করোনার ১০ টি ভ্যারিয়েন্টের নামকরণ করল হু, ভারত পেল ‘ডেল্টা’ ও ‘কাপ্পা’

দুশ্চিন্তার ভ্যারিয়েন্টগুলিতে চিনতে সহজ ডাকনাম দিল হু। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এ দিন মোট ১০ টি ভ্যারিয়েন্টের নামকরণ করা হয়েছে। 

করোনার ১০ টি ভ্যারিয়েন্টের নামকরণ করল হু, ভারত পেল 'ডেল্টা' ও 'কাপ্পা'
ছবি- এএফপি
Follow Us:
| Updated on: May 31, 2021 | 11:58 PM

নয়া দিল্লি: করোনাভাইরাসের নতুন নতুন ভ্যারিয়েন্টের সঙ্গে জুড়ে দেওয়া হচ্ছিল দেশের নাম। যার জেরে বিতর্ক উঠেছিল তুঙ্গে। ভারত-সহ একাধিক দেশ বিষয়টি নিয়ে কঠোর আপত্তির কথা জানায়। তাই দেশের নাম জুড়ে যাওয়ার বিতর্ক ঠেকাতে অভিনব পদক্ষেপ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। দুশ্চিন্তার ভ্যারিয়েন্টগুলিতে চিনতে সহজ ডাকনাম দিল হু। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে এ দিন মোট ১০ টি ভ্যারিয়েন্টের নামকরণ করা হয়েছে।

কার্যত নতুন নামকরণ হল ভাইরাসের নতুন নতুন প্রজাতির। যা স্ট্রেনের আসল সাংকেতিক নামের তুলনায় মনে রাখা অনেক সহজ। ইংল্যান্ডে যে ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া গিয়েছিল, তার নাম দেওয়া হয়েছে ‘আলফা’। দক্ষিণ আফ্রিকায় খোঁজ মেলা ভ্যারিয়েন্টের নাম হয়েছে ‘বিটা’। ব্রাজিল ভ্যারিয়েন্টের নাম ‘গামা’। ভারতে প্রথম খোঁজ পাওয়া ভ্যারিয়েন্টটির নাম রাখা হয়েছে ‘ডেল্টা’। এ বাদেও ভারতে যে আরেকটি নতুন স্ট্রেনের সন্ধান মিলেছে তার নাম দেওয়া হয়েছে ‘কাপ্পা’।

উল্লেখ্য, ভারতে করোনার যে নতুন ভ্যারিয়েন্টের সন্ধান প্রথমে পাওয়া গিয়েছিল তা নিয়ে দিনকয়েক আগেই বিতর্ক উঠেছিল তুঙ্গে। কারণ এই ভ্যারিয়েন্টকে চিহ্নিত করতে দেশের নামের সঙ্গেই ভাইরাসের নাম জুড়ে দেওয়া হচ্ছিল। যা নিয়ে তীব্র আপত্তি তোলে কেন্দ্রীয় সরকার। শুধুমাত্র ভারত সরকার নয়, অন্যান্য দেশের পক্ষ থেকেও সেখানকার ভ্যারিয়েন্টের সঙ্গে দেশের নাম জুড়ে দেওয়া নিয়ে কঠোর নিন্দা জানানো হয়। বিষয়টি নিয়ে হু-এর নিষ্ক্রিয়তার দিকেও আঙুল ওঠে।

অলংকরণ- অভীক দেবনাথ

আরও পড়ুন: ভারতের টিকা রফতানিতে নিষেধাজ্ঞা বিপদের মুখে ঠেলে দিচ্ছে ৯১ টি দেশকে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

যদিও সেই সময় সময় হু-এর পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয় যে তারা ভাইরাসের ভ্যারিয়েন্টের সঙ্গে দেশের নাম জুড়ে দেওয়ার বিষয়টি সমর্থন করে না। ভারতে যে ভ্যারিয়েন্টে হদিশ মিলেছে সেই প্রজাতিকে B.1.617 হিসেবে চিহ্নিত করা হতে থাকে। তবে স্ট্রেনের সাংকেতিক নামের জটিলতা এড়াতেই এ বার পুরোপুরি নতুন আঙ্গিকে বিভিন্ন দেশে সন্ধান মেলা ভ্যারিয়েন্টের নামকরণ করল হু।

আরও পড়ুন: ‘কোনও ডাক্তার এগিয়ে আসেননি’, ৫ মাসের মৃত মেয়েকে জড়িয়ে বুকফাটা কান্না বাবার