রাজ্যে ৮ ব্যক্তির দেহে বিদেশি স্ট্রেনের হদিশ, গোষ্ঠী সংক্রমণ রুখতে সক্রিয় স্বাস্থ্যভবন

রাজ্যে বিদেশ ফেরত আরও ৮ জনের দেহে করোনার ইউকে ও ব্রিটেন স্ট্রেনের সন্ধান মিলেছে। এদের মধ্যে পাঁচ জনের শরীরে ইউকে, ও বাকি তিনজনের শরীরে দক্ষিণ আফ্রিকা স্ট্রেনের সন্ধান পাওয়া গিয়েছে।

রাজ্যে ৮ ব্যক্তির দেহে বিদেশি স্ট্রেনের হদিশ, গোষ্ঠী সংক্রমণ রুখতে সক্রিয় স্বাস্থ্যভবন
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Mar 23, 2021 | 10:24 PM

কলকাতা: আতঙ্ক এবং করোনার (Coronavirus) সংক্রমণ পাল্লা দিয়ে বাড়ছে পশ্চিমবঙ্গে। তবে উদ্বেগের কারণ রয়েছে অন্য জায়গায়। সূত্রের খবর, রাজ্যে বিদেশ ফেরত আরও ৮ জনের দেহে করোনার ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকার স্ট্রেনের সন্ধান মিলেছে। এদের মধ্যে পাঁচ জনের শরীরে ইউকে, ও বাকি তিনজনের শরীরে দক্ষিণ আফ্রিকা স্ট্রেনের সন্ধান পাওয়া গিয়েছে। ফলে ফের একবার গোষ্ঠী সংক্রমণের আশঙ্কা মাথাচারা দিতে শুরু করেছে।

এই নিয়ে বুধবার স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে জরুরি বৈঠক করেন স্বাস্থ্য সচিব। গোষ্ঠী সংক্রমণ আটকাতে পরীক্ষা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে সেই বৈঠকে। দ্বিতীয় সংক্রমণের ঢেউ রুখতে অবিলম্বে অত্যন্ত সচেতনায় জোর দেওয়া হয়েছে। একই সঙ্গে রাজনৈতিক কর্মসূচিতে রাশ টানার পরামর্শ দেওয়া হয়েছে। আগামিকালও আরেকটি জরুরি বৈঠকে বসতে চলেছেন স্বাস্থ্য ভবনের কর্তারা।

অন্যদিকে, নতুন করে যে স্ট্রেনের হদিশ মিলেছে তাঁরা সকলেই ৮-১৩ মার্চের মধ্যে করোনায় আক্রান্ত হন। এরপর কল্যাণীতে তাঁদের নমুনা পাঠানো হয় পরীক্ষার জন্য। সূত্রের খবর, সকল আক্রান্তের বয়স ২৫-৪৪ বছরের মধ্যে। আট ব্যক্তির মধ্যে একজন জামশেদপুরের বাসিন্দা। তাঁর সন্ধান না পাওয়া গেলেও বাকিদের খুঁজে পাওয়া গিয়েছে। বাকি আক্রান্তরা হাওড়া, কলকাতা, নদিয়া ও বসিরহাটের বাসিন্দা বলে খবর।

আরও পড়ুন: ১ এপ্রিল থেকে মেনে চলতে হবে নয়া গাইডলাইন, নির্দেশ কেন্দ্রের

শুধু তাই নয়। কলকাতার একটি নামাজাদা স্কুলের দশম শ্রেণির এক পড়ুয়া করোনা পজিটিভ ধরা পড়ায় আজ থেকে স্কুল বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী ৩০ তারিখ স্কুল খুলবে। সূত্রের খবর, প্রি বোর্ডের পরীক্ষা চলছিল দশম দ্বাদশের। দুটো করে পরীক্ষা বাকি ছিল। আপাতত স্থগিত রাখা হল। ৩০ তারিখের পর বাকি পরীক্ষা নেওয়ার জন্য সূচি প্রকাশ করা হবে। স্কুল সূত্রে খবর।

আরও পড়ুন: ৪৫ ঊর্ধ্ব সকলেই পাবেন টিকা, কীভাবে করবেন রেজিস্ট্রেশন? জেনে নিন