Kiren Rijiju: বিচারব্যবস্থা সঙ্কটে দেখানোর চেষ্টা চলছে ঘরে-বাইরে, অভিযোগ রিজিজুর

Indian judiciary: ভুবনেশ্বরে কনফারেন্সের অনুষ্ঠানে এসে কিরেন রিজিজু বলেছেন, “সব সময় দেশের ভিতর এবং বাইরে থেকে বিশ্বকে বোঝানোর চেষ্টা চলছে ভারতের বিচারব্যবস্থা সঙ্কটের মধ্যে রয়েছে। পাশাপাশি গোটা বিশ্বের কাছে বার্তা দেওয়ার চেষ্টা চলছে, ভারতের গণতন্ত্র সঙ্কটে রয়েছে। দেশেৎ ভাবমূর্তিকে কালিমালিপ্ত করতে কিছু দল ইচ্ছাকৃতভাবে এই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।”

Kiren Rijiju: বিচারব্যবস্থা সঙ্কটে দেখানোর চেষ্টা চলছে ঘরে-বাইরে, অভিযোগ রিজিজুর
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 05, 2023 | 1:47 PM

ভুবনেশ্বর: ভারতের গণতন্ত্র এবং বিচার ব্যবস্থা বদনাম করার চেষ্টা করা হচ্ছে বলে অভিযোগ করলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী কিরেন রিজিজু। তাঁর অভিযোগ, যেন তেন প্রকারে দেখানোর চেষ্টা চলছে ভারতের গণতন্ত্র ও বিচারব্যবস্থা সঙ্কটে রয়েছে। একটি কনফারেন্সের উদ্বোধনী অনুষ্ঠানে শনিবার ভুবনেশ্বরে এসেছিলেন কিরেন রিজিজু। সেখানেই তিনি এই অভিযোগ করেছেন। এই অনুষ্ঠানে বিগত দিনের মতোই বিচারপতিদের উদ্দেশ্যে কটাক্ষ করতে শোনা গিয়েছে রিজিজুকে। ভারতে বিচারব্যবস্থাকে প্রশ্ন করা যায় না, বিচারপতিদের মেধার যাচাই করা যায় না বলেও অভিযোগ এই কেন্দ্রীয় মন্ত্রীর। তিনি বলেছেন, “ভারতীয় বিচারব্যবস্থাকে প্রশ্ন করা যাবে না। বিশেষ করে বিচারকদের বুদ্ধিমত্তাকে জনসমক্ষে যাচাই করা যাবে না।”

ভুবনেশ্বরে কনফারেন্সের অনুষ্ঠানে এসে কিরেন রিজিজু বলেছেন, “সব সময় দেশের ভিতর এবং বাইরে থেকে বিশ্বকে বোঝানোর চেষ্টা চলছে ভারতের বিচারব্যবস্থা সঙ্কটের মধ্যে রয়েছে। পাশাপাশি গোটা বিশ্বের কাছে বার্তা দেওয়ার চেষ্টা চলছে, ভারতের গণতন্ত্র সঙ্কটে রয়েছে। দেশেৎ ভাবমূর্তিকে কালিমালিপ্ত করতে কিছু দল ইচ্ছাকৃতভাবে এই প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।” এর পরই রিজিজুর হুঙ্কার, ভারতের ভাবমূর্তিতে কালি লাগানোর কোনও অপপ্রচারই কাজে আসবে না। পাশাপাশি আমেরিকার সঙ্গে ভারতের গণতন্ত্রের তুলনাও করেছেন তিনি। বলেছেন, আমেরিকা বিশ্বের সবথেকে পুরনো গণতন্ত্র হতে পারে। কিন্তু ভারত ‘গণতন্ত্রের মা’। কেমব্রিজে বক্তৃতা দিতে গিয়ে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী সম্প্রতি ভারতের গণতন্ত্র ও বিচারব্যবস্থার উপর সরকারের হানাদানির অভিযোগ তুলে সরব হয়েছিলেন। রাহুলের ওই মন্তব্যের প্রবল সমালোচনা করে বিজেপি। সেই প্রেক্ষিতেই রিজিজু এই কথা বলেছেন বলে মনে করা হচ্ছে।

কলেজিয়ামের প্রস্তাব মতো বিচারপতি নিয়োগ নিয়ে অতীতে সরকার ও সুপ্রিম কোর্টের মনোমালিন্য প্রকাশ্যে এসেছে। অতীতে বেশ কয়েক বার বিচারপতিদের বিভিন্ন বিষয় নিয়ে মন্তব্য করে বিতর্ক বাড়িয়েছেন রিজুজু। কলেজিয়ামের প্রস্তাব মতো কেন্দ্র বিচারপতি নিয়োগ করলেও আইনমন্ত্রীর ক্ষোভ যে বিচারপতিদের উপর কমেনি, তাঁর বক্তব্য থেকেই বিষয়টি বোঝা যাচ্ছে। বিচারব্যবস্থার বিষয়ে রিজিজু বলেছেন, “বিচার বিভাগের সমালোচনার শিকার হওয়া ভালো লক্ষণ নয়। বিচার বিভাগকে জনগণের সমালোচনা থেকে দূরে থাকতে হবে।” এর পরই রিজিজুর অভিযোগ, কিছু দল চাইছে বিচারবিভাগ বিরোধী ভূমিকা পালন করুক। যা কখনই কাম্য নয়। তিনি বলেছেন, “আমি জানি বিচারবিভাগ এটা হতে দেবে না। বিচারবিভাগ বিরোধী ভূমিকা পালন করতে যাবে না।”