Durga Puja 2022: পুজোর আগে মুখভার আকাশের, চতুর্থী-পঞ্চমীতেও ভিজতে পারে কলকাতা

Durga Puja 2022: পুজোর মুখে ইতিমধ্যেই বৃষ্টির পূর্বাভাস কলকাতা সহ পাশ্ববর্তী জেলায়। তাতেই মুখভার বঙ্গভাসীর।

Durga Puja 2022: পুজোর আগে মুখভার আকাশের, চতুর্থী-পঞ্চমীতেও ভিজতে পারে কলকাতা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 6:05 PM

কলকাতা: আবহাওয়া দফতর (Meteorological Department) বলছে পুজোর আনন্দ মাটি করার ছক কষছে চিনা বর্ষাসুর। শেষ পাওয়া আপডেটে জানা গিয়েছে রবিবার ফিলিপিন্সে আছড়ে পড়েছে সুপার টাইফুন নোরু। বর্তমানে সেটি হাজির দক্ষিণ চিন সাগরে। তার জেরে ১ তারিখ নাগাদ একটি ঘূর্ণাবর্ত তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে পূর্ব-মধ্য এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে। তবে তার আগে ২৮, ২৯, ৩০ সেপ্টেম্বর দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টির পূর্বাভাস (Rain Forecast) রয়েছে। একইসঙ্গে এই তিন দিন আদ্রতা জনিত অস্বস্তি বজায় থাকবে বলেও হাওয়া অফিস সূত্রে খবর।  

হাওয়া অফিস সূত্রে খবর, ১ তারিখ রাত থেকে বাংলায় বৃষ্টি শুরু হবে। ফলে ২ সেপ্টেম্বর থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণবঙ্গে বৃষ্টির দাপট অব্যাহত থাকবে বলে জানা যাচ্ছে। ২ তারিখ দক্ষিণবঙ্গের সব জেলাতেই ভারী বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে। বিশেষ করে দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর ও ঝাড়গ্রামে ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। 

তবে ৩,৪ ও ৫ তারিখ দক্ষিণ বঙ্গের বাকি জেলায় মাঝারি বৃষ্টি হবে বলে খবর। তবে কলকাতাতে বৃষ্টির দাপট শুরু হয়ে যাবে ১ তারিখ থেকেই। ১ থেকে ৫ তারিখ পর্যন্ত প্রত্যেক দিনই রয়েছে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। তবে ২ তারিখ সপ্তমী থেকে শহরে বৃষ্টির দাপট খানিক বাড়বে বলে জানা যাচ্ছে। তবে আগামী কয়েকদিন বৃষ্টির হাত থেকে খানিকটা হলেও রেহাই পাবে উত্তরবঙ্গ। ১ তারিখ পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানা যাচ্ছে।  ২ থেকে ৫ উত্তরবঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে বলে জানা যাচ্ছে। তবে পুরোটাই নির্ভর করছে ঘূর্ণাবর্ত নোরুর গতিবিধির উপর। ধীরে-ধীরে নোরু এগোচ্ছে ভিয়েতনাম উপকূলের দিকে। পরবর্তীতে সেটি ভিয়েতনাম, লাওস, থাইল্যান্ড হয়ে মায়ানমারে পৌঁছানোর কথা রয়েছে। যার প্রভাবই পড়ার কথা রয়েছে বাংলায়।