Wrestlers Protest: কোন পথে এগোবে আন্দোলন? কুস্তিগীরদের পাশে দাঁড়িয়ে আজ মহাপঞ্চায়েতের ডাক কৃষক সংগঠনের

Wrestlers Protest: অলিম্পিক পদকজয়ী সাক্ষী মালিক, বজরং পুনিয়া ও এশিয়ান গেমসে পদকজয়ী বীনেশ ফোগট মঙ্গলবার হরিদ্বারে গঙ্গায় নিজেদের পদকগুলি ভাসিয়ে দিতে যান। শেষ অবধি কৃষক নেতা রাকেশ টিকাইতের অনুরোধে তাঁরা পদক বিসর্জনের সিদ্ধান্ত থেকে সরে আসেন।

Wrestlers Protest: কোন পথে এগোবে আন্দোলন? কুস্তিগীরদের পাশে দাঁড়িয়ে আজ মহাপঞ্চায়েতের ডাক কৃষক সংগঠনের
আজ উত্তর প্রদেশে মহাপঞ্চায়েত।
Follow Us:
| Edited By: | Updated on: Jun 01, 2023 | 10:10 AM

নয়া দিল্লি: কুস্তিগীরদের পাশে দাঁড়িয়েছে কৃষকরা (Farmers)। কুস্তিগীরদের আন্দোলন (Wrestlers Protest) নিয়ে আলোচনা করতে এবার মহাপঞ্চায়েতের ডাক দিল কৃষক সংগঠন। ভারতীয় কিসান ইউনিয়নের (Baharatiya Kisan Union) তরফে আজ উত্তর প্রদেশের (Uttar Pradesh) মুজাফ্ফরনগরে মহাপঞ্চায়েতের ডাক দেওয়া হয়েছে। সমস্ত কৃষক সংগঠন এই বৈঠকে যোগ দেবে বলে জানানো হয়েছে। অন্যদিকে, গতকালই দিল্লি পুলিশের তরফে জানানো হয়েছে, রেসলিং ফেডারেশন অব ইন্ডিয়ার প্রধান ব্রিজভূষণ শরণ সিং(Brij Bhushann  Saran Singh)-কে গ্রেফতার করার মতো কোনও উপযুক্ত প্রমাণ এখনও মেলেনি।

চলতি বছরের জানুয়ারি মাসে প্রথম কুস্তিগীরদের বিক্ষোভ-আন্দোলন শুরু হয়েছিল। রেসলিং ফেডারেশন অব ইন্ডিয়ার প্রধান ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে মহিলা কুস্তিগীরদের যৌন হেনস্থার অভিযোগ আনা হয়। সেই সময়ে কেন্দ্রের তরফে তদন্তের জন্য একটি কমিটি গঠন করে দেওয়া হলেও, এপ্রিল মাস থেকে ফের নতুন করে কুস্তিগীরদের আন্দোলন শুরু হয়। ব্রিজভূষণের শাস্তির দাবিতে দিল্লির যন্তর মন্তরে অবস্থান বিক্ষোভে বসেন অলিম্পিকে পদকজয়ী কুস্তিগীররা। সেই আন্দোলনের জল গড়িয়েছে বহু দূর। সম্প্রতিই কৃষক আন্দোলনে সামিল বিভিন্ন কৃষক সংগঠনও কুস্তিগীরদের পাশে এসে দাঁড়ায়।

গত ২৮ মে, নতুন সংসদ ভবনের উদ্বোধনের দিন কুস্তিগীরদের মিছিল পুলিশ ছত্রখান করে দেওয়ায় ফের একবার আন্দোলনের জোর বেড়েছে। বিতর্ক তৈরি হয়েছে পদকজয়ী কুস্তিগীরদের টেনে হিচড়ে পুলিশের ভ্যানে তোলা ঘিরে। এই ঘটনার পর অলিম্পিক পদকজয়ী সাক্ষী মালিক, বজরং পুনিয়া ও এশিয়ান গেমসে পদকজয়ী বীনেশ ফোগট মঙ্গলবার হরিদ্বারে গঙ্গায় নিজেদের পদকগুলি ভাসিয়ে দিতে যান। শেষ অবধি কৃষক নেতা রাকেশ টিকাইতের অনুরোধে তাঁরা পদক বিসর্জনের সিদ্ধান্ত থেকে সরে আসেন এবং ব্রিজভূষণের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণের জন্য সরকারকে পাঁচদিনের সময় দেয়।

আজ ভারতীয় কিসান ইউনিয়নের তরফে জানানো হয়েছে, উত্তর প্রদেশের মুজাফ্ফর নগরে মহাপঞ্চায়েতের আয়োজন করা হয়েছে। পঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, রাজস্থান, দিল্লির বিভিন্ন কৃষক সংগঠন এই মহাপঞ্চায়েতে যোগ দেবে বলে জানানো হয়েছে।