Pakistan Terror Link: ভিডিয়োয় শেখানো হচ্ছে বন্দুকের ব্যবহার, উপত্যকায় জঙ্গি হানায় আরও স্পষ্ট হল পাক যোগ

Pakistan Terror Link in J&K attack: জম্মু-কাশ্মীর পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃত ওই জঙ্গির নাম আরিফ। কাশ্মীরী ওই যুবককেই ভিডিয়ো পাঠিয়ে কীভাবে অত্যাধুনিক অস্ত্র লোড ও আনলোড করতে হয়, তা শেখানো হচ্ছিল।

Pakistan Terror Link: ভিডিয়োয় শেখানো হচ্ছে বন্দুকের ব্যবহার, উপত্যকায় জঙ্গি হানায় আরও স্পষ্ট হল পাক যোগ
পাক জঙ্গিদের স্বর্গ হয়ে উঠছে কাশ্মীর? প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 22, 2021 | 12:38 PM

নয়া দিল্লি: উপত্যকায় প্রতিদিন বেড়েই চলেছে জঙ্গি হামলা (Terrorist attack)। হঠাৎ এই জঙ্গি উপদ্রব মাথাচাড়া দেওয়ার পিছনে পাকিস্তান(Pakistan)-র যোগ থাকতে পারে, এ বিষয়ে আগেই সন্দেহ ছিল। এবার মিলল প্রমাণও। সম্প্রতিই গোপন সূত্রে একটি ভিডিয়োর খোঁজ মিলেছে, যেখানে দেখা যাচ্ছে এক কাশ্মীরী জঙ্গি(Kashmiri Militant)-কে প্রশিক্ষণ দিচ্ছে পাকিস্তানের জঙ্গিদের মদতদাতা (Pakistani Handler) একজন।

বিগত কয়েক দিন ধরেই জঙ্গি হামলার প্রেক্ষিতে যে ধরপাকড় চালাচ্ছে জম্মু-কাশ্মীর পুলিশ ও নিরাপত্তা বাহিনী, সেই অভিযানোই ধৃত এক জঙ্গির কাছ থেকে ওই ভিডিয়োটি পাওয়া গিয়েছে। গ্রেফতারির পর ওই জঙ্গির কাছ থেকে উদ্ধার হওয়া জিনিসপত্রের মধ্যেই মোবাইল ছিল। সেই মোবাইলেই এই প্রশিক্ষণের ভিডিয়ো পাওয়া গিয়েছে।

জম্মু-কাশ্মীর পুলিশ সূত্রে জানা গিয়েছে, ধৃত ওই জঙ্গির নাম আরিফ। কাশ্মীরী ওই যুবককেই ভিডিয়ো পাঠিয়ে কীভাবে অত্যাধুনিক অস্ত্র লোড ও আনলোড করতে হয়, তা শেখানো হচ্ছিল। যে ব্যক্তি প্রশিক্ষণ দিচ্ছিলেন, তিনি একজন পাকিস্তান জঙ্গি মদতদাতা বা পাক হ্যান্ডলার। জেরায় জানা গিয়েছে, প্রশিক্ষক ওই ব্যক্তি জইশ-ই-মহম্মদ জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত।

আগামিকালই জম্মু-কাশ্মীর সফরে যাচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ২৫ তারিখ অবধি তিনি জম্মু-কাশ্মীরেই থাকবেন। তারই আগে একের পর এক জঙ্গি হানায় রক্তাক্ত হয়েছে উপত্যকা। সাধারণ মানুষদেরই নিশানা করে হামলা চালাচ্ছে জঙ্গিরা। তবে বিশেষভাবে নিশানা করা হচ্ছে কাশ্মীরী পণ্ডিত, হিন্দু, শিখ ও পরিযায়ী শ্রমিকদেরই। বিগত দুই সপ্তাহে কমপক্ষে ১১ জনের হত্যার ঘটনা সেই কথাই বলছে।

দেশজুড়ে, বিশেষত কাশ্মীরের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী নিজেও। চলতি সপ্তাহের সোমবারই তিনি এই বিষয়ে আলোচনা করতে এক জরুরি বৈঠকে বসেন। বৈঠকে উপস্থিত ছিলেন সব রাজ্যের ডিরেক্টর জেনারেল অব পুলিশ (DGP)। সেই বৈঠকেও নিরাপত্তা বিষয়ক আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

 এ দিকে, বৃহস্পতিবারই  জম্মু-কাশ্মীর পুলিশ তল্লাশি অভিযান চালিয়েছে। সেনাবাহিনীর টহলের সময়ই একটি গাছে আইইডি বিস্ফোরক বাঁধা থাকতে দেখা যায়। সেনা তৎপরতায় বড়সড় নাশকতার ছক বানচাল করা সম্ভব হয়েছে। এরপরই জঙ্গিদের খোঁজে তল্লাশি অভিযান চালায় পুলিশ।

সেনাবাহিনীর মুখপাত্র জানিয়েছেন, বৃহস্পতিবার পুঞ্চের রতনগিরের কাছে সাওয়ালকোটে নিয়মমাফিক টহলদারির সময়ই গাছের ডালে আইইডি বিস্ফোরক বাঁধা থাকতে দেখা যায়। সঙ্গে সঙ্গে খবর দেওয়া হয় এবং বম্ব স্কোয়াডের সাহায্যে ওই বিস্ফোরকটি নিষ্ক্রিয় ও বিনষ্ট করে দেওয়া হয়।

বিগত ১২ দিন ধরেই উপত্যকায় তল্লাশি অভিযান চলছে। গত সপ্তাহেই তল্লাশি অভিযান চলাকালীন সেনাবাহিনীর উপর হামলা চালায় জঙ্গিরা, ঘটনায় ৯ জওয়ানের মৃত্যু হয়। সরকারি সূত্রে খবর, লাগাতার জঙ্গি হানার ঘটনাটি মাথায় রেখেই উপত্য়কায় ফের কঠোর নিরাপত্তা মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শীঘ্রই ২৫ কম্পানি সেনা পাঠানো হবে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন: Farmers Protest: নৃশংস হত্যালীলার সপ্তাহ পার হতেই ফের সিংঘু সীমান্তে হামলা, গ্রেফতার ১ নিহাঙ্গ