Year Ender 2022: বাইশে হাইভোল্টেজ লড়াই: গুজরাটে গেরুয়া, হিমাচলে হাত, দিল্লিতে আপের ডবল ইঞ্জিন

Year Ender 2022: বছরের একেবারে শেষ ভাগে বিধানসভা নির্বাচন হয় মহা গুরুত্বপূর্ণ গুজরাট এবং হিমাচল প্রদেশে। সেই সঙ্গে ভোট হয় দিল্লি পুরনিগমেরও। গুজরাটে জিতে রেকর্ড করেছে বিজেপি, হিমাচল প্রদেশের মানুষ বেছে নিয়েছে কংগ্রেসকে। দিল্লি পুরনিগমে জয়ী হয়েছে আপ।

Year Ender 2022: বাইশে হাইভোল্টেজ লড়াই: গুজরাটে গেরুয়া, হিমাচলে হাত, দিল্লিতে আপের ডবল ইঞ্জিন
বাইশে ছিল তিন হাইভোল্টেজ নির্বাচনী লড়াই
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2022 | 5:20 PM

নয়া দিল্লি: বছরের একেবারে শেষ ভাগে বিধানসভা নির্বাচন হয় মহা গুরুত্বপূর্ণ গুজরাট এবং হিমাচল প্রদেশে। সেই সঙ্গে ভোট হয় দিল্লি পুরনিগমেরও। গুজরাটে রেকর্ড আসন জিতে ক্ষমতা ধরে রেখেছে বিজেপি। তবে, হিমাচল প্রদেশ বিধানসভা এবং দিল্লি পুরনিগমের ভোটে পরাজয় হয়েছে গেরুয়া শিবিরে। হিমাচল প্রদেশে জয় পেয়েছে কংগ্রেস আর দিল্লি পুরনিগমে বিজেপির ১৫ বছরের রাজত্বের অবসান ঘটিয়েছে আম আদমি পার্টি।

গুজরাট: ১৯৯৫ সাল থেকে গুজরাটে একটানা ক্ষমতায় আছে বিজেপি। ২০১৭ সালের নির্বাচনে বিজেপিকে বেশ বেগ দিয়েছিল কংগ্রেস। এবার, তাই গুজরাটে কঠিন লড়াই হতে পারে বলে মনে করেছিলেনরাজনৈতিক বিশ্লেষকরা। তবে, বুথ ফেরত সমীক্ষাগুলি থেকেই রাজ্যে বিজেপির বড় জয়ের ইঙ্গিত মিলেছিল। সেই ইঙ্গিতকে সত্যি করে ১৮২ আসনের গুজরাট বিধানসভায় ১৫৬ আসনে জয় পেয়েছে বিজেপি। আর কংগ্রেস জিততে পেরেছে মাত্র ১৭টি আসনে। তবে, এইবারের নির্বাচনে অন্যতম ফ্যাক্টর ছিল আম আদমি পার্টি। এবারই এই পশ্চিমী রাজ্যে প্রথমবার প্রতিদ্বন্দ্বিতা করে আপ। প্রথমবারেই ৫টি আসন জিতে নিয়েছে তারা। মূলত তাদের শক্তি বৃদ্ধিতেই অনেকটা পিছিয়ে পড়েছে কংগ্রেস, এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

হিমাচল প্রদেশ: অন্যদিকে পাহাড়ি রাজ্য হিমাচল প্রদেশ, রাজ্যের রীতি মেনেই ফের একবার সরিয়ে দিয়েছে ক্ষমতাসীন দলকে। ৬৮ আসনের হিমাচল বিধানসভায় বিজেপি জিততে পেরেছে ২৫টি আসনে। অন্যদিকে, ৪০ আসনে জিতে ৫ বছর পর রাজ্যের ক্ষমতায় ফিরেছে কংগ্রেস। সুখবিন্দর সিং সুখুকে রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়েছে। এই রাজ্যেও প্রতিদ্বন্দ্বিতা করেছিল আপ। কিন্তু, তারা এখানে একটিও আসনে জিততে পারেনি।

দিল্লি পুরনিগম: দিল্লিতে পরপর দুইবার সরকার গঠন করলেও, দিল্লি পুরনিগমের রাশ এতদিন হাতে ছিল বিজেপির। চলতি বছরের শুরুতেই দিল্লির তিন পুরসভাকে একসঙ্গে মিলিয়ে দিয়ে একটিই পুরনিগম গঠন করা হয়। ২৫০ ওয়ার্ডের দিল্লি পুরনিগমের নির্বাচনে ১৩৪টি ওয়ার্ডে জিতে বোর্ড গঠন করেছে আম আদমি পার্টি। আর বিজেপি জয় পেয়েছে ১০৪টি ওয়ার্ডে। কংগ্রেস আরও দুর্বল হয়েছে। জিততে পেরেছে মাত্র ৯টি ওয়ার্ড। কাজেই রাজ্যের পর এবার দিল্লি পুরনিগমের ক্ষমতাও আপের হাতে।