জন্মাষ্টমীতেই নিষিদ্ধ হল মদ-মাংস, দুধ ব্যবসায় মন দেওয়ার কথা বললেন মুখ্যমন্ত্রী

উত্তরপ্রদেশের একাধিক জায়গায় আগেই মদ ও মাংস নিষিদ্ধ করা হয়েছে। এ বার মথুরায় মদ ও মাংসের ব্যবসা যাতে না চলে সেই নির্দেশ দিলেন যোগী আদিত্যনাথ।

জন্মাষ্টমীতেই নিষিদ্ধ হল মদ-মাংস, দুধ ব্যবসায় মন দেওয়ার কথা বললেন মুখ্যমন্ত্রী
ফাইল চিত্র। PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 31, 2021 | 7:44 AM

মথুরা: মথুরায় নিষিদ্ধ ঘোষণা করা হল মদ ও মাংস। সোমবার অর্থাৎ জন্মাষ্টমীর দিনই এই ঘোষণা করলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তিনি জানিয়েছেন, মদ ও মাংসের কোনও ব্যবসা যাতে না চলে সেদিকে নজর দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। অর্থাৎ এই ধরনের ব্যবসার সঙ্গে যাতে কেউ যুক্ত না হন, সেই ব্যাপারে তৎপর থাকবে প্রশাসন। এ দিন লখনউতে কৃষ্ণউৎসব অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়েই এ কথা বলেন যোগী। তিনি উল্লেখ করেন, যারা বর্তমানে মদ কিংবা মাংসের ব্যবসার সঙ্গে যুক্ত আছে, তারা যাতে দুধ বিক্রির কাজে যুক্ত হয়, তাতেই মথুরার গৌরব পুনরুদ্ধার করা সম্ভব হবে বলে উল্লেখ করেন তিনি। তিনি জানান, এক সময় মথুরা থেকে বিভিন্ন জায়গায় যেত প্রচুর পরিমাণ দুধ।

এ দিন কৃষ্ণউৎসব উপলক্ষ্যে লখনউয়ে একটি অনুষ্ঠানে যোগ দেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেখানে তিনি মথুরাবাসীর উদ্দেশে বলেন, মথুরাবাসীকে তাদের হারিয়ে যাওয়া গৌরব ফিরিয়ে আনতে হবে। সেই কারণে মদ বা মাংস বিক্রি ছেড়ে দুধ বিক্রিতে নিযুক্ত হওয়ার চেষ্টা করুন।এক সময় প্রচুর পরিমাণে গবাদি পশুর দুধের ভাণ্ডার ছিল মথুরা।’ পাশাপাশি এ দিনের উৎসবে শ্রীকৃষ্ণের কাছে করোনা ভাইরাস থেকে মুক্তির প্রার্থনাও জানান যোগী।

এ দিন তিনি বলেন, ‘ব্রজভূমিরর উন্নয়নের স্বার্থে সব রকমের চেষ্টা করা হবে। এই বিষয়ে তহবিলের তথা টাকার কোনও অভাব হবে না।’ আধুনিক প্রযুক্তির সঙ্গে স্থানীয় সংস্কৃতি ও আধ্যাত্মিক ঐতিহ্যের মেলবন্ধন ঘটানো হবে বলেও উল্লেখ করেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রশংসা করতেও ভোলেননি যোগী আদিত্যনাথ। তিনি বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশকে সঠিক দিশার দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন, সঠিক পথে চালিত করছেন।অতীতে যে বিশ্বাসের স্থানগুলিকে অবহেলার চোখে দেখা হত, আজ তা হারানো গৌরব ফিরে পাচ্ছে বলেও উল্লেখ করেন তিনি।

সামনেই উত্তরপ্রদেশে নির্বাচন। তার আগে তোড়জোড় শুরু হয়ে গিয়েছে সে রাজ্যে। প্রচার চালাতে নানা ধরনের উদ্যোগ নেওয়া হয়েছে। তবে গত মাসে যোগীর শাসন ব্যবস্থায় অখুশি হয়ে তাঁকে চিঠি লেখেন ৭৪ জন প্রাক্তন আমলা ও পুলিশ কর্তা। রাজ্যে আইন শৃঙ্খলা একেবারেই ভেঙে পড়েছে বলে উদ্বেগে রয়েছেন তাঁরা। সেই চিঠিতে উত্তরপ্রদেশের ২০০ জন বিশিষ্ট নাগরিক সমর্থন জানান। এমন চিঠি কিছুটা হলেও অস্বস্তিতে ফেলেছে যোগী আদিত্যনাথ সরকারকে। চিঠিতে বলা হয়েছে, যোগী আদিত্যনাথের শাসনকালে রাজ্যে জঙ্গলরাজ চলছে। পুলিশ নির্বিচারে সাধারণ মানুষকে মারছে। উত্তরপ্রদেশের সামগ্রিক পরিস্থিতি দেশের সংবিধান থেকে অনেকটা দূরে সরে গিয়েছে বলেই মনে করেন তাঁরা। তঁদের দাবি, রাজ্যে করোনা মোকাবেলাতেও ব্যর্থ যোগী সরকার। আরও পড়ুন: দেবদেবীরা ‘অশ্লীল পজিশনে’ কেন? ‘কামসূত্র’ পুড়িয়ে হিন্দুত্ব রক্ষায় উদ্যোগী বজরং দল