নতুন বছরে কেন্দ্রের সিদ্ধান্ত নিয়ে আশাবাদী কৃষকরা, সপ্তম দফা বৈঠক শুরু

বৈঠকের শুরুতেই আন্দোলন চলাকালীন যেসকল কৃষকের মৃত্যু হয়েছে, তাঁদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে দুই মিনিট নিরাবতা পালন করা হয়। আলোচনার মাঝে মধ্যাহ্নভোজনও সারেন কৃষকরা।

নতুন বছরে কেন্দ্রের সিদ্ধান্ত নিয়ে আশাবাদী কৃষকরা, সপ্তম দফা বৈঠক শুরু
কেন্দ্র ও কৃষকদের মধ্যে সপ্তম দফা বৈঠক শুরু হল। ছবি:ANI
Follow Us:
| Updated on: Jan 04, 2021 | 7:11 PM

নয়া দিল্লি: কৃষি আইন প্রত্যাহার ও ন্যূনতম সহায়ক মূল্যের আইনি গ্যারান্টির দাবি নিয়ে শুরু হল কেন্দ্র-কৃষক সপ্তম দফা বৈঠক (7th round of meeting)। চলতি বছরে দুই পক্ষের মধ্যে এটাই প্রথম বৈঠক, এর আগে ৩০ ডিসেম্বর বৈঠকে কৃষকদের দুটি দাবি নিয়ে সম্মতিতে পৌঁছলেও প্রধান দাবি- কৃষি আইন (Farm Laws) প্রত্যাহারের বিষয়েই কোনও আলোচনা হয়নি।

আজ দুপুর একটা নাগাদ বিজ্ঞান ভবনে পৌঁছন ৪০টি কৃষক সংগঠনের নেতারা। ঢোকার পথেই সাংবাদিকদের এক কৃষক নেতা বলেন, “আশা করছি নতুন বছরে আমাদের সমস্যার কোনও সমাধান পাওয়া যাবে।” দুপুর আড়াইটে থেকে কৃষকদের সঙ্গে কেন্দ্রের আলোচনা শুরু হয়। কেন্দ্রের তরফে উপস্থিত রয়েছেন কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার (Narendra Singh Tomar), রেলমন্ত্রী পীযুষ গোয়েল (Piyush Goyel) ও মন্ত্রী সোমপ্রকাশ (Som Prakash) উপস্থিত রয়েছেন।

বৈঠকের শুরুতেই আন্দোলন চলাকালীন যেসকল কৃষকের মৃত্যু হয়েছে, তাঁদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে দুই মিনিট নিরাবতা পালন করা হয়। আলোচনার মাঝে মধ্যাহ্নভোজনও সারেন কৃষকরা।

আরও পড়ুন: ‘গবাদি পশু জীবিকার উৎস, আইনে পরিবর্তন না আনলেও রদ করতে বাধ্য হব’, কেন্দ্রকে ধমক সুপ্রিম কোর্টের

বৈঠক শুরুর আগেই দিল্লির মুখ্যমন্ত্রী ফের একবার কেন্দ্রের কাছে কৃষকদের দাবি মেনে কৃষি আইন প্রত্যাহারের আবেদন জানান। টুইটে আন্দোলনকারীদের প্রশংসা করে কেজরীবাল (Arvind Kejriwal) বলেন, “প্রবল বৃষ্টি ও ঠান্ডাকে উপেক্ষা করেই রাস্তায় অনড়ভাবে দাঁড়িয়ে থাকা কৃষকদের আমার স্যালুট। কেন্দ্রের কাছে আবেদন, কৃষকদের দাবি মেনে তিনটি কালা কৃষি আইন প্রত্যাহার করা হোক।” কৃষকদের পাশে দাঁড়ান প্রবীণ অভিনেতা ধর্মেন্দ্র (Dharmendra)-ও। তিনি জানান, কৃষকরা যাতে আজ ন্যায় বিচার পায়, সেই জন্য তিনি মন থেকে প্রার্থনা করবেন।

কেন্দ্রের সঙ্গে কৃষকদের বৈঠক শুরুর আগে কংগ্রেসের মুখপাত্র রণদীপ সিং সূর্যেওয়ালাও টুইট করে লেখেন, “আজ দেশাত্মবোধের আসল পরীক্ষা। মোদী সরকার দেশের স্বার্থে সিদ্ধান্ত নেবেন নাকি সুবিধাভোগী কর্পোরেটদের।” প্রিয়ঙ্কা গান্ধীও গতকাল হরিয়ানায় কৃষকদের উপর পুলিসের কাঁদানে গ্যাস ব্যবহারের ভিডিয়ো পোস্ট করে লেখেন, “কেন্দ্র একদিকে কৃষকদের বৈঠকে ডাকছে, অন্যদিকে তাঁদের উপরই কাঁদানে গ্যাসের ব্যবহার করছে। কেন্দ্রের নিষ্ঠুরতার কারণে অন্তত ৬০জন কৃষক প্রাণ হারিয়েছেন। কৃষকরা কীভাবে এই নিষ্ঠুর সরকারকে বিশ্বাস করবে?”

অন্যদিকে, রবিবারই ভারত কিষাণ ইউনিয়নের প্রতিনিধি জাগির সিং দালেওয়াল বলেন, “সোমবারের বৈঠকে তাঁদের অন্যতম দাবি থাকবে কৃষি আইন প্রত্যাহার ও ফসলের ন্যূন্যতম সহায়ক মূল্যের আইনি গ্যারান্টি। এই দাবিগুলি পূরণ না হলে তাঁরা পেট্রোল পাম্প ও শপিং মলগুলি বন্ধ করে দেবেন। এছাড়াও আগামী ৬ জানুয়ারি থেকে ট্রাক্টর মিছিলের সূচনাও করা হবে।”

বিগত প্রায় দেড় মাস ধরে দিল্লি সীমান্তে কেন্দ্রের তিনটি কৃষি আইনের বিরোধিতা করছেন দেশের বিভিন্ন প্রান্তের কৃষকরা (Farmers Protest)। এর আগে কেন্দ্রের সঙ্গে ছয় দফা বৈঠক হলেও তাতে আইন প্রত্যাহারের বিষয়টি বারবার এড়িয়ে গিয়েছে কেন্দ্র। আজকের বৈঠকে কী সিদ্ধান্ত নেওয়া হবে, তার উপরই নির্ভর করছে কৃষক আন্দোলনের পরবর্তী পদক্ষেপ।

আরও পড়ুন: জেইই অ্যাডভান্সডের দিন ঘোষণা ৭ জানুয়ারি, টুইট কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর