শিয়ালদা-হাওড়ায় করোনা আক্রান্ত প্রায় ১৩৫০ রেল কর্মী, বাতিল একগুচ্ছ ট্রেন

আক্রান্ত হচ্ছে রেলের (Indian Railway) চালক থেকে গার্ড। ট্রেন চালানোই মুস্কিল হয়ে উঠছে। চূড়ান্ত সমস্যায় নিত্যযাত্রীরা।

শিয়ালদা-হাওড়ায় করোনা আক্রান্ত প্রায় ১৩৫০ রেল কর্মী, বাতিল একগুচ্ছ ট্রেন
রাজ্যে প্রতি দিন কয়েক লক্ষ মানুষ লোকাল ট্রেনে যাতায়াত করেন
Follow Us:
| Updated on: May 01, 2021 | 3:00 PM

কলকাতা: করোনার দ্বিতীয় ঢেউয়ে (Second Wave) নাজেহাল গোটা দেশ। সংক্রমণের সুনামি ক্রমশ প্রকট হচ্ছে রাজ্যেও। প্রত্যেক দিন গড়ে ১৭ হাজারের বেশি মানুষ আক্রান্ত হচ্ছেন। এবার সেই সংক্রমণের প্রভাব পড়তে শুরু করেছে বিভিন্ন ক্ষেত্রে। একের পর এক কর্মী করোনা আক্রান্ত হওয়ায় ট্রেল চালানো দায় হয়ে পড়েছে রেল কর্তৃপক্ষের (Indian Railway)। অসুস্থ চালক থেকে গার্ড, বহু কর্মী। হাওড়া (Howrah) ও শিয়ালদা (Sealdah) শাখা মিলিয়ে মোট ১৩৫০ জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে। আর তার প্রভাব পড়ছে রেল পরিষেবায়।

শনিবার পর্যন্ত পাওয়া রিপোর্ট অনুযায়ী, শুধুমাত্র শিয়ালদায় আক্রান্ত হয়েছেন ৭৫০ কর্মী। হাওড়াতেও ৫০০ জনের বেশি আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে বেশির ভাগই চালক, গার্ড বা প্রথম সারির কোনও কর্মী অর্থাৎ যাদের সাহায্য ছাড়া ট্রেন চালানো কার্যত অসম্ভব। তাই রেলের শাখায় কর্মীদের সংক্রমণে বাতিল করে দিতে হচ্ছে একের পর এক ট্রেন। দূরপাল্লার পাশাপাশি লোকাল ট্রেনেও প্রভাব পড়তে শুরু করেছে।প্রত্যেকদিনই একগুচ্ছ ট্রেন বাতিল করতে হচ্ছে।

গত কাল শুক্রবারই একাধিক দূরপাল্লার ট্রেন বন্ধ রাখার ঘোষণা করেছে পূর্ব রেল। রেলের তরফে জানানো হয়েছে, সংক্রমণ বৃদ্ধি হওয়ায় যাত্রীর সংখ্যা ক্রমশ কমছে। সেই কারণে মোট ১৪ টি প্যাসেঞ্জার এবং দূরপাল্লার ট্রেন পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এই ট্রেনগুলির চলাচল বন্ধ থাকবে বলে এ দিন জানিয়েছে রেল কর্তৃপক্ষ। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক জানিয়েছেন, যে সমস্ত দূরপাল্লা এবং প্যাসেঞ্জার ট্রেন বাতিল করা হয়েছে সেগুলিতে পর্যাপ্ত যাত্রী হচ্ছিল না। সেই কারণে তা বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: তিনদিন আগে কোভিড রিপোর্ট পজিটিভ, আজ সকাল অশীতিপর বৃদ্ধের ঝুলন্ত দেহ উদ্ধার

এ দিকে, লোকাল ট্রেন বাতিল হওয়ায় বিপদ বাড়ছে শিয়ালদা শাখার নিত্যযাত্রীদের। সংখ্যায় কম ট্রেন চলায় বাড়ছে ভিড়। কোভড বিধি মেনে চলা সম্ভব হচ্ছে না। শুক্রবারই ক্যানিং শাখায় ভিড়ের চাপে চলন্ত ট্রেন থেকে পড়ে যান এক যুবক। ওই শাখার রেলযাত্রীদের দাবি, সকালে যখন যাত্রী বেশি থাকে, সেই সময়ও ট্রেন বাতিল হচ্ছে, ফলে ভিড় বাড়ছে প্রতিনিয়ত।