Mamata Banerjee: ‘কত মানুষের আরটি-পিসিআর পরীক্ষা করাব!’ আদালতের নির্দেশ মেনে মেলা করার বার্তা মমতার

Ganga Sagar Mela: আদালতের নির্দেশ মেনে মেলার প্রস্তুতি শুরু হয়েছে ইতিমধ্যেই। চলছে করোনা পরীক্ষার কাজ, দেখা হচ্ছে টিকাকরণের শংসাপত্র।

Mamata Banerjee: 'কত মানুষের আরটি-পিসিআর পরীক্ষা করাব!' আদালতের নির্দেশ মেনে মেলা করার বার্তা মমতার
বাবুঘাট থেকে বার্তা দিলেন মমতা

কলকাতা : লক্ষ লক্ষ মানুষ আসেন গঙ্গাসাগর মেলায়। শুধু সড়কপথে নয়, জলপথেও মানুষ আসেন মেলায় যোগ দিতে। তাই এত মানুষের আরটি-পিসিআর পরীক্ষা করা আদৌ সম্ভব কি না, সেই প্রশ্নই তুলে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মেলা করার ক্ষেত্রে কলকাতা হাইকোর্ট যে নির্দেশ দিয়েছে, তার মধ্যে অন্যতম আরটি-পিসিআর পরীক্ষা। মেলার প্রত্যেক পূণ্যার্থীর আরটি-পিসিআর টেস্ট করার কথা বলেছে আদালত। বুধবার বাবুঘাটে গঙ্গাসাগর মেলার যাত্রীদের বার্তা দিতে গিয়ে মমতা বলেন, ‘নিজেদের স্বাস্থ্যের ওপর নজর দিতে হবে। বাকি সব কাজ আমরা করে দিয়েছি।’

‘আদালতের নির্দেশ মেনে চলুন’

হাইকোর্ট মেলা নিয়ে যে নির্দেশ দিয়েছে, তা আমাদের মেনে চলতে হবে। এমনটাই বলেন মমতা। তিনি উল্লেখ করেন, বাইরে থেকে যারা আসছেন, তাঁদের ওপর নজর দিতে হবে। কেউ করোনা আক্রান্ত হলে, তাঁকে আলাদা করে রাখতে হবে, প্রয়োজনে পুলিশের সাহায্য নিতে হবে বলেও উল্লেখ করেন তিনি। মুখ্যমন্ত্রী পূণ্যার্থীদের বুঝিয়ে বলেন, একটা গাড়িতে একজন করোনা আক্রান্ত হলে, বাকি সবাই আক্রান্ত হয়ে যাবেন, তাই তাঁদের নিজেদেরই এ বিষয়ে সচেতন হতে হবে।

আয়োজন ছোট করুন, ভলান্টিয়ার নেই

মুখ্য়মন্ত্রী বার্তা দেন, মেলায় এবার অধিক আয়োজন করার কোনও প্রয়োজন নেই। এবার যত ছোট করে সম্ভব মেলা করতে হবে। এবার বেশি হই-হুল্লোড় করার মতো পরিস্থিতি নেই বলেও সতর্ক করেন মমতা। মুখ্যমন্ত্রী জানান, মেলায় কাজ করার মতো স্বেচ্ছাসেবী কর্মীরও অভাব রয়েছে।

তিনি জানিয়েছেন, প্রত্যেকবার ভারত সেবাশ্রমের সদস্যরা অনেক কাজ করেন। কিন্তু এবার  ভারত সেবাশ্রমের তরফ থেকে জানানো হয়েছে, সদস্যদের অনেকেই করোনা আক্রান্ত অথবা তাঁদের পরিবারের কেউ না কেউ আক্রান্ত, তাই তাঁদের পক্ষ থেকে ভলান্টিয়ার পাঠানো সম্ভব হয়নি। মমতা আরও উল্লেখ করেন, পুলিশ আধিকারিকেরাও অনেকেই আক্রান্ত। আধিকারিকেরা জীবনের ঝুঁকি নিয়ে মেলার কাজ করছে বলেও জানান তিনি।

কত লোকের আরটি-পিসিআর পরীক্ষা হবে!

হাইকোর্ট নির্দেশ দিয়েছে মেলা যাওয়ার আগে প্রত্যেক পূণ্যার্থীর আরটি-পিসিআর টেস্ট করাতে হবে। মুখ্য়মন্ত্রী উল্লেখ করেন, এত পূণ্যার্থীর আরটি-পিসিআর টেস্ট করানো কার্যত অসম্ভব। মমতা মনে করিয়ে দেন, কুম্ভমেলায় যে সব পূণ্যার্থীর যান তাঁরা মূলত সড়কপথে যান। কিন্তু গঙ্গাসাগরের ক্ষেত্রে অনেকেই জলপথে আসেন, তাই সবার আরটি-পিসিআর টেস্ট করানো সম্ভব নয় বলেই জানান মুখ্যমন্ত্রী। তিনি বলেন, গঙ্গাসাগরে ২০-৩০ লক্ষ মানুষ আসেন, তাঁদের প্রত্যেকের আরটি-পিসিআর পরীক্ষা করা কঠিন।

কোভিড বিধি মেনে চলার বার্তা

গঙ্গাসাগর মেলা নিয়ে ইতিমধ্যেই বহু তর্ক-বিতর্ক হয়েছে রাজ্যে। অবশেষে আদালতের নির্দেশে শর্ত মেনে গঙ্গাসাগর মেলার কাজ চলছে। বুধবার মমতা পূণ্যার্থীদের উদ্দেশে বলেন, ডবল মাস্ক পরতে হবে। হাত স্যানিটাইজ করতে হবে। সতর্ক করে তিনি বলেন, ঝগড়া ঝাটি করবেন না। ছোট কোনও ঘটনার জন্য এমন কিছু করবেন না যাতে করোনা পরিস্থিতি হাতের বাইরে চলে যায়।

আরও পড়ুন : Corona Virus: এবার বাঁকুড়া! চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী করোনা সংক্রমিত হওয়ায় বন্ধ হল ইনডোর পরিষেবা

Published On - 4:25 pm, Wed, 12 January 22

Click on your DTH Provider to Add TV9 Bangla