KMC: ‘কলকাতায় ১০০ শতাংশের টিকার প্রথম ডোজ় নেওয়া হয়ে গিয়েছে’, জানালেন অতীন ঘোষ

KMC: অতীন ঘোষ জানান, কলকাতায় ১০০ শতাংশ ভ্যাকসিনের প্রথম ডোজ় হয়ে গিয়েছে। কিন্তু দ্বিতীয় ডোজ় নেননি এখনও ১৫ শতাংশ।

KMC: 'কলকাতায় ১০০ শতাংশের টিকার প্রথম ডোজ় নেওয়া হয়ে গিয়েছে', জানালেন অতীন ঘোষ
রাজ্যে করোনার টিকাকরণের খণ্ডচিত্র। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 6:10 PM

কলকাতা: উৎসবের দিনগুলি ছুটি পেয়েছেন স্বাস্থ্যকর্মীরা (Health Worker)। আগামিদিনেও সেই ছুটি তাঁরা পাবেন। তবে এর বাইরে স্বাস্থ্য কর্মীদের সমস্ত ছুটি আপাতত বাতিল করল কলকাতা পুরসভা। মঙ্গলবার থেকে খুলে যাচ্ছে কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের সমস্ত অফিস। সোমবার এমনই জানালেন কলকাতা পুরসভার প্রশাসকমণ্ডলীর সদস্য অতীন ঘোষ। একই সঙ্গে তিনি জানান, কলকাতায় ১০০ শতাংশ মানুষই কোভিডের টিকার প্রথম ডোজ় নিয়ে নিয়েছেন। দ্বিতীয় ডোজ় বাকি রয়েছে এমন কলকাতার বাসিন্দা মাত্র ১৫ শতাংশ।

এমনিতেই অতিমারির সময়ে মানুষের রোগভোগ অনেক বেশি হচ্ছে। এ ছাড়াও অতি বৃষ্টির কারণে কলকাতায় বেড়েছে ডেঙ্গুর প্রকোপও। তাই মঙ্গলবার থেকে কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগের সব অফিসে খুলে দেওয়ার সিদ্ধান্ত হল সোমবারই। সব স্বাস্থ্য কর্মীদের ছুটি বাতিল করা হল। তবে পুজো বা উৎসবের যে দিনগুলি বরাদ্দছুটি রয়েছে, নির্দিষ্ট সেই দিনগুলিতে ছুটি পাবেন স্বাস্থ্যকর্মীরা।

তবে নির্দিষ্ট দিনগুলির সঙ্গে যে বাড়তি দিনগুলি ছুটি হিসাবে রাজ্য সরকার বরাদ্দ করেছিল, সেগুলি বাতিলের ঘোষণা করা হল সোমবার। কলকাতার সবক’টি আরবান প্রাইমারি হেলথ সেন্টারে সোমবার থেকেই ভ্যাকসিন দেওয়া শুরু হয়ে গিয়েছে ত্রয়োদশী থেকেই। কলকাতা পুরসভার ১৪৪টি আরবান প্রাইমারি হেলথ সেন্টারে মঙ্গলবার থেকে আরটিপিসিআর (RT-PCR) টেস্ট, ডেঙ্গু এবং ম্যালেরিয়ার টেস্ট করা হবে।

পুজোর মধ্যে ৩৩টি আরবান প্রাইমারি হেলথ সেন্টার খোলা ছিল। তাই এবার সবকটি স্বাস্থ্যকেন্দ্র খুলে দেওয়ার সিদ্ধান্ত হল। তবে মেগা সেন্টারগুলো খোলা হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য বিভাগের দায়িত্বপ্রাপ্ত পুর প্রশাসক মণ্ডলীর সদস্য অতীন ঘোষ। কারণ হিসাবে অতীন ঘোষের ব্যাখ্যা, মেগা সেন্টারগুলিতে যে পরিমাণ ক্যাপাসিটি রয়েছে, তার ৫০ শতাংশ ব্যবহার হচ্ছে না। এই মেগা সেন্টার গুলিতে মূলত হকার, কাগজ বিক্রেতা, ফুটপাতে যাঁরা থাকেন, তাঁদের ভ্যাকসিন দেওয়া হতো। কিন্তু এখন সেগুলি খোলা হচ্ছে না।

এছাড়াও অতীন ঘোষ জানান, কলকাতায় ১০০ শতাংশ ভ্যাকসিনের প্রথম ডোজ় হয়ে গিয়েছে। কিন্তু দ্বিতীয় ডোজ় এখনও ১৫ শতাংশ বাকি রয়েছে। ১০০ শতাংশ প্রথম ডোজ় প্রাপকের মধ্যে পুরসভা সমীক্ষা করে দেখেছে ৩৫ শতাংশ কলকাতার বাইরের। ফলে এই মুহূর্তে অনেককেই দ্বিতীয় ডোজ়ের জন্য পাওয়া যাচ্ছে না। এ ক্ষেত্রে এমনও হতে পারে হয়তো তারা নিজ নিজ এলাকায় নির্ধারিত সময়ে দ্বিতীয় ডোজ় নিয়ে নিয়েছেন। তবে কলকাতার যে সমস্ত বাসিন্দা ভ্যাকসিন নিয়েছেন, তার মধ্যে ১৫ শতাংশ এখনও  দ্বিতীয় ডোজ় নেননি।

প্রসঙ্গত, দুর্গাপুজোর চারদিন  টিকাকরণ বন্ধ ছিল কলকাতা পুরসভার সমস্ত স্বাস্থ্যকেন্দ্রে। এমনকী অন্যান্য যে সমস্ত ক্লিনিকে পুরসভার তরফে টিকা দেওয়া হয়, সেখানেও ১২ অক্টোবর থেকে ১৪ অক্টোবর পর্যন্ত টিকা দেওয়া হয়নি। তবে পুজো মিটতেই ফের শুরু করোনার টিকাকরণ।

আরও পড়ুন: Biman Basu: সিপিএমে ‘অনুপ্রবেশ’ হচ্ছে, শত্রু ‘চর’ পাঠাচ্ছে! একের পর এক বিস্ফোরক দাবি বিমান বসুর