G20 Summit: বঙ্গভবনে রাত্রিবাস মমতার, কাল জি-২০ নৈশভোজে হাসিনার সঙ্গে সাক্ষাতের সম্ভাবনা

Mamata Banerjee: বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই পৌঁছে গিয়েছেন রাজধানীতে। শুক্রবার বিকেলেই কলকাতা থেকে দিল্লির উদ্দেশে রওনা দেন তিনি। সন্ধেয় রাজধানীতে পৌঁছে তিনি চলে যান বঙ্গভবনে। সেখানেই রাত্রিবাস করবেন মমতা।

G20 Summit: বঙ্গভবনে রাত্রিবাস মমতার, কাল জি-২০ নৈশভোজে হাসিনার সঙ্গে সাক্ষাতের সম্ভাবনা
মমতা বন্দ্যোপাধ্যায়Image Credit source: Facebook
Follow Us:
| Edited By: | Updated on: Sep 08, 2023 | 9:33 PM

নয়া দিল্লি: জি-২০ শীর্ষ সম্মেলনের জন্য রাজধানীতে সাজো সাজো রব। দেশ-বিদেশের রাষ্ট্রনেতা ও অন্য অতিথিদের জন্য সেজে উঠেছে দিল্লি। আগামিকাল (শনিবার) জি-২০ সম্মেলনে যোগ দিতে আসা অতিথিদের নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। সেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রী ও সব রাজ্যের মুখ্যমন্ত্রীদেরও আমন্ত্রণ জানিয়েছেন রাষ্ট্রপতি। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই পৌঁছে গিয়েছেন রাজধানীতে। শুক্রবার বিকেলেই কলকাতা থেকে দিল্লির উদ্দেশে রওনা দেন তিনি। সন্ধেয় রাজধানীতে পৌঁছে তিনি চলে যান বঙ্গভবনে। সেখানেই রাত্রিবাস করবেন মমতা।

আগামিকাল রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর আমন্ত্রণে নৈশভোজে যোগ দেওয়ার কথা রয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। সেখানে বিভিন্ন দেশের রাষ্ট্রনেতারাও উপস্থিত থাকবেন। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আগামিকাল জি-২০ সম্মেলনের নৈশভোজে দেখা হতে পারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। মমতা ও হাসিনা, দুজনের মধ্যেই ব্যক্তিগত সম্পর্ক খুবই ভাল। বিভিন্ন উৎসবের মরশুমে দু’জনের মধ্যে উপহার দেওয়া-নেওয়াও চলে। বাংলাদেশের প্রধানমন্ত্রী হাসিনা এর আগে বিভিন্ন সময়ে নিজেই বলেছেন, মমতা তাঁর ছোট বোনের মতো। সেক্ষেত্রে আগামিকাল জি-২০ সম্মেলনের নৈশভোজে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার আলাদা করে কোনও বিষয় নিয়ে আলোচনা হয় কি না, সেই দিকেই নজর ওয়াকিবহাল মহলের।

এর পাশাপাশি আগামিকালের নৈশভোজে সব রাজ্যের মুখ্যমন্ত্রীরাও আমন্ত্রিত রয়েছেন। সেক্ষেত্রে তাঁদের সঙ্গেও মমতা বন্দ্যোপাধ্যায়ের কোনও আলোচনা হয় কি না, সেদিকেও নজর থাকবে সকলের।

প্রসঙ্গত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিমধ্যেই দিল্লিতে পৌঁছে গিয়েছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর ইতিমধ্যেই দ্বিপাক্ষিক বৈঠক হয়েছে। বৈঠকের পর প্রধানমন্ত্রী মোদী টুইটারে লিখেছেন, আলোচনা ফলপ্রসূ হয়েছে। বিগত ৯ বছর ধরে ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্ক যেভাবে আরও মধুর হয়ে উঠেছে, সে কথাও টুইটারে তুলে ধরেছেন তিনি।