ভোটের আগে উত্তর প্রদেশের মতোই পঞ্জাবের জন্য একগুচ্ছ প্রকল্প রয়েছে প্রধানমন্ত্রীর।

PM Narendra Modi to visit Punjab: ঝুলিতে একগুচ্ছ প্রকল্প নিয়ে বুধে পঞ্জাবে নমো, ভোটের আগে ভোল পাল্টে দেওয়ার নীল নকশা
বিশ্বসেরা নমোই। ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 7:06 PM

চণ্ডীগঢ়: নতুন বছরের শুরুতেই ভোটমুখী পঞ্জাব প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। ৫ জানুয়ারি, বুধবার পঞ্জাবের ফিরোজপুরে যাচ্ছেন প্রধানমন্ত্রী। পঞ্জাবের ভোটের (Punjab Assembly Election 2022) আর মাত্র মাস খানেক বাকি। আর তার আগে পঞ্জাবকে ঢেলে সাজানোর পরিকল্পনা করেছেন নমো। ওয়াকিবহাল মহল সূত্রে খবর, ভোটের আগে উত্তর প্রদেশের মতোই পঞ্জাবের জন্য একগুচ্ছ প্রকল্প রয়েছে প্রধানমন্ত্রীর।

ফিরোজপুরে ৪২ হাজার ৭৫০ কোটি টাকারও বেশি ব্যয়ে একাধিক উন্নয়নমূলক প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন নরেন্দ্র মোদী। এই প্রকল্পগুলির মধ্যে রয়েছে দিল্লি-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়ে; অমৃতসরের চার লেন-উনা অংশ; মুকেরিয়ান – তালওয়াড়া নতুন ব্রডগেজ রেললাইন; ফিরোজপুরে পিজিআই স্যাটেলাইট সেন্টার এবং কাপুরথালা ও হোশিয়ারপুরে দুটি নতুন মেডিকেল কলেজ।

দুটি সড়ক করিডোরের ভিত্তিপ্রস্তর স্থাপন

সারা দেশে সড়ক যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত করার জন্য প্রধানমন্ত্রী শুরু থেকেই উদ্যোগী রয়েছেন। পঞ্জাবে একাধিক জাতীয় সড়ক উন্নয়নের উদ্যোগ নেওয়া হয়েছে। এর ফলে রাজ্যে জাতীয় সড়কের মোট দৈর্ঘ্য দ্বিগুণেরও বেশি হয়েছে। ২০১৪ সালে প্রায় ১ হাজর ৭০০ কিলোমিটার ছিল পঞ্জাবে জাতীয় সড়কের দৈর্ঘ্য। ২০২১ সালে তা বেড়ে হয়েছে ৪ হাজার ১০০ কিলোমিটারেরও বেশি। এই ধারাবাহিকতা আরও এগিয়ে নিয়ে যেতে পঞ্জাবে দুটি প্রধান সড়ক করিডোরের ভিত্তিপ্রস্তর স্থাপন করা হবে প্রধানমন্ত্রীর নেতৃত্বে৷ এই দুই সড়ক করিডোরের মাধ্যমে সে রাজ্যের প্রধান ধর্মীয়স্থানগুলি আরও সুগম করে দেবে সাধারণ নাগরিকদের জন্য।

ধর্মীয় স্থানগুলিতে যাতায়াত আরও কম সময়ে

৬৬৯ কিলোমিটার দীর্ঘ দিল্লি-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়ে তৈরি করতে মোট ৩৯ হাজার ৫০০ কোটি টাকা খরচ হবে। এটি তৈরি হয়ে গেলে দিল্লি থেকে অমৃতসর এবং দিল্লি থেকে কাটরা ভ্রমণের সময় অর্ধেক হয়ে যাবে। এ ছাড়া গ্রিনফিল্ড এক্সপ্রেসওয়ে সুলতানপুর লোধি, গোইন্দওয়াল সাহেব, খাদুর সাহেব, তারন তারান এবং কাটরার বৈষ্ণো দেবীর মতো পবিত্র হিন্দু মন্দিরের ও শিখ ধর্মীয় স্থানগুলিকে যুক্ত করবে। এক্সপ্রেসওয়েটি হরিয়ানা, চণ্ডীগঢ়, পঞ্জাব এবং জম্মু ও কাশ্মীরের আম্বালা, চণ্ডীগড়, মোহালি, সাংরুর, পাতিয়ালা, লুধিয়ানা, জলন্ধর, কাপুরথালা, কাঠুয়া এবং সাম্বার মতো গুরুত্বপূর্ণ অর্থনৈতিক কেন্দ্রগুলিকেও একসঙ্গে যুক্ত করবে।

জম্মু ও কাশ্মীরে পৌঁছানোর বিকল্প রুট

প্রায় ১ হাজার ৭০০ কোটি টাকা ব্যয়ে অমৃতসর-উনা অংশের চার-লেনের কাজ করা হবে। ৭৭ কিলোমিটার দীর্ঘ অংশটি চারটি প্রধান জাতীয় মহাসড়ককে সংযুক্ত করে। এর পাশাপাশি প্রধানমন্ত্রী ৪১০ কোটিও বেশি টাকা ব্যয়ে নির্মিত প্রায় ২৭ কিলোমিটার দৈর্ঘ্যের মুকেরিয়ান এবং তালওয়াড়ার মধ্যে একটি নতুন ব্রডগেজ রেললাইনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন। রেললাইনটি হবে নাঙ্গাল বাঁধ-দৌলতপুর চক রেলওয়ে সেকশনের একটি সম্প্রসারণ। এই প্রকল্পটির কৌশলগত গুরুত্বও রয়েছে কারণ এটি জম্মু ও কাশ্মীরের একটি বিকল্প রুট হিসেবে কাজ করবে। মুকেরিয়ানে এটি জলন্ধর-জম্মু রেলওয়ে লাইনের সঙ্গে যুক্ত হবে। প্রকল্পটি পঞ্জাবের হোশিয়ারপুর এবং হিমাচল প্রদেশের উনার মানুষের জন্য বিশেষভাবে উপকারী হবে। এর পাশাপাশি এলাকায় পর্যটনও টানবে এবং পাহাড়ি এলাকাগুলির পাশাপাশি ধর্মীয় গুরুত্বের স্থানগুলির সঙ্গে যোগাযোগ আরও সহজ করবে।

সূত্রের খবর, পঞ্জাব এবং পঞ্জাববাসীদের কথা ভেবে বিভিন্ন প্রকল্পের ব্লু প্রিন্ট বিস্তারিত আকারে প্রস্তুত করা হচ্ছে। এই প্রকল্পগুলির ঘোষণা পঞ্জাবের ভোটারদের আরও বেশি করে বিজেপিমুখী করে তুলবে বলেই মত রাজনৈতিক বিশ্লেষকদের। আগামী দিনে এই প্রকল্পগুলিকে হাতিয়ার করেই ভোটের প্রচারে নামতে দেখা যেতে পারে পঞ্জাবের পদ্ম নেতাদের।

পঞ্জাবে এবার নিজেদের পায়ের তলার মাটি শক্ত করতে কৌশলী পদ্ম শিবির। দলের নতুন স্লোগানও তৈরি করা হয়েছে পঞ্জাবের জন্য – ‘নয়া পঞ্জাব, বিজেপি দে নাল’। যার বাংলা তর্জমা করলে দাঁড়ায়, নতুন পঞ্জাব বিজেপির সঙ্গে।

আরও পড়ুন : Local Train Timing: ৭টা নয়, শেষ লোকাল ট্রেন ছাড়বে রাত ১০টায়, নয়া নির্দেশিকা নবান্নের

আরও পড়ুন :  Containment Zone in Kolkata: শহরে ফিরল কনটেনমেন্ট জ়োন, চিহ্নিত ২৫ টি এলাকা