Hyderabad rename: নাম বদলাতে পারে হায়দরাবাদের! নতুন কী নাম হবে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী

G. Kishan Reddy: এলাহাবাদ, মোগলসরাই, মাদ্রাজ-সহ একাধিক শহরের নাম বদল হয়েছে। এবার নাম বদলাতে পারে হায়দরাবাদেরও! এমনই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় মন্ত্রী কথা তেলঙ্গানার বিজেপি সভাপতি জি. কিষাণ রেড্ডি। তেলঙ্গানায় নির্বাচনী প্রচারে গিয়েই হায়দরাবাদের নাম বদলের কথা জানান তিনি।

Hyderabad rename: নাম বদলাতে পারে হায়দরাবাদের! নতুন কী নাম হবে জানালেন কেন্দ্রীয় মন্ত্রী
হায়দরাবাদ শহর। Image Credit source: istock
Follow Us:
| Edited By: | Updated on: Nov 28, 2023 | 11:18 AM

হায়দরাবাদ: এলাহাবাদ, মোগলসরাই, মাদ্রাজ-সহ একাধিক শহরের নাম বদল হয়েছে। এবার নাম বদলাতে পারে হায়দরাবাদেরও! এমনই ইঙ্গিত দিলেন কেন্দ্রীয় মন্ত্রী কথা তেলঙ্গানার BJP সভাপতি জি. কিষাণ রেড্ডি। তেলঙ্গানায় নির্বাচনী প্রচারে গিয়েই হায়দরাবাদের (Hyderabad) নাম বদলের কথা জানান তিনি। শুধু নাম বদলের ভাবনার কথা জানানো নয়, হায়দরাবাদের নতুন নাম কী হবে, সেটাও জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী (G. Kishan Reddy)।

অন্ধ্রপ্রদেশের রাজধানী ছিল হায়দরাবাদ। পরে অন্ধ্রপ্রদেশ ভেঙে তেলঙ্গানা আরেকটি রাজ্য হলে দুই রাজ্যেরই রাজধানী হায়দরাবাদ। কেন্দ্রীয় মন্ত্রী জি. কিষাণ রেড্ডি তেলঙ্গানার ভোট প্রচারে গিয়েই এই রাজধানীর নাম বদলের কথা জানান। তিনি বলেন, যদি বিজেপি ক্ষমতায় আসে, তাহলে আমরা হায়দরাবাদের নাম বদল করব। হায়দার নাম সরিয়ে ফেলা হবে এবং নতুন নাম হবে ভাগ্যনগর।

হায়দরাবাদের নতুন নাম ভাগ্যনগর করার কারণও ব্যাখ্যা করেছেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি বলেন, “ভাগ্যনগরের আক্ষরিক অর্থ শহরের ভাগ্য।” অর্থাৎ হায়দরাবাদ-সহ রাজ্যের আরও উন্নয়নে করাই বিজেপির লক্ষ্য বলে জানান জি. কিষাণ রেড্ডি। হায়দরাবাদের নাম বদল প্রসঙ্গে মাদ্রাজ, বোম্বে, ক্যালকাটা থেকে দিল্লির বিভিন্ন রাস্তার নাম বদলের প্রসঙ্গও তুলে ধরেন তিনি। তাঁর কথায়, “যদি মাদ্রাজ থেকে চেন্নাই, বোম্বে থেকে মুম্বই, ক্যালকাটা থেকে কলকাতা, রাজপথ থেকে কর্তব্যপথ নাম বদল হতে পারে তাহেল হায়দরাবাদের নাম বদলে ভুল কী রয়েছে?” তিনি আরও বলেন, “যে সমস্ত জায়গায় দাসত্বের মানসিকতা প্রতিফলিত হচ্ছে, সেই সমস্ত কিছু আমরা বদলে ফেলব।”

প্রসঙ্গত, হায়দরাবাদ নামের সঙ্গে ইতিহাস জড়িত। ইতিহাস ঘাঁটলে জানা যায়, খলিফা আলী ইবনে আবী তালিব যুদ্ধে সিংহের মতো বীরত্ব অর্জন করেছিলেন। তাঁকে সম্মান জানাতেই শহরের নাম হায়দরাবাদ করা হয়। ‘হায়দার’ অর্থ সিংহ এবং ‘আবাদ’ অর্থ শহর। সাম্প্রতিককালে হায়দরবাদের নাম বদলের প্রস্তাব এটাই প্রথম নয়। গত বছর থেকেই শোনা যায় একথা। বিশেষত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই শহরে এক দলীয় কর্মসূচিতে এসে হায়দরাবাদকে ‘ভাগ্যনগর’ বলে সম্বোধন করার পর থেকে এই দাবি আরও জোরাল হয়।