ভিডিয়ো কল নয়, সামনাসামনি ভারতের টুইটার প্রধানকে জেরা করবে যোগীরাজ্যের পুলিশ

একই দিনে টুইটার ইন্ডিয়ার গ্রিভেন্স অফিসার ধর্মেন্দ্র চতুরকেও জিজ্ঞাসাবাদ করবে পুলিশ।

ভিডিয়ো কল নয়, সামনাসামনি ভারতের টুইটার প্রধানকে জেরা করবে যোগীরাজ্যের পুলিশ
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jun 22, 2021 | 7:17 AM

নয়া দিল্লি: নয়া ডিজিটাইল আইন না মানায় ইতিমধ্যেই আইনি রক্ষাকবচ হারিয়েছে টুইটার (Twitter)। এ বার উত্তর প্রদেশ পুলিশের জেরার মুখে পড়তে হবে ভারতের টুইটার প্রধান মনীষ মাহেশ্বরিকে। গাজিয়াবাদে মুসলিম বৃদ্ধ নিগ্রহের ঘটনায় বৃহস্পতিবার সামনাসামনি তাঁকে জেরা করবে উত্তর প্রদেশ পুলিশ। ভিডিয়ো কলে মনীষ জিজ্ঞাসাবাদে রাজি হলেও তাঁকে সশরীরে উপস্থিত থাকতে বলে সমন পাঠিয়েছে যোগীরাজ্যের পুলিশ।

একই দিনে টুইটার ইন্ডিয়ার গ্রিভেন্স অফিসার ধর্মেন্দ্র চতুরকেও জিজ্ঞাসাবাদ করবে পুলিশ। নোটিসে পুলিশ জানিয়েছে, টুইটারে যে কোনও কাজের ক্ষেত্রে দায়ী এই দু’জন। পুলিশের দাবি, টুইটার ভারতের আইন অনুযায়ী চলতে বাধ্য। তাই বলার পরেও সংশ্লিষ্ট টুইট কেন মোছা হয়নি, সে বিষয়ে প্রশ্নের মুখে পড়তে হবে তাঁদের। গত সপ্তাহের গাজিয়াবাদে এক মুসলিম বৃদ্ধের নিগ্রহের ঘটনায় একাধিক সাংবাদিক, কংগ্রেস নেতা ও টুইটারের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছিল পুলিশ। অভিযোগ ছিল, ওই বৃদ্ধের বিরুদ্ধে যেসব টুইট হয়েছে তা সাম্প্রদায়িক উসকানিমূলক।

সুফি আব্দুল সামাদ নামক ওই বৃদ্ধ দাবি করেছিলেন, জোর করে তাঁর দাড়ি কেটে নেওয়া হয়েছিল এবং “বন্দেমাতরম” ও “জয় শ্রী রাম” বলতে বাধ্য করা হয়েছিল। উত্তর প্রদেশ পুলিশ ওই ছয় অভিযুক্তকেই গ্রেফতার করে। তবে পুলিশের তরফে জানানো হয়, কোনও সাম্প্রদায়িক যোগ নেই এই ঘটনার সঙ্গে। ওই বৃদ্ধ ভুয়ো তাবিজ বিক্রি করায় অভিযুক্তরা তাঁকে মারধর করেছিল, এদের মধ্যে হিন্দু ও মুসলিম-উভয় ধর্মাবলম্বীই উপস্থিত ছিল। তাই এই ঘটনায় সাম্প্রদায়িক রং দেওয়ার অভিযোগ উঠেছে টুইটার ও সাংবাদিকদের বিরুদ্ধে।

গত সপ্তাহেই এ বিষয়ে টুইট করে কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ টুইটারের বিরুদ্ধে ‘ফেক নিউজ’ না রুখতে পারার অভিযোগ করেছিলেন। সাংবাদিকদের বিরুদ্ধে মামলা দায়ের হওয়ায় সমালোচনায় সরব হয়েছিল এডিটরস গিল্ড। নির্ভীক সাংবাদিকতার ওপর প্রভাব ফেলতে পারে উত্তর প্রদেশ পুলিশের মামলা, এ কথাই বলেছিল এডিটরস গিল্ড।

আরও পড়ুন: ওয়েল ডান ইন্ডিয়া’, দেশে একদিনে রেকর্ড ৮০ লক্ষ টিকাকরণ