Gangasagar Mela: গঙ্গাসাগর মেলার দায়িত্বে থাকা ৫ মেডিকেল অফিসার করোনায় আক্রান্ত, বিকল্প চিকিৎসক খুঁজতে হিমশিম স্বাস্থ্য ভবন

Gangasagar Mela : করোনা আক্রান্ত মেডিকেল অফিসারদের পরিবর্তে মেলার জন্য বিকল্প চিকিৎসকদের সন্ধান করতে গিয়ে কার্যত হিমশিম খেতে হচ্ছে স্বাস্থ্য দফতরকে।

Gangasagar Mela: গঙ্গাসাগর মেলার দায়িত্বে থাকা ৫ মেডিকেল অফিসার করোনায় আক্রান্ত, বিকল্প চিকিৎসক খুঁজতে হিমশিম স্বাস্থ্য ভবন
গঙ্গাসাগর মেলায় করোনা সংক্রমণ ঠেকাতে একগুচ্ছ পদক্ষেপ (নিজস্ব চিত্র)

কলকাতা : গঙ্গাসাগর মেলায় (Gangasagar Mela) চিকিৎসক পাঠানো নিয়ে কোভিড (COVID 19) বিড়ম্বনায় রাজ্যের স্বাস্থ্য ভবন। গঙ্গাসাগরের মেলায় কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে ১২ জন মেডিকেল অফিসারকে নিয়োগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু যে ১২ জন মেডিকেল আধিকারিককে নিয়োগ করার জন্য তালিকাভুক্ত করা হয়েছিল, তাঁদের মধ্যে পাঁচজন ইতিমধ্যে করোনায় আক্রান্ত। শেষ তিন দিনে করোনায় আক্রান্ত হয়েছেন পাঁচ জন মেডিকেল অফিসার। এই পরিস্থিতিতে করোনা আক্রান্ত মেডিকেল অফিসারদের পরিবর্তে মেলার জন্য বিকল্প চিকিৎসকদের সন্ধান করতে গিয়ে কার্যত হিমশিম খেতে হচ্ছে স্বাস্থ্য দফতরকে।

বিকল্প চিকিৎসকদের খোঁজ চালাচ্ছে স্বাস্থ্য ভবন

স্বাস্থ্য দফতরের তরফে দিন কয়েক আগেই যে নির্দেশিকা জারি করা হয়েছিল, সেখানে স্পষ্ট করে বলা হয়েছিল ১২ জন চিকিৎসককে তারা গঙ্গাসাগরে পাঠানোর জন্য ব্যবস্থা করছে। রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালগুলিতে কর্মরত মেডিকেল অফিসারদের থেকেই বেছে নেওয়া হবে এই ১২ জনকে। সেই মতো তালিকাও প্রস্তুত করা হয়ে গিয়েছিল। কিন্তু শেষ মুহূর্তের এসে ব্যাঘাত ঘটল পরিকল্পনায়। শেষ তিন দিনে পাঁচ জন মেডিকেল অফিসার করোনায় আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে স্বাস্থ্য দফতরের তরফে ইতিমধ্যে খোঁজ শুরু হয়েছে, কোন মেডিকেল অফিসাররা সুস্থ রয়েছেন, যাঁদের গঙ্গাসাগর মেলায় পাঠানো যেতে পারে।

অনেক চিকিৎসকই করোনায় আক্রান্ত

কিন্তু এই মুহূর্তে রাজ্যের স্বাস্থ্য পরিকাঠামোর ক্ষেত্রে সবথেকে বড় যে সমস্যা তা হল, বাংলার অনেক চিকিৎসক ও স্বাস্থ্য কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন। ফলে তাঁদের সেই বিকল্প তালিকা তৈরি করতে স্বাস্থ্য ভবনকে বেশ বেগ পেতে হচ্ছে। এখনও পর্যন্ত রাজ্য স্বাস্থ্য দফতর সূত্রে খবর, তারা চেষ্টা করছেন, যত দ্রুত সম্ভব এই পাঁচ জন করোনা আক্রান্ত মেডিকেল অফিসারের বিকল্প চিকিৎসকদের যাতে গঙ্গাসাগরে পাঠানো যায়।

সাগরের পরিস্থিতি খতিয়ে দেখলেন অবসরপ্রাপ্ত বিচারপতি

এদিকে রাজ্যে করোনা গ্রাফ যথেষ্ট উদ্বেগজনক। করোনার দৈনিক সংক্রমণ আজও ২০ হাজারের উপরে। পজিটিভিটি রেট ৩০.৮৬ শতাংশ। তবে এর মধ্যেও করোনা বিধি মেনে শর্ত সাপেক্ষে গঙ্গাসাগর মেলা চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে কলকাতা হাইকোর্ট। কিন্তু এখনও গঙ্গাসাগর মেলায় আসা পূণ্যার্থীদের একাংশের মধ্যে সচেতনতার বড্ড অভাব। এদিকে গঙ্গাসাগরে নিয়ম কতটা মানা হচ্ছে তা সরেজমিনে খতিয়ে দেখতে বুধবার সাগরে যান কলকাতা হাইকোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়। দুপুরে কাকদ্বীপ মহকুমা হাসপাতালও পরিদর্শনে যান তিনি এবং সেখানকার যাবতীয় স্বাস্থ্য পরিকাঠামো খতিয়ে দেখেন। এর পাশাপাশি গঙ্গাসাগরের সাগর ব্লক হাসপাতালেরও চিকিৎসা পরিষেবার পরিকাঠামো খতিয়ে দেখেন। সন্ধ্যায় কপিল মুনির আশ্রমেও প্রস্তুতি খতিয়ে দেখেন তিনি।

আরও পড়ুন : SSKM Blood Bank: মেডিকেল অফিসার করোনায় আক্রান্ত, রক্ত না পেয়ে তাণ্ডব এসএসকেএমের ব্লাড ব্যাঙ্কে

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla