‘২০ সন্তানের জন্ম দেননি কেন?’ মুখ্যমন্ত্রীর বক্তব্যে নয়া বিতর্ক

লকডাউন (Lockdown) চলাকালীন গরিব মানুষদের আর্থিক ও খাদ্যের অনটনের কথা উড়িয়ে দিয়ে মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত বলেন, "প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা(PM Garib Kalyan Yojana)-র মাধ্যমে প্রতিটি পরিবারের সকল সদস্যকে মাথা পিছু পাঁচ কেজি রেশন দিয়েছিলেন। যাঁদের পরিবারে ১০ জন সদস্য, তাঁরা ৫০ কেজি রেশন পেয়েছেন। যাঁদের ২০ জন সদস্য, তাঁরা ১ কুইন্টাল রেশন পেয়েছেন।"

'২০ সন্তানের জন্ম দেননি কেন?' মুখ্যমন্ত্রীর বক্তব্যে নয়া বিতর্ক
রামনগরের অনুষ্ঠানে মুখ্য়মন্ত্রী তিরথ সিং রাওয়াত। ছবি: PTI
Follow Us:
| Updated on: Mar 22, 2021 | 12:30 PM

রামনগর: বিতরক পিছুই ছাড়ছে না উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রীর। সম্প্রতি মহিলাদের ছেঁড়া জিন্স (Ripped Jeans) পরা নিয়ে মন্তব্য করে বিপুল সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। এবার প্রধানমন্ত্রীর প্রশংসা করতে গিয়েও বেফাঁস মন্তব্য করে বসলেন তিরথ সিং রাওয়াত (Tirath Singh Rawat)। লকডাউনের সময় পরিবারের সকল সদস্যের মাথা পিছু পাঁচ কেজি রেশন দেওয়ার প্রসঙ্গে তিনি বলেন, “যাঁদের বাড়িতে ১০ জন সদস্য, তাঁরা ৫০ কেজি রেশন পেয়েছেন। ২০ সদস্যের পরিবার এক কুইন্টাল রেশন পেয়েছে। যাঁদের বাড়িতে দুইজন সদস্য, তাঁদের ক্ষোভ যে অন্যরা ৫০-১০০ কেজি রেশন কেন পাচ্ছেন। এতে দোষ কার? যখন সময় ছিল, তখন মাত্র দুই সন্তানের জন্ম দিয়েছেন। ২০ জনের জন্ম দেননি কেন?”

রামনগরে একটি জনসভায় বক্তব্য রাখছিলেন মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াত। সেখানে লকডাউন (Lockdown) চলাকালীন গরিব মানুষদের আর্থিক ও খাদ্যের অনটনের কথা উড়িয়ে দিয়ে তিনি বলেন, “প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনা(PM Garib Kalyan Yojana)-র মাধ্যমে প্রতিটি পরিবারের সকল সদস্যকে মাথা পিছু পাঁচ কেজি রেশন দিয়েছিলেন। যাঁদের পরিবারে ১০ জন সদস্য, তাঁরা ৫০ কেজি রেশন পেয়েছেন। যাঁদের ২০ জন সদস্য, তাঁরা তো ১ কুইন্টাল রেশন পেয়েছেন। এত ভাল মানের চাল পেয়েছিলেন যে অনেকে বিক্রিও করে দিয়েছেন।”

আরও পড়ুন: লকডাউনের বর্ষপূর্তির আগেই সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড, একদিনেই মৃত্যু ২১২ জনের

এরপরই তিনি বলেন, “এতকিছুর পরও মানুষের মনে হিংসা কমেনি। তাঁদের অভিযোগ, দুইজনের পরিবার কেন ১০ কেজি রেশন পাবে আর ২০ জনের পরিবার এক কুইন্টাল রেশন পাবে। এতে দোষ কার? যখন সময় ছিল, তখন কেন মাত্র দুটি সন্তানের জন্ম কেন দিয়েছেন? ২০টি সন্তানের জন্ম দেননি কেন?”

করোনা প্রসঙ্গে দেশের সুস্থতার হার বাকি দেশগুলির তুলনা করতে গিয়ে তিনি বলেন, “২০০ বছর আমেরিকার দাসত্বে ছিল ভারত। আমেরিকা স্বাস্থ্য ক্ষেত্রে প্রথম তবু সে দেশে করোনা মৃত্যুর সংখ্যা ৫০ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। তারা আবার লকডাউনের দিকে এগোচ্ছে। সেই তুলনায় আমরা অনেক ভাল পরিস্থিতিতে রয়েছি। প্রধানমন্ত্রী সকলকে মাস্ক পরতে, স্যানিটাইজার ব্যবহার করতে বলেছেন।”

আরও পড়ুন: করোনার দ্বিতীয় ঢেউয়ে বেসামাল দেশ, দৈনিক আক্রান্তের সংখ্যা ৪৭ হাজার ছুঁইছুঁই