আরএসএস দেশভক্তির পাঠশালা, রাহুলকে বিঁধে ‘জবাব’ জাভড়েকরের

আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ভারতের প্রাক্তন প্রধান অর্থনৈতিক উপদেষ্টা কৌশিক বসুর সঙ্গে মঙ্গলবার এক আলোচনায় রাহুল গান্ধী (Rahul Gandhi) অভিযোগ করেন, আরএসএস বিশ্ব সম্পর্কে একটি বিশেষ ধারণা তৈরি করার চেষ্টায় অবিরত ব্যস্ত।

আরএসএস দেশভক্তির পাঠশালা, রাহুলকে বিঁধে 'জবাব' জাভড়েকরের
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 04, 2021 | 9:43 AM

নয়া দিল্লি: দেশভক্তির বিচারে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএস (RSS) বিশ্বের বৃহত্তম স্কুল। বুধবার এক সাংবাদিক সম্মেলনে এমনটাই দাবি শোনা গেল কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকরের (Prakash Javadekar) গলায়। একইসঙ্গে সংঘের মতাদর্শকে উগ্রতার প্রতীক হিসাবে তুলে ধরার জন্য রাহুল গান্ধীর সমালোচনা করেন তিনি। জাভড়েকরের কথায়, “কংগ্রেসের এই ধরনের নেতাদের আরএসএসকে বুঝতে অনেক সময় লাগবে।”

আমেরিকার কর্নেল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ভারতের প্রাক্তন প্রধান অর্থনৈতিক উপদেষ্টা কৌশিক বসুর সঙ্গে মঙ্গলবার একটি কথোপকথনের সময় রাহুল গান্ধী অভিযোগ করেন, আরএসএস বিশ্ব সম্পর্কে একটি বিশেষ ধারণা তৈরি করার চেষ্টায় অবিরত ব্যস্ত। রাহুলের কাছে আরএসএসের ভূমিকা এ ক্ষেত্রে পাকিস্তানের কট্টর মৌলবাদী মাদ্রাসাগুলির সমান। এ নিয়ে বুধবার প্রকাশ জাভড়েকর বলেন, “আরএসএস হল বিশ্বের দরবারে দেশভক্তির বৃহত্তম পাঠশালা। মানুষের মধ্যে ভাল পরিবর্তন আনতে এবং দেশভক্তির জন্য মানুষকে অনুপ্রাণিত করাই সংঘের কাজ।”

আরও পড়ুন: West Bengal Election 2021 LIVE: এ সপ্তাহেই রাজ্যে বিবেক দুবে, অজয় নায়েক

একইসঙ্গে রাহুলের দাবি ছিল, “কংগ্রেস কখনও ভারতের প্রাতিষ্ঠানিক কাঠামো দখল করার চেষ্টা করেনি।” এ নিয়েও জাভড়েকর রাহুলকে এক হাত নেন। তিনি বলেন, “জরুরি অবস্থার সময় সমস্ত প্রতিষ্ঠান বন্ধ ছিল। সব প্রতিষ্ঠানের স্বাধীনতা শেষ। সংসদ সদস্য, বিধায়কদের গ্রেফতার করা হয়েছিল। কয়েক লক্ষ লোককে কারাবন্দী করা হয়েছিল। একইসঙ্গে সংবাদপত্রের স্বাধীনতা খর্ব করা হয়েছিল। অথচ উনি বলছেন সে সময় প্রাতিষ্ঠানিক কাঠামো ক্ষতিগ্রস্ত হয়নি। এ ধরনের কথা তো হাস্যকর।”