টিউবওয়েল ব্যবহারের ‘অপরাধে’ মারধর-জ্যান্ত জ্বালিয়ে দেওয়ার হুমকি, ভয়ে গ্রামছাড়া দলিত পরিবার

২৫ ডিসেম্বর ৮০ বছরের বৃদ্ধ বাবার সঙ্গে গ্রামের হ্যান্ড পাম্প থেকে জল আনতে গিয়েছিলেন তিনি। সেইসময়ই আশেপাশেই বসবাসকারী কয়েকজন প্রভাবশালী ব্যক্তি তাঁদের লাঠি দিয়ে মারধোর শুরু করেন। বাড়িসুদ্ধ জীবন্ত জ্বালিয়ে দেওয়ার হুমকিও দেন তাঁরা। 

টিউবওয়েল ব্যবহারের 'অপরাধে' মারধর-জ্যান্ত জ্বালিয়ে দেওয়ার হুমকি, ভয়ে গ্রামছাড়া দলিত পরিবার
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Jan 04, 2021 | 7:04 PM

লখনউ: সময় বদলালেও বর্ণবিভেদ যে এখনও সমাজ থেকে মুছে যায়নি, তা ফের একবার প্রমাণিত হল যোগী রাজ্যে। সরকারি টিউবওয়েল ব্যবহার করার অপরাধে এক দলিত পরিবারকে মারধর করার অভিযোগ উঠল গ্রামের প্রভাবশালী ব্যক্তিদের বিরুদ্ধে। প্রাণের ভয়ে সোমবার বাধ্য হয়ে গ্রাম ছেড়ে চলে যান তাঁরা।

উত্তর প্রদেশ (Uttar Pradesh)-র তেন্দুরা গ্রামের বাসিন্দা ওই দলিত (Dalit) পরিবারের এক সদস্য জানান, ২৫ ডিসেম্বর ৮০ বছরের বৃদ্ধ বাবার সঙ্গে গ্রামের হ্যান্ড পাম্প থেকে জল আনতে গিয়েছিলেন তিনি। সেইসময়ই আশেপাশেই বসবাসকারী কয়েকজন প্রভাবশালী ব্যক্তি তাঁদের লাঠি দিয়ে মারধর শুরু করেন। বাড়িসুদ্ধ জীবন্ত জ্বালিয়ে দেওয়ার হুমকিও দেন ওই তাঁরা।

আহত ওই ব্যক্তিকে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়। পরে পরিবারের তরফ থেকে পুলিসে অভিযোগ দায়ের করা হয়। অভিযোগপত্রে বলা হয়, মাস দুয়েক আগে এলাকায় বসানো একটি টিউবওয়েল থেকে জল নেওয়া নিয়ে ঝামেলা শুরু হয়। সেই সময় স্থানীয় প্রশাসনের মধ্যস্থতায় সমস্যা মিটে যায়। এতদিন বাদে ফের শুরু হয় বিবাদ, জল গড়ায় মারধর ও জ্যান্ত জ্বালিয়ে দেওয়ার হুমকি অবধি।

আরও পড়ুন: বাজারে ১০০০ টাকা! ভারত সরকারকে ২০০ টাকায় ‘বিশেষ দামে’ কোভিশিল্ড দেবে সেরাম

প্রাণের ভয়ে তাঁরা বাধ্য হয়ে বাড়ি ছেড়ে বেরিয়ে আসেন। বর্তমানে তাঁরা একটি কুঁড়েঘরে বসবাস করছেন। পুলিস সুপারিন্টেনডেন্টকে লেখা চিঠিতে ওই দলিত পরিবার জানান, স্থানীয় থানায় অভিযোগ দায়ের করা হলেও সেখানে তাঁর বাবাকে আঘাত করার ঘটনাটি উল্লেখ করা হয়নি।

অন্যদিকে, বিসান্দা থানার দায়িত্বপ্রাপ্ত অফিসার নরেন্দ্র প্রতাপ সিং বলেন, “একটি মারধরের ঘটনার অভিযোগ দায়ের হয়েছে। বাবেরু সার্কেল অফিসার বিষয়টি খতিয়ে দেখছেন। ওই পরিবারের অভিযোগের ভিত্তিতে তিনজনের বিরুদ্ধে একটি মামলাও দায়ের করা হয়েছে।” পুলিস অভিযুক্ত তিন ব্যক্তিকে আটক করলেও তাঁরা ওই পরিবারের অভিযোগ সম্পর্কে কোনও মন্তব্য করেননি।

আরও পড়ুন: নতুন বছরে কেন্দ্রের সিদ্ধান্ত নিয়ে আশাবাদী কৃষকরা, সপ্তম দফা বৈঠক শুরু