Bow Bazar: বউবাজারের গৃহহীনদের ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ, আর্থিক সাহায্য দোকানদারদেরও

Bow Bazar: বউবাজারের অবস্থা নিয়ে এদিনই নবান্নে একটি প্রশাসনিক বৈঠক ডাকা হয়। যেখানে উপস্থিত ছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিব, কলকাতার পুলিশ কমিশনার, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ সহ অন্যান্য প্রশাসনিক আধিকারিকরা।

Bow Bazar: বউবাজারের গৃহহীনদের ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ, আর্থিক সাহায্য দোকানদারদেরও
Follow Us:
| Edited By: | Updated on: Oct 16, 2022 | 3:55 PM

কলকাতা: ফাটল আতঙ্কে জেরবার বউবাজার (Kolkata Metro Bowbazar)। এদিকে ২০১৯ সালের ক্ষত এখনও ভোলেনি এলাকার বাসিন্দারা। তারমধ্যেই কিছুদিন আগেই ফের ফাটল দেখতে পাওয়া গিয়েছিল দুর্গাপিতুরি লেনে। সেই আতঙ্ক কাটতে না কাটতেই বউবাজারের (Bowbazar) মদন দত্ত লেনের অন্তত ১০টি বাড়িতে ফাটল দেখা দিয়েছে। ফের কাঠগড়ায় কলকাতা মেট্রোর (Kolkata Metro) ভূমিকা। এদিকে দুর্গাপুজো মিটতে মাত্র কয়েকদিনই কাজ হয়েছে ওই এলাকায়। তারমধ্যেই ফের ফাটলের দেখা মেলায় ঘুম উড়েছে প্রশাসনেরও। বাড়ি ভেঙে পড়ার ভয়ে ঘরে ছেড়ে হোটেলে গিয়ে উঠেছেন বহু মানুষ। দুর্গতদের পাশাপাশি ক্ষোভের ফুঁসছেন এলাকার অন্যান্য মানুষরাও। এরইমধ্যে গৃহহীনদের পাশে দাঁড়াতে বড় উদ্যোগ নেওয়া।

বউবাজারের অবস্থা নিয়ে এদিনই নবান্নে একটি প্রশাসনিক বৈঠক ডাকা হয়। যেখানে উপস্থিত ছিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, মুখ্যসচিব, স্বরাষ্ট্র সচিব, কলকাতার পুলিশ কমিশনার, যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞ সহ অন্যান্য প্রশাসনিক আধিকারিকরা। বৈঠকের নেতৃত্ব দিতে দেখা যায় খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। বৈঠক শেষেই সরকারিভাবে জানানো হয় বউবাজার বিপর্যয়ে যাঁরা গৃহহীন হয়েছেন তাঁদের ৫ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে। ক্ষতিপূরণ দেবে কেএমআরসিএল। 

আর কোন কোন নির্দেশ এল? 

ওই এলাকায় থাকা যে দোকানগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে তাঁদের মালিকরাও ক্ষতিপূরণ পাবেন বলে সরকারি নির্দেশিকায় বলা হয়েছে। তবে এ ক্ষেত্রে কিছু শর্ত বেঁধে দেওয়া হয়েছে। ১০০ স্কোয়ার ফিটের মধ্যে যে দোকানগুলি বিপর্যয়ের মুখে পড়েছে তাঁদের দেড় লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে। পাশাপাশি ১০০ স্কোয়ার ফিটের বেশি জমিতে যে দোকানগুলি ক্ষতিগ্রুস্ত হয়েছে তাদের মালিকরা ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ পাবেন। একইসঙ্গে যে বাড়ি ও দোকানগুলির মেরামতি করা সম্ভব নয় সেগুলি পুর্ননির্মাণও করে দেওয়া হবে বলে জানানো হয়েছে। একইসঙ্গে যে পরিবারগুলি ক্ষতিগ্রস্ত হয়েছে তাঁদের দ্রুত নিরাপদ স্থানে সরানোরও নির্দেশ দেওয়া হয়েছে। তাঁদের খাদ্য, স্বাস্থ্যর বিশষেও বিশেষভাবে দেখভালেরও কথা বলা হয়েছে। এই সমস্ত কাজের জন্য প্রয়োজনে ক্যাম্প করে কাজ করতে হবে। এর জন্য কেএমআরসিএলের পাশাপােশি এলাকার সাংসদ, বিধায়ক, কাউন্সিলর, কলকাতা পুলিশ ও কলকাতা পৌরসভার আধিকারিকদের যৌথ উদ্যোগে কাজ করতে হবে।