‘কুমির তাড়াতে গিয়ে হাঙর আনবেন না,’ আবেদন মানিকের

ত্রিপুরার মানুষ বিজেপি (BJP)-র 'পাতা ফাঁদে পা দিয়েছে' বলে এ রাজ্যের মানুষকে সেই ভুল না করার বার্তা দিয়েছেলেন সিপিএম (CPIM) নেতা মানিক সরকার (Manik Sarkar)।

'কুমির তাড়াতে গিয়ে হাঙর আনবেন না,' আবেদন মানিকের
নিজস্ব চিত্র

ডুয়ার্স: ত্রিপুরার মানুষ বিজেপি (BJP)-র ‘পাতা ফাঁদে পা দিয়েছে’ বলে এ রাজ্যের মানুষকে সেই ভুল না করার বার্তা দিয়েছেলেন সিপিএম (CPIM) নেতা মানিক সরকার (Manik Sarkar)। শনিবার ডুয়ার্সের সভা থেকে আরও তীব্র ভাষায় বিজেপিকে বিঁধলেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী। মানিকবাবুর কথায়, “কুমির তাড়াতে গিয়ে হাঙর আনবেন না।”

এদিন মালবাজার, নাগরাকাটা ও ধূপগুড়ি বিধানসভা কেন্দ্রের সংযুক্ত মোর্চার সমর্থনে ডুয়ার্সে ভোট প্রচারে এসে ত্রিপুরার বিজেপি সরকারের উদাহরণ টানেন মানিক সরকার। তাঁর কথায়, ভোটের আগে ত্রিপুরায় বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল মিসড কল করলেই মিলবে সরকারি চাকরি। কিন্তু বিজেপি ক্ষমতায় আসার পর ক’টি চাকরি হয়েছে সেই হিসেবই নেই মানুষের কাছে। ‘কাজেই বাংলায় বিজেপির আসল পরিবর্তনের স্লোগান ভাঁওতা,’ কটাক্ষ ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রীর।

এদিন প্রথমে মালবাজারের সিপিআইএম প্রার্থী মনু ওরাও ও নাগরাকাটার কংগ্রেস প্রার্থী সুব্বির সুব্বার সমর্থনে চালসায় জনসভা করেন মানিক সরকার। এর পর সন্ধ্যায় ধূপগুড়ি বিধানসভা কেন্দ্রের সিপিএম প্রার্থী প্রদীপকুমার রায়ের সমর্থনে মিলনীর ময়দানে সভা করেন ত্রিপুরার প্রাক্তন মুখ্যমন্ত্রী। এদিন বক্তব্যের শুরু থেকে শেষ পর্যন্ত তৃণমূল ও বিজেপিকে এক পংক্তিতে ফেলে আক্রমণ করেন তিনি। বলেন, “বিজেপি আসল পরিবর্তনের কথা বলে মানুষকে বোকা বানাচ্ছে। তাই কুমির তাড়াতে গিয়ে হাঙর আনবেন না।”

বাম আমলে ত্রিপুরার উন্নয়নের খতিয়ান তুলে ধরেন মানিক। সেচ থেকে বিদ্যুৎ প্রকল্পে কীভাবে উন্নয়ন রূপায়িত হয়েছে সে কথা বলেন তিনি। সেই সঙ্গে মানিকও কেন্দ্রীয় বঞ্চনার অভিযোগ আনেন। তাঁর কথায়, ‘বিজেপি ত্রিপুরার বাম সরকার ফেলতে চক্রান্ত করে কেন্দ্রীয় বরাব্দ কমিয়ে দিয়েছিল।’ এর পর কেন্দ্রীয় সরকারের বেসরকারিকরণ নীতি থেকে শুরু করে শিক্ষা নীতির তীব্র সমালোচনা করেন তিনি। বলেন বিজেপি স্রেফ ধর্মকে ব্যবহার করে ভোট করতে চাইছে। এর পর আম ভোটারকে বিজেপির ‘ফাঁদে’ পা না দেওয়ার আবেদন করেন মানিক সরকার।

আরও পড়ুন: মানিক সরকারকে হাতিয়ার করে বিজেপিকে তোপ দাগলেন মমতা

প্রসঙ্গত, এর আগেও বাংলায় সভা করতে এসে ত্রিপুরা থেকে শিক্ষা নেওয়ার কথা বলেছিলেন মানিক সরকার। বাম সরিয়ে বিজেপি সরকার প্রতিষ্ঠা করে ত্রিপুরাবাসী এখন সোনার ডিমের জন্য হাঁস মেরে ফেলেছে বলে আফশোস করছে বলে দাবি করেন তিনি। তাঁর এই মন্তব্যকে উদ্ধৃত করতে শোনা গিয়েছে তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও। এদিনও বিজেপিকে তীব্র আক্রমণ করেছেন মানিক তবে, তুলনামূলক ভাবে তৃণমূলের কম সমালোচনা করতে শোনা গিয়েছে তাঁকে।

Click on your DTH Provider to Add TV9 Bangla