Weather Update: আর সহ্য করতে হবে না প্যাচপ্যাচে গরম, কোথায়-কবে থেকে ঝেঁপে নামবে বৃষ্টি, জানাল মৌসম ভবন

Weather Update: মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, দেশের একাধিক প্রান্তে আজ থেকে বৃষ্টিপাত শুরু হবে। অরুণাচল প্রদেশ থেকে অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজ়োরাম, ত্রিপুরা, সিকিম ও পশ্চিমবঙ্গে আগামী চারদিন ধরে বৃষ্টিপাত চলবে।

Weather Update: আর সহ্য করতে হবে না প্যাচপ্যাচে গরম, কোথায়-কবে থেকে ঝেঁপে নামবে বৃষ্টি, জানাল মৌসম ভবন
কী বলছে আবহাওয়া দফতর? ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Apr 20, 2022 | 7:15 AM

নয়া দিল্লি: এপ্রিলের শেষভাগে দাঁড়িয়েও দেখা নেই কালবৈশাখীর। কাঠফাঁটা গরম থেকে মুক্তি পেতে এক পশলা বৃষ্টির (Rainfall) আশাতেই বসে রয়েছেন সকলে। তবে আর বেশিদিন গরমে হাঁসফাঁস করতে হবে না, আজ থেকেই বৃষ্টির দেখা মিলতে পারে দেশের বিভিন্ন প্রান্তে, এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর (IMD)। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, দেশের উত্তর-পূর্ব অংশ, মধ্য ও পূর্ব অংশে দক্ষিণ-পশ্চিমী শক্তিশালী বায়ু প্রবেশ করতে শুরু করবে বঙ্গোপসাগর উপকূল (Bay of Bengal) থেকে। এরজেরে আগামী চারদিন এই অঞ্চলগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ থেকেই বজ্রবিদ্যুৎ সহ ঝড়ের সম্ভাবনাও রয়েছে মধ্য ও পূর্ব ভারতে।

মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, দেশের একাধিক প্রান্তে আজ থেকে বৃষ্টিপাত শুরু হবে। অরুণাচল প্রদেশ থেকে অসম, মেঘালয়, নাগাল্যান্ড, মণিপুর, মিজ়োরাম, ত্রিপুরা, সিকিম ও পশ্চিমবঙ্গে আগামী চারদিন ধরে বৃষ্টিপাত চলবে। অসম ও মেঘালয়ে বজ্রবিদ্যুৎ সহ ঝড় ও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানানো হয়েছে। আগামী ২৩ এপ্রিল অবধি আবহাওয়া এমনই থাকবে।

অন্যদিকে, বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে বিহার, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গের গাঙ্গেয় উপকূল ও ওড়িশায়। আগামী পাঁচদিন অবধি ঝড়বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতরের তথ্য অনুযায়ী, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবেই এই ঝড়বৃষ্টি হবে। আগামী দুই দিন হিমালয়ের পার্বত্য অঞ্চল থেকে এই ঝঞ্ঝা পঞ্জাব, হরিয়ানার উপর দিয়ে বাহিত হয়ে দিল্লিতে প্রবেশ করবে। ফলে এই তিন জায়গাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ ও আগামিকাল মধ্য প্রদেশেও বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ছত্তীসগঢ়েও বৃষ্টিপাত চলবে ২৩ এপ্রিল অবধি।

রাজস্থান, উত্তর প্রদেশে বৃষ্টি না হলেও, আজ ও কাল ধূলিঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে। দক্ষিণ ভারতের মধ্যে কেরল-মাহেতে বজ্রবিদ্যুৎ সহ ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া তামিলনাড়ু, পুদুচেরী, কারাইকাল, তেলেঙ্গনা, কর্নাটক ও অন্ধ্র প্রদেশের উপকূলবর্তী এলাকাগুলিতেও আগামী চার দিন ধরে বিক্ষিপ্তভাবে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।