মহারাষ্ট্রে করোনা দুর্যোগ, প্রধানমন্ত্রীর কাছে সাহায্য প্রার্থনা ঠাকরের

হু জায়গায় অক্সিজেনের পর্যাপ্ত জোগান দেওয়া সম্ভব হচ্ছে না। তাই বায়ুসেনার মাধ্যমে অক্সিজেন পৌঁছে দিতে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাহায্য চেয়েছেন ঠাকরে।

মহারাষ্ট্রে করোনা দুর্যোগ, প্রধানমন্ত্রীর কাছে সাহায্য প্রার্থনা ঠাকরের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 16, 2021 | 9:13 AM

মুম্বই: দেশে সবেচেয়ে বেশি করোনা (COVID) বিধ্বস্ত ঠাকরের রাজ্য। মহারাষ্ট্রে বেলাগাম করোনা (COVID)। সব রেকর্ড ছাপিয়ে হু হু করে মহারাষ্ট্রে ছড়াচ্ছে কোভিড। অক্সিজেনের পর্যাপ্ত জোগান নেই, ভেন্টিলেটর বেডেরও আকাল। এমতাবস্থায় জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের মাধ্যমে মহারাষ্ট্রে সাহায্য করা হোক, এই আর্জি প্রধানমন্ত্রীকে করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। কেন্দ্রের কাছে বায়ুসেনার মাধ্যমে অক্সিজেন বিলি করার আর্জি জানিয়েছেন তিনি।

অভ্যন্তরীণ বাজারে রেমডেসিভির তৈরি করে বিক্রির জন্য লাইসেন্সও প্রধানমন্ত্রী কাছে প্রার্থনা করেছেন ঠাকরে। ১৩ এপ্রিল চিঠিতে প্রধানমন্ত্রীকে রাজ্যের করোনা পরিস্থিতির কথা জানিয়ে ঠাকরে লিখেছেন, “সবচেয়ে প্রয়োজনীয় অক্সিজেনের জোগান। এখন রাজ্যের মোট ১২০০ এমটি অক্সিজেন কম পড়ছে। আমরা মনে করছি এপ্রিলের শেষে রাজ্যে অক্সিজেনের চাহিদা ২ হাজার এমটি হবে।”

এক জায়গা থেকে অন্য জায়গায় অক্সিজেন পৌঁছে দিতে ট্যাঙ্কারের ব্যবহার করা হচ্ছে। কিন্তু বহু জায়গায় অক্সিজেনের পর্যাপ্ত জোগান দেওয়া সম্ভব হচ্ছে না। তাই বায়ুসেনার মাধ্যমে অক্সিজেন পৌঁছে দিতে জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সাহায্য চেয়েছেন ঠাকরে। পাশাপাশি রেমডেসিভিরের রফতানিতে নিষেধাজ্ঞা বসানোর পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন তিনি।

প্রসঙ্গত, মহারাষ্ট্র সরকারকে করোনা টিকা কোভ্যাক্সিন উৎপাদনে ছাড়পত্র দিয়েছে কেন্দ্র। তার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী। ঠাকরের অফিস থেকে টুইট করে লেখা হয়েছে, “বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ হফকিন ইনস্টিটিউটকে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন উৎপাদনের অনুমতি দিয়েছে। এই অনুমোদনের জন্য মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন।”

আরও পড়ুন: মিলছে না মৃতের সংখ্যা, জ্বলন্ত চিতার ভিডিয়ো ভাইরাল হতেই শ্মশান ঢাকল যোগীরাজ্য