Uniform Civil Code : উত্তরাখণ্ডে কার্যকর হবে অভিন্ন দেওয়ানি বিধি, মসনদে বসেই বড় ঘোষণা ধামির

Uniform Civil Code : মুখ্যমন্ত্রীর মসনদে বসেই বড় ঘোষণা পুষ্কর সিং ধামির। উত্তরাখণ্ডে অভিন্ন দেওয়ানি আইন (Uniform Civil Code) লাগু করা হবে।

Uniform Civil Code : উত্তরাখণ্ডে কার্যকর হবে অভিন্ন দেওয়ানি বিধি, মসনদে বসেই বড় ঘোষণা ধামির
ছবি সৌজন্যে : ANI টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2022 | 7:27 PM

দেরাদুন : মুখ্যমন্ত্রীর মসনদে বসেই বড় ঘোষণা পুষ্কর সিং ধামির। তিনি বৃহস্পতিবার ঘোষণা করেছেন যে, উত্তরাখণ্ডে অভিন্ন দেওয়ানি বিধি (Uniform Civil Code) কার্যকর করা হবে। ধামি এদিন বলেছেন, “রাজ্য মন্ত্রিসভা সর্বসম্মতিক্রমে অনুমোদন করেছে যে একটি কমিটি (বিশেষজ্ঞদের) শীঘ্রই গঠন করা হবে এবং এই আইন রাজ্যে কার্যকর করা হবে। এটিই প্রথম রাজ্য যেখানে এই আইন কার্যকর করা হবে।”

গতকালই উত্তরাখণ্ডের দ্বিতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন পুষ্কর সিং ধামি। মসনদে বসেই উত্তরাখণ্ডবাসীকে দেওয়া প্রতিশ্রুতি একে একে বাস্তবায়িত করা শুরু করলেন। বিজেপি নির্বাচনী প্রচারে অভিন্ন দেওয়ানি আইন কার্যকর করার প্রতিশ্রুতি দিয়েছিল। এদিন সেই আইন কার্যকর করার কথা ঘোষণা করলেন ধামি। উল্লেখ্য, গত কয়েক দশক ধরে অভিন্ন দেওয়ানি আইন বিজেপির নির্বাচনী হাতিয়ার। ধামি জানিয়েছেন যে, তিনি স্বচ্ছ সরকার গড়ে তুলবেন এবং বিজেপির সমস্ত প্রাক নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ করবেন বলেও জানান তিনি।

কী এই অভিন্ন দেওয়ানি আইন (Uniform Civil Code) ?

অভিন্ন দেওয়ানি আইন হল মূলত দেশের সকল নাগরিকের জন্য এক আইন। দেশের সব ধর্মীয় সম্প্রদায়ের ব্যক্তিগত ক্ষেত্রেও একই আইন কার্যকর হবে। অর্থাৎ, উত্তরাধিকার, বিবাহ, বিবাহ বিচ্ছেদ এবং দত্তকের ক্ষেত্রে দেশের সকল নাগরিককে এক আইনই মেনে চলতে হবে। ভারতীয় সংবিধানের ৪৪ নং অনুচ্ছেদে এই সম্পর্কে উল্লেখ রয়েছে। সেখানে বলা হয়েছে, ভারতে অভিন্ন দেওয়ানি বিধি চালু করার জন্য রাষ্ট্রকে উদ্যোগ নিতে হবে।

আরও পড়ুন : Kashmiri Pandits Killing: কাশ্মীরি পণ্ডিতদের নির্মম হত্যার বিচার চেয়ে ৩২ বছর পর সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল

আরও পড়ুন : Hotel Booking Denied: কাশ্মীরে তৈরি আইডি কার্ড কি অবৈধ? হোটেল কর্মীর নাকচের ভিডিয়ো ঘিরে হইচই

আরও পড়ুন : Woman Arrested: ‘বাঁচাও বাঁচাও’, সাতসকালে মহিলার তারস্বরে চিৎকার, ঘরে ঢুকে মাথায় বাজ পড়ল পাড়া-পড়শিদের