Uttarakhand Leopard Burned Alive: জুলজুল চোখে তাকিয়েছিল বাঁচার আশায়, নির্দয় গ্রামবাসীরা জ্যান্তই পুড়িয়ে মারল!

Uttarakhand Leopard Burned Alive: মঙ্গলবার সাপলোডি গ্রামে ধরা পড়ে একটি চিতাবাঘ। বন দফতর পৌঁছনোর আগেই খাঁচার ভিতরে বন্দি ওই চিতাবাঘকে জ্যান্ত পুড়িয়ে দেয় গ্রামবাসীরা।

Uttarakhand Leopard Burned Alive: জুলজুল চোখে তাকিয়েছিল বাঁচার আশায়, নির্দয় গ্রামবাসীরা জ্যান্তই পুড়িয়ে মারল!
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2022 | 5:29 PM

দেহরাদুন: জঙ্গলে কমছে খাবার, তাই গ্রামে হানা দিতে শুরু করেছেন ‘তিনি’। দিনের আলোয় যদিওবা বাড়ি থেকে বেরনো যাচ্ছে, সন্ধে গড়ালেই বাড়ছে বিপদ। কখনও রাস্তার ধারে ঝোঁপে, কখনও আবার পাহাড়ের কোলে ঘাপটি মেরে বসে থাকছিল সে। কয়েক দিন আগেই গ্রামের এক বাসিন্দার উপরে হামলা চালিয়েছিল, বদলা নিতে খাঁচার ভিতরই জ্যান্ত জ্বালিয়ে দেওয়া হল চিতাবাঘকে। নৃশংস এই ঘটনাটি ঘটেছে উত্তরাখণ্ডের গারওয়াল জেলায়। মঙ্গলবার সেখানের সাপলোডি গ্রামে ধরা পড়ে একটি চিতাবাঘ। বন দফতর পৌঁছনোর আগেই খাঁচার ভিতরে বন্দি ওই চিতাবাঘকে জ্যান্ত পুড়িয়ে দেয় গ্রামবাসীরা। পুলিশের তরফে চিতাবাঘটির দেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। রিপোর্ট পাওয়ার পর গ্রামবাসীদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হবে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার সকালেই বন দফতরের কাছে খবর এসেছিল যে উত্তরাখণ্ডের পাউরি গারওয়াল জেলার সাপলোডি গ্রামের জঙ্গলে ধরা পড়েছে একটি চিতাবাঘ। তারা গ্রামে পৌঁছনোর আগেই বাঘটিকে পুড়িয়ে দেয় গ্রামবাসীরা। গারওয়াল অঞ্চলের বন দফতরের আধিকারিক নিত্যানন্দ পাণ্ডে জানান, গত ১৫ মে ওই গ্রামে এক মহিলার মৃত্যু হয়েছে চিতাবাঘের হামলায়। এরপর থেকেই গ্রামবাসীরা আতঙ্কে দিন কাটাচ্ছিলেন। চিতাবাঘটিকে ধরার জন্য খাঁচাও পেতেছিল বন দফতর। কিন্তু বন দফতরের পৌঁছনোর আগেই যে ক্ষিপ্ত জনতা এই কাজ করবে, তা কল্পনাও করতে পারেননি আধিকারিকেরা।

মঙ্গলবার সকালেই স্থানীয় বন দফতরের কর্মীরা খবর পান যে খাঁচার ভিতরে একটি চিতাবাঘ আটকা পড়েছে। তাঁরা উদ্ধারকাজের সরঞ্জাম নিয়ে যখন ঘটনাস্থলে পৌঁছন, দেখতে পান যে খাঁচার ভিতরই পুড়িয়ে মারা হয়েছে চিতাবাঘটিকে। বন দফতর সূত্রে জানানো হয়েছে, গত ১৫ মে যে বাঘটি হামলা চালিয়েছিল, এই বাঘটিই সেই বাঘ কি না, তা জানা যায়নি। বন দফতর বাঘটির দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য নিয়ে গিয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পর অভিযুক্ত গ্রামবাসীদের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হবে বলে জানানো হয়েছে।