Women Wrestlers Physical Harassment: মহিলা কুস্তিগীরদের যৌন নিগ্রহের অভিযোগ বিজেপি সাংসদের বিরুদ্ধে, যন্তর মন্তরে ধর্নায় অলিম্পিক পদকজয়ীরা

Sports Ministry: সম্প্রতিই এক বিখ্যাক মহিলা কুস্তিগীর অভিযোগ করেন ডব্লুএফআই-র প্রেসিডেন্ট ও কয়েকজন কোচ বহু মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থা ও যৌন নিগ্রহ করছেন।

Women Wrestlers Physical Harassment: মহিলা কুস্তিগীরদের যৌন নিগ্রহের অভিযোগ বিজেপি সাংসদের বিরুদ্ধে, যন্তর মন্তরে ধর্নায় অলিম্পিক পদকজয়ীরা
কুস্তিগীরদের বিক্ষোভ।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2023 | 1:36 PM

নয়া দিল্লি: সুযোগ দেওয়ার নামে নিত্যদিন যৌন শোষণ করা হচ্ছে মহিলা কুস্তিগীরদের, এমনই ভয়ঙ্কর অভিযোগ উঠল বিজেপি সাংসদের বিরুদ্ধে। তিনি আবার রেস্টলিং ফেডারেশন অব ইন্ডিয়ার প্রেসিডেন্টও। সম্প্রতিই কুস্তিগীর ভীনেশ ফোগাট অভিযোগ করেন,  রেস্টলিং ফেডারেশন অব ইন্ডিয়ার প্রেসিডেন্ট তথা বিজেপি সাংসদ ব্রীজ ভূষণ শরণ সিং মহিলা কুস্তিগীরদের যৌন শোষণ করছেন। এই বিষয়টি সামনে আসার পরই দিল্লি কমিশন ফর ওমেনের তরফে কেন্দ্রীয় ক্রীড়া ও যুব মন্ত্রককে নোটিস পাঠানো হল। অন্যদিকে, ন্যায় বিচারের দাবিতে বিক্ষোভে বসেছেন মহিলা কুস্তিগীররা। দিল্লির যন্তর মন্তরে তাঁরা বিক্ষোভ দেখাচ্ছেন। দিল্লির মহিলা কমিশনের প্রধান স্বাতী মালিওয়াল আজ বিক্ষোভকারীদের সঙ্গে দেখা করবেন।

দিল্লির মহিলা কমিশনের তরফে জানানো হয়েছে, বিভিন্ন সংবাদমাধ্যমে ফেডারেশনের সভাপতি ও বিভিন্ন প্রশিক্ষকের বিরুদ্ধে মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থার অভিযোগ তুলে ধরার পরই কমিশনের তরফে স্বতঃপ্রণোদিতভাবে বিষয়টি পর্যালোচনার জন্য গ্রহণ করা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, সম্প্রতিই এক বিখ্যাক মহিলা কুস্তিগীর অভিযোগ করেন ডব্লুএফআই-র প্রেসিডেন্ট ও কয়েকজন কোচ বহু মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থা ও যৌন নিগ্রহ করছেন।

এরপরই দিল্লির মহিলা কমিশনের তরফে বিষয়টিকে ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ বলে উল্লেখ করা হয়। ইতিমধ্যেই মহিলা কমিশনের তরফে ওই মহিলা কুস্তিগীরদের কাছ থেকে অভিযোগের লিখিত কপি চাওয়া হয়েছে। তাতে প্রশিক্ষক ও ফেডারেশনের প্রেসিডেন্টের বিরুদ্ধে আনা যাবতীয় অভিযোগ ও তার পরে ফেডারেশনের তরফে কী পদক্ষেপ করা হয়েছে, সে বিষয়ে জানতে চাওয়া হয়েছে। আগামী ২১ জানুয়ারির মধ্য়ে লিখিত রিপোর্ট জমা দিতে বলা হয়েছে।

যৌন হেনস্থার অভিযোগ দায়ের পর আজ, বৃহস্পতিবার কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রকের তরফেও রেস্টলিং ফেডারেশন অব ইন্ডিয়ার কাছ থেকে এই বিষয়ে ব্যাখ্যা চাওয়া হয়েছে। আগামী ৭২ ঘণ্টার মধ্য়ে কুস্তিগীরদের আনা অভিযোগের ভিত্তিতে ব্যাখ্যা দিতে হবে বলেই জানিয়েছে স্পোর্টস অথারিটি অব ইন্ডিয়া। একইসঙ্গে বাতিল করে দেওয়া হয়েছে ওমেন্স ন্যাশনাল রেস্টলিং কোচিং ক্যাম্পও, যা বুধবার থেকে লখনউয়ে শুরু হওয়ার কথা ছিল।