Maharashtra Political Crisis : ‘আসল শিবসেনা’ কারা? তীর-ধনুকের মালিকানা নিয়ে চলছে টানাপোড়েন

Shiv Sena : একনাথ শিন্ডে শিবির দাবি করেছে যে, তাঁরাই 'আসল শিবসেনা'। এদিকে উদ্ধব এই দাবি নাকচ করে নির্বাচন কমিশনের দ্বারস্থ হওয়ার কথাও জানিয়েছে।

Maharashtra Political Crisis : 'আসল শিবসেনা' কারা? তীর-ধনুকের মালিকানা নিয়ে চলছে টানাপোড়েন
গ্রাফিক্স : অভীক দেবনাথ
TV9 Bangla Digital

| Edited By: অঙ্কিতা পাল

Jun 30, 2022 | 4:52 PM

মুম্বই : গত এক সপ্তাহ ধরেই মারাঠা ভূমে চলছে রাজনৈতিক চাপানোতর। প্রতিদিন নয়া মোড় নিয়েছে সেই উত্তেজনা। এই মহাসঙ্কটের মাঝে শিন্ডের চাপের মুখে নতি স্বীকার করেছেন উদ্ধব ঠাকরে। বর্ষা ছেড়েছিলেন অনেক আগেই। এবার গতকাল মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দেন উদ্ধব। পাশাপাশি বিধান পরিষদের সদস্য পদ থেকেও ইস্তফা দেন তিনি। এবার দর কষাকষি শুরু শিবসেনার প্রতীক নিয়ে। মহারাষ্ট্রে রাজনৈতিক মহাসঙ্কটের মাঝেই নতুন আলোচ্য বিষয় হল শিবসেনা কার।

প্রথম থেকেই বিদ্রোহী শিবসেনা নেতা একনাথ শিন্ডে দাবি জানিয়েছিলেন শিবসেনা ছেড়ে তিনি যাচ্ছেন না। বরং কংগ্রেস ও এনসিপি ছেড়ে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে বিজেপির সঙ্গে জোট গড়ে সরকার গড়ুক, এই দাবিতেই প্রথম থেকে অনড় ছিলেন শিন্ডে। কিন্তু শেষ পর্যন্ত তাঁর দাবিকে মান্যতা দেননি উদ্ধব ঠাকরে। উল্টে নিজেই গতকাল মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন। এই উত্তেজনার মধ্যেই প্রকাশ্য়ে এসেছিল যে শিন্ডে শিবির নিজেদের দলের নাম রাখতে পারেন ‘শিবসেনা বালাসাহেব’। এরপর উদ্ধব শিবিরও এর যোগ্য জবাব দিয়েছিলেন। তিনি জানিয়েছিলেন বালাসাহেবের নাম কোনওভাবে ব্যবহার করতে দেবেন না তাঁরা। এই মর্মে নির্বাচন কমিশনের দ্বারস্থ হওয়ার জন্য একটি প্রস্তাব পাস হয়েছিল।

বিদ্রোহের প্রথম থেকেই শিন্ডে শিবির অভিযোগ করে এসেছেন যে বালাসাহেবের ‘কট্টর হিন্দুত্ববাদী’ মনোভাব থেকে সরে এসেছে উদ্ধব ঠাকরের শিবসেনা। তাই তাঁরা প্রথম থেকেই নিজেদের ‘আসল শিবসেনা’ হিসেবে দাবি করে এসেছেন। এদিকে নিজেকে এখনও শিবসেনার পরিষদীয় দলনেতা হিসেবে দাবি করে শিন্ডে একটি চিঠি দিয়ে আজ গোয়াতে বিদ্রোহী শিবিরের একটি বৈঠক ডেকেছিলেন। যদিও এই হুইপের বিরুদ্ধে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছেন। উদ্ধব শিবির দাবি করেছে যে, দলের মুখ্য সচেতকের পদ থেকে ইতিমধ্যেই শিন্ডেকে সরিয়ে দেওয়া হয়েছে। এদিকে উদ্ধব শিবিরেও স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে যে, শিবসেনার প্রতীক শিন্ডে শিবির ব্যবহার করলে আদালতের দ্বারস্থ হতে পারেন উদ্ধব ঠাকরে। পাল্টা দাবিতে অনড় একনাথ ঘনিষ্ঠরাও। একনাথ ঘনিষ্ঠের দাবি, তাঁরাই আসল শিব সৈনিক। তীর ধনুক প্রতীক কার দখলে যাবে তা নিয়েও লড়াই জারি রয়েছে।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla