Firing in Park Circus: কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাই কমিশনের অদূরে এলোপাথাড়ি গুলি চালিয়ে আত্মঘাতী পুলিশকর্মী, নিহত এক পথচারী

Firing in Kolkata : দিনে দুপুরে চলল গুলি। খাস কলকাতায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে এক মহিলার। নিহত হয়েছেন এক পুলিশকর্মীও। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটেছে কলকাতার পার্ক সার্কাস চত্বরে।

Firing in Park Circus: কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাই কমিশনের অদূরে এলোপাথাড়ি গুলি চালিয়ে আত্মঘাতী পুলিশকর্মী, নিহত এক পথচারী
মৃত রিমা সিং
Follow Us:
| Updated on: Jun 11, 2022 | 12:56 AM

কলকাতা : দিনে দুপুরে চলল গুলি। খাস কলকাতায় গুলিবিদ্ধ হয়ে মৃত্যু হয়েছে এক মহিলার। নিহত হয়েছেন এক পুলিশকর্মীও। শুক্রবার দুপুরে ঘটনাটি ঘটেছে কলকাতার পার্ক সার্কাস চত্বরে বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের কাছেই। ঘটনার পর এলাকায় ভিড় হয়ে যায়। ছুটে আসেন আশপাশের এলাকার মানুষ। প্রাথমিকভাবে স্থানীয়দের একাংশ জানিয়েছেন, ওই পুলিশকর্মী মহিলাকে প্রথমে গুলি করেন এবং তারপর নিজেও আত্মঘাতী হন। মৃত ওই পথচারীর নাম রিমা সিং। পুলিশকর্মীর নাম চোডুপ লেপচা। রাস্তার উপরেই পড়ে থাকে দুই জনের দেহ। এলোপাথাড়ি গুলি চালানো হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। স্থানীয় সূত্রে খবর, ১৬ রাউন্ড গুলি চালানো হয়েছে। যদিও লালবাজার থেকে পরে জানানো হয়, ৬-৭ রাউন্ড গুলি চালিয়েছিলেন ওই পুলিশকর্মী। ঘটনায় জখম হয়েছেন আরও দুই জন। বশির আলম এবং মহম্মদ সরফরাজ। ইতিমধ্য়েই ঘটনাস্থলে গিয়ে পৌঁছেছেন পুলিশের শীর্ষ কর্তারা।

প্রাথমিকভাবে জানা গিয়েছে, ওই পুলিশকর্মী বাংলাদেশ ডেপুটি হাইকমিশনের নিরাপত্তার দায়িত্বে ছিলেন। স্থানীয় বাসিন্দারা জানিয়েছেন, তিনি নিজের রাইফেল থেকেই এলোপাথাড়ি গুলি চালিয়েছেন। জানা গিয়েছে, বাইকে চেপে এক মহিলা ও এক পুরুষ আসছিলেন। তাঁদের লক্ষ্য করেই গুলি চালান ওই পুলিশকর্মী। গুলিতে ওই মহিলার ঘটনাস্থলেই মৃত্যু হয়। আহত হয়েছেন ওই বাইকের চালকও। এরপর সেখানেই আত্মঘাতী হন পুলিশকর্মী। ওই পুলিশকর্মীর নাম চোডুপ লেপচা। বাড়ি দার্জিলিঙে। তিনি পঞ্চম ব্যাটেলিয়নে কর্মরত ছিলেন বলে জানা গিয়েছে।

ঘটনাস্থলে রয়েছেন অতিরিক্ত পুলিশ কমিশনার প্রবীণ ত্রিপাঠি। এছাড়াও রয়েছেন যুগ্ম কমিশনার পদাধিকারী অফিসাররাও। ঘটনাস্থলে রয়েছেন কড়েয়া থানার ওসিও। কী কারণে, এই ঘটনা ঘটল, তার ইতিমধ্যেই তদন্ত শুরু করেছেন পুলিশ। প্রাথমিকভাবে জানা গিয়েছে, দুপুর ১.৫০ মিনিট থেকে দুপুর ২ টোর মধ্যে ঘটনাটি ঘটেছে। রইস আহমেদ নামে এক স্থানীয় বাসিন্দা জানিয়েছেন, তিনি নিজে আটটি খালি কার্তুজ রাস্তা থেকে তুলে পুলিশ অফিসারদের হাতে তুলে দিয়েছেন।

স্থানীয়দের একাংশ জানাচ্ছেন, ওই পুলিশকর্মী ঘটনার কিছু সময় আগে ওই এলাকায় নিজের কোনও সহকর্মীর খোঁজ চালাচ্ছিলেন। স্থানীয়রা তাঁকে জানিয়েছিল, ওই এলাকায় তেমন কেউ থাকেন না। এরপর থেকেই উদভ্রান্তের মতো আচরণ করছিলেন বলে প্রত্যক্ষদর্শীদের একাংশ জানিয়েছেন। এরপরই বাইকে চেপে আসা ওই ব্যক্তি ও মহিলাকে লক্ষ্য করে এলোপাথাড়ি গুলি চালানো শুরু  করে। মানসিক অবসাদ থেকেই ওই পুুলিশকর্মী এমন ভয়ঙ্কর কাণ্ড ঘটিয়েছেন বলে অনুমান করছেন প্রত্যক্ষদর্শীদের একাংশ। এদিকে ঘটনার জেরে কার্যত পুরোপুরি স্তব্ধ হয়ে গিয়েছে পার্ক সার্কাস এলাকা।

লালবাজার থেকে জানা গিয়েছে,  মৃত পুলিশকর্মী চোডুপ লেপচা ২০২১ সালে কাজে যোগ দিয়েছিল। ১০ দিনের ছুটিতে গিয়েছিল। তারপর গতকাল (বৃহস্পতিবার) কাজে যোগ দিয়েছিল।