বাংলায় কড়া টক্কর, উত্তর প্রদেশ, গুজরাটে গেরুয়া ঝড়, কংগ্রেস কি খাতা খুলতে পারবে? কী বলছে জনমত সমীক্ষা

TV9 Polstrat Opinion Poll: সমীক্ষায় স্পষ্টভাবে দেখা যাচ্ছে উত্তর প্রদেশে ৮০টি লোকসভা আসনের মধ্যে এনডিএ ৬৮টি আসন দখল করতে চলেছে। এর মধ্যে বিজেপি একাই ৬৪টি আসনে জয় পেতে পারেন। সেখানেই ইন্ডিয়া জোট মাত্র ১২টি আসনে জয়ী হতে পারে।

বাংলায় কড়া টক্কর, উত্তর প্রদেশ, গুজরাটে গেরুয়া ঝড়, কংগ্রেস কি খাতা খুলতে পারবে? কী বলছে জনমত সমীক্ষা
কেন্দ্রের গদিতে বসবে কে?Image Credit source: TV9 ভারতবর্ষ
Follow Us:
| Updated on: Apr 17, 2024 | 9:09 AM

নয়া দিল্লি: ভোটের দামামা বেজে গিয়েছে। শুক্রবার থেকেই শুরু লোকসভা নির্বাচনের ভোট গ্রহণ পর্ব। তার আগেই জনমত সমীক্ষায় বড় ইঙ্গিত। এবারেও উঠতে চলেছে গেরুয়া ঝড়। তৃতীয়বারের জন্য় কেন্দ্রের ক্ষমতায় আসতে পারে বিজেপি শাসিত এনডিএ। বাংলায় এবার তৃণমূল কংগ্রেসকে জোর টক্কর দিতে চলেছে বিজেপি। উত্তর প্রদেশ, দিল্লি সহ গোটা উত্তর ভারতে ক্লিন সুইপ চালাবে বিজেপি। এমনটাই Tv9, Peoples Insight, Polstrat এর জনমত সমীক্ষায় উঠে এসেছে।

লোকসভা ভোট শুরু হওয়ার ঠিক আগেই দেশের সবচেয়ে বড় জনমত সমীক্ষা নিয়ে এসেছে TV9। Peoples Insight, Polstrat- ২৫ লক্ষ জনগণের মতামত সংগ্রহ করেই এই জনমত সমীক্ষা তৈরি করা হয়েছে। উল্লেখ্য, দেশের জনগণের মতামত সংগ্রহ করেই এই ওপিনিয়ন পোল বা জনমত সমীক্ষা প্রকাশ করা হয়েছে। কোনও দলের ফলাফল নিশ্চিতভাবে ঘোষণা করা হয়নি।

এই সমীক্ষায় উঠে এসেছে যে এবার এনডিএ (NDA)  ৩৬২ আসনে জয়ী হয়ে সরকার গঠন করতে পারে।  এর মধ্যে বিজেপি একাই ৩১৯টি আসন জিততে পারে।  জোটসঙ্গীরা ৪৩টি আসন দখল করতে চলেছে। সমীক্ষায় দেখা গিয়েছে, বড় ধাক্কা খাবে ইন্ডিয়া জোট, মাত্র ১৪৯টি আসন পাবে বলে মনে করা হচ্ছে। যার মধ্যে মাত্র ৪৯টি আসন কংগ্রেসের ঝুলিতে যেতে পারে। অন্য শরিকি দলগুলি ৩২টি আসন দখল করতে পারে।

উত্তর প্রদেশে গেরুয়া ঝড়-

কথায় আছে যে কেন্দ্রীয় সরকারের রুট উত্তর প্রদেশের মধ্য দিয়েই যায়। অর্থাৎ উত্তর প্রদেশ যার, কেন্দ্রও তার। সমীক্ষায় স্পষ্টভাবে দেখা যাচ্ছে উত্তর প্রদেশে ৮০টি লোকসভা আসনের মধ্যে এনডিএ ৬৮টি আসন দখল করতে চলেছে। এর মধ্যে বিজেপি একাই ৬৪টি আসনে জয় পেতে পারেন। সেখানেই ইন্ডিয়া জোট মাত্র ১২টি আসনে জয়ী হতে পারে। এর মধ্যে সমাজবাদী পার্টি একাই ১১টি আসনে জয়ী হতে পারে। একটিও আসনে জিতবে না বহুজন সমাজ পার্টি, এমনটাই সমীক্ষায় জানা গিয়েছে।

পশ্চিমবঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই-

এবার পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস ও বিজেপির মধ্যে কড়া প্রতিদ্বন্দ্বিতা হতে চলেছে। ৪২টি আসনের মধ্যে বিজেপি ২০টি আসনে জিততে পারে, তৃণমূলের ঝুলিতে যেতে পারে ২১টি আসন। কংগ্রেস এখানে মাত্র একটি আসনে জিতবে বলে মনে করা হচ্ছে।

বিহারে লালু যাদবের কাছে ধাক্কা-

বিহারে  বড় ধাক্কা খেতে পারেন লালু প্রসাদ যাদব। সমীক্ষায় দেখা গিয়েছে, লালু প্রসাদ যাদবের দুই কন্যাই পাটলিপুত্র এবং সরান আসনে পিছিয়ে রয়েছেন। পূর্ণিয়া আসনটি নির্দল অর্থাৎ পাপ্পু যাদবের খাতায় যাবে বলে মনে করা হচ্ছে। এনডিএ এখানে ৪০ টি আসনের মধ্যে ৩১ টি দখল করতে পারে। যেখানে ইন্ডিয়া জোট ৮টি আসন পেতে পারে।

দক্ষিণের দুর্গে ভাঙন ধরাবে বিজেপি-

এবার ভারতীয় জনতা পার্টি দক্ষিণেও দুর্গ ভাঙতে চলেছে, বিশেষ করে কেরলে বিজেপি তিনটি আসন পাবে বলে সমীক্ষায় দেখা যাচ্ছে। গত নির্বাচনে বিজেপি এখানে ২০টি আসনের মধ্যে একটি আসনও জিততে পারেনি। এবার, কংগ্রেস এখানে সবচেয়ে বড় দল হয়ে উঠতে পারে, ১১টি আসন জিততে পারে তারা।  এছাড়া আইইউএমএল ২টি এবং আরএসপি ১টি আসন জিততে পারে। অন্ধ্র প্রদেশের ২৫ টি আসনের মধ্যে, বিজেপি ২টি আসন জিততে পারে, এখানে বিজেপি টিডিপির সাথে জোট করেছে যারা ৮ টি আসনে জিততে পারে। তেলঙ্গানায় বিজেপি ৭টি আসন পাবে বলে অনুমান, কংগ্রেস ৮টি আসন পেতে পারে।

তামিলনাড়ুতেও খুলবে বিজেপির খাতা-

এবার বিজেপি কর্নাটকের ২৮টি আসনের মধ্যে ২০টি আসন জিততে পারে। জোটসঙ্গী জেডিএস ৩টি আসনে জিততে পারে। কংগ্রেস এখানে ৫টি আসন জিতবে বলে মনে করা হচ্ছে। একইভাবে, তামিলনাড়ুর ৩৯টি আসনের মধ্যে, বিজেপি ২টি আসন জিততে পারে, এখানে ডিএমকে ১৮টি আসন নিয়ে বৃহত্তম দল হয়ে উঠছে, যেখানে কংগ্রেস ৯টি আসন পেতে পারে।

অসম-ওড়িশায় কি উঠবে গেরুয়া ঝড়?

জনমত সমীক্ষায় দেখা যাচ্ছে, অসমের ১৪টি আসনের মধ্যে ১১টি আসনে জয়ী হচ্ছে কংগ্রেস। জরিপে দেখা যায়, এজিপি পাচ্ছে ১টি আসন এবং অন্যরা পাচ্ছে ১টি আসন। ওড়িশা ২১টি আসনের মধ্যে বিজেপি ১৪টি আসন পেতে পারে, বিজেডি ৬টি আসন এবং কংগ্রেস ১টি আসন পেতে পারে।

ঝাড়খণ্ড-ছত্তীসগঢ়ে বিজেপির ক্লিন সুইপ-

এবার ভারতীয় জনতা পার্টি ঝাড়খণ্ড এবং ছত্তিশগড়ে কংগ্রেসে ঝড় তুলবে, বিশেষ করে ঝাড়খণ্ডের ১৪টি আসনের মধ্যে বিজেপি ১২টি আসন জিততে পারে। ছত্তীসগঢ়ের ১১টি আসন দখল করতে পারে বিজেপি।  এখানে প্রাক্তন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলও হেরে যাবেন বলে মনে  করা হচ্ছে।

পঞ্জাব সাফ আপের ঝাড়ুতে- 

এবার পঞ্জাবে আম আদমি পার্টি ৮টি লোকসভা আসন নিয়ে এগিয়ে থাকতে পারে।  ভারতীয় জনতা পার্টির জন্যও সুখবর রয়েছে। এবার বিজেপি ৪টি আসন জিততে পারে, শিরোমণি অকালি দল এখানে মাত্র ১টি আসন জিততে পারে। এবার পঞ্জাবের জলন্ধর আসন বিজেপির খাতায় যাবে বলে মনে হচ্ছে। হেরে যেতে পারেন কংগ্রেস প্রার্থী চরণজিৎ সিং চান্নি।

হিমাচল-উত্তরাখণ্ড, দিল্লিতে কংগ্রেস সাফ-

হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডে বিজেপি উড়িয়ে দিতে পারে কংগ্রেসকে। হিমাচলের ৮টি এবং উত্তরাখণ্ডের ৫টি আসনই বিজেপির খাতায় যাচ্ছে। দিল্লির ৭টি আসনের মধ্যে বিজেপি ৬টি আসন দখল করতে চলেছে, আর আম আদমি পার্টির প্রার্থী পূর্ব দিল্লিতে একটি আসন জিততে পারে।

রাজস্থানে বিজেপির পরাজয়, জরাটে ক্লিন সুইপ-

এবার রাজস্থানের ২৫টি লোকসভা আসন পেতে পারে বিজেপি। ১৯টি আসনে এগিয়ে বলে মনে হচ্ছে। কংগ্রেস পেতে পারে ২টি আসন এবং আরএলটিপি পাচ্ছে ১টি আসন। তবে গুজরাট ও মধ্য প্রদেশে বিজেপি ক্লিন সুইপ করবে। বিশেষ করে মধ্য প্রদেশের ২৯টি এবং গুজরাটের ২৬টি লোকসভা আসনের সবকটিতেই বিজেপি জিততে পারে।

জম্মু-কাশ্মীরেও জিততে পারে বিজেপি-

জম্মু ও কাশ্মীরের ৫টি আসনের মধ্যে বিজেপিকে ২টি আসনে জয়ী হতে দেখা যাচ্ছে।