জেলা ভিত্তিক নৈশ কার্ফু, দৈনিক ১ লাখ পরীক্ষা, করোনা নিয়ন্ত্রণে কঠোর যোগীরাজ্যও

প্রতিদিন কমপক্ষে এক লাখ আরটি-পিসিআর পরীক্ষা (RT-PCR Test) করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ(Yogi Adityanath)।

জেলা ভিত্তিক নৈশ কার্ফু, দৈনিক ১ লাখ পরীক্ষা, করোনা নিয়ন্ত্রণে কঠোর যোগীরাজ্যও
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Apr 11, 2021 | 3:59 PM

লখনউ: মহারাষ্ট্র, দিল্লি, পঞ্জাবের পাশাপাশি উত্তর প্রদেশেও বাড়ছে করোনা সংক্রমণ। এই পরিস্থিতিতে এ বার কঠোর যোগী সরকারও। রবিবার রাজ্য সরকারের তরফে নির্দেশিকা প্রকাশ করে জানানো হয়, যে সমস্ত জেলাগুলিতে করোনা সংক্রমণ বাড়ছে, সেখানে নৈশ কার্ফু জারি করা হবে। একইসঙ্গে বন্ধ থাকবে সমস্ত স্কুলও।

শনিবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ রাজ্যে সকল আধিকারিকদের সঙ্গে একটি বিশেষ বৈঠক করেন। সেখানেই তিনি জানান, যেই জেলাগুলিতে দৈনিক ১০০ থেকে ৫০০ জন করোনা আক্রান্ত হচ্ছেন, সেখানে নৈশ কার্ফু জারি করতে হবে। পড়ুয়াদের কথা ভেবে আগামী ৩০ এপ্রিল অবধি সমস্ত স্কুলও বন্ধ রাখা হবে। সেই মর্মেই এ দিন নির্দেশিকা জারি করা হয়।

উল্লেখ্য, এর আগে রাজ্য সরকারের তরফে জেলাশাসকদের উপরই নৈশ কার্ফু জারি করার দায়িত্বভার দেওয়া হয়েছিল। বর্তমানে লখনউ, কানপুর, বারাণসী ও প্রয়াগরাজে নৈশ কার্ফু জারি রয়েছে।

সামনেই নবরাত্রি ও রমজান মাস শুরু হওয়ায় বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠানে ভিড় হবে, এই আশঙ্কায় আগেই যোগী সরকার ঘোষণা করেছে যে, কোনও ধর্মীয় স্থানে পাঁচ জন বা তার বেশি জমায়েত করতে পারবেন না।

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ করতে টিকাকরণের পাশাপাশি পরীক্ষাতেও জোর দিতে বলেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ(Yogi Adityanath)। তিনি জানিয়েছেন, প্রতিদিন কমপক্ষে এক লাখ আরটি-পিসিআর পরীক্ষা (RT-PCR Test) করতে হবে, যাতে দ্রুত অধিকাংশ রোগীর চিহ্নিতকরণ সম্ভব হয়।

শনিবার রাজ্যে মোট ১২ হাজার ৭৮৭ জন করোনা আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর। একদিনেই মৃত্যু হয়েছে ৪৮ জনের। জেলা ভিত্তিক সংক্রমণের নিরিখে লখনউতে একদিনে ৪ হাজার ৫৯ জন, এলাদাবাদে ১৪৬০ জন, বারণসীতে ৯৮৩ জন ও কানপুরে ৭০৬ জন করোনা আক্রান্ত হয়েছেন।