জাল টিকা-কাণ্ডের জের, জেলাশাসকদের কড়া নির্দেশিকা মুখ্যসচিবের, সতর্ক হচ্ছে পুর দফতরও

West Bengal Fake Vaccination: জেলায় জেলায় করোনা টিকা কর্মসূচি নিয়ে আরও সতর্কতা অবলম্বন করতে চলেছে রাজ্য সরকার। টিকাকরণ নিয়ে এ বার জেলাশাসকদের কড়া নির্দেশ দিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী।

জাল টিকা-কাণ্ডের জের, জেলাশাসকদের কড়া নির্দেশিকা মুখ্যসচিবের, সতর্ক হচ্ছে পুর দফতরও
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jun 26, 2021 | 6:04 PM

কলকাতা: ভুয়ো টিকাকরণ-কাণ্ডের পরই জেলায় জেলায় করোনা টিকা কর্মসূচি নিয়ে আরও সতর্কতা অবলম্বন করতে চলেছে রাজ্য সরকার। টিকাকরণ নিয়ে এ বার জেলাশাসকদের কড়া নির্দেশ দিলেন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। নতুন নির্দেশিকায় রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, সমস্ত ভ্যাকসিন ক্যাম্পের সরকারি অনুমোদন বাধ্যতামূলক। পাশাপাশি ভ্যাকসিন নিতে গেলে কো-উইন অ্যাপে রেজিস্ট্রেশন করানো বাধ্যতামূলক করা হয়েছে রাজ্য সরকারের পক্ষ থেকে।

মুখ্যসচিব শনিবার লিখিত নির্দেশে স্পষ্ট জানিয়েছেন, টিকাকরণ ক্যাম্পগুলি রাজ্য সরকার দ্বারাই পরিচালিত হবে। বেসরকারিভাবে যে ক্যাম্প করা হচ্ছে, সেই সমস্ত কর্তৃপক্ষকেও রাজ্য সরকার এবং স্বাস্থ্য ভবনের কাছ থেকে পর্যাপ্ত অনুমতি নিতে হবে। এই কেন্দ্রগুলিতে রাজ্য অনুমোদিত সিভিসি নাম্বার ও এবং বাধ্যতামূলক ভাবে কো-উইন ব্যবহার করতে হবে টিকাকরণের জন্য। ভ্যাকসিনগুলির নির্দিষ্ট ব্যাচ নাম্বার এবং মেয়াদ উত্তীর্ণ হওয়ার তারিখ থাকতে হবে। জেলায় জেলায় বেসরকারি উদ্যোগে যে টিকাকরণ ক্যাম্পগুলি করা হচ্ছে, সেখানে জেলাশাসকদের কড়া মনিটরিং চালাতে হবে বলেও জানিয়েছেন মুখ্যসচিব। এর পাশাপাশি সমস্ত পুরসভাগুলিকেও সতর্ক করা হয়েছে। খুব শীঘ্রই রাজ্য সরকারের পক্ষ থেকে এই সংক্রান্ত একটি অ্যাডভাইসারিও জারি করা হবে বলেও জানা গিয়েছে সূত্র মারফৎ।

আরও পড়ুন: ‘পুরসভার ঠিকাদার এসেই ফলক বানানোর অর্ডার দিয়েছিল’, নির্মাণকারী সোনুর বক্তব্যে বাড়ছে বিতর্ক

এর পাশাপাশি রাজ্যের পুর ও নগরোন্নয়ন দফতর রাজ্যের সমস্ত পুরসভাকে নতুন নির্দেশ পাঠিয়েছে। যেখানে বলা হয়েছে, কোনও স্বেচ্ছাসেবী সংস্থা বা বেসরকারি সংস্থা টিকাকরণ কর্মসূচির আয়োজন করতে চাইলে নির্দিষ্ট পদ্ধতিতে পুরসভার থেকে অনুমতি নিতে হবে। পুরসভাগুলি অনুমতি খতিয়ে দেখবে। যাচাই করে তারপরেই ভ্যাকসিন দেওয়ার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। পুর কমিশনার সমস্ত পুরসভাকে এমনটাই নির্দেশ পাঠিয়েছেন বলে খবর।

আরও পড়ুন: ‘এখানে অনেক ঘাপলা আছে, সব আমি বলে দেব’, ভুয়ো টিকা-কাণ্ডে বিস্ফোরক তৃণমূলের শ্রমিক নেতা