Anit Thapa: স্বরাষ্ট্রসচিবের পর মুখ্যসচিবের সঙ্গে সাক্ষাৎ অনিত থাপার, শীঘ্রই বৈঠক হতে পারে মমতার সঙ্গেও

Anit Thapa: মুখ্যমন্ত্রীর সঙ্গে অনিত থাপার সাক্ষাতের বিষয়ে এই জল্পনা নিয়ে জোর গুঞ্জন ছড়িয়েছে রাজনৈতিক মহলে।

Anit Thapa: স্বরাষ্ট্রসচিবের পর মুখ্যসচিবের সঙ্গে সাক্ষাৎ অনিত থাপার, শীঘ্রই বৈঠক হতে পারে মমতার সঙ্গেও
অনিত থাপা (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 9:12 PM

কলকাতা: বুধবার রাজ্যের পাহাড় ও স্বরাষ্ট্রসচিব বি পি গোপালিকার সঙ্গে দেখা করেছিলেন জিটিএ (GTA) প্রধান অনিত থাপা। আর এদিন রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে দেখা করলেন তিনি। প্রশাসনিক সূত্রের খবর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ত্রিপুরা থেকে ফিরে এলেই তাঁর সঙ্গেও বৈঠকে বসতে চলেছেন অনিত থাপা (Anit Thapa)। বেশ কিছু পলিসি সংক্রান্ত বিষয় নিয়ে এই বৈঠক হতে পারে বলে সূত্র মারফত জানা যাচ্ছে। পাশাপাশি সামনে রাজ্যে পঞ্চায়েত ভোটও রয়েছে। তা নিয়েও আলোচনা হতে পারে ওই বৈঠকে। স্বাভাবিকভাবেই মুখ্যমন্ত্রীর সঙ্গে অনিত থাপার সাক্ষাতের বিষয়ে এই জল্পনা নিয়ে জোর গুঞ্জন ছড়িয়েছে রাজনৈতিক মহলে।

পাহাড়ের রাজনীতিতে বর্তমানে যে অবস্থা, তা বেশ টালমাটাল অবস্থায় রয়েছে। বিমল গুরুং-এর সঙ্গে দূরত্ব বেড়েছে তৃণমূলের। বিনয় তামাং-ও তৃণমূলের থেকে নিজেকে দূরে সরিয়ে নিয়েছেন। এমন অবস্থায় বিমল গুরুং, বিনয় তামাং ও অজয় এডওয়ার্ড মিলে তৈরি করেছেন এক নতুন মঞ্চ। যৌথ মঞ্চের নাম ভারতীয় গোর্খাল্যান্ড সংঘর্ষ কমিটি। সেই মঞ্চ আবার জিটিএ-র বিরুদ্ধে সরব হয়েছে সম্প্রতি। তাদের মূলত বক্তব্য হল, জিটিএ চুক্তি হয়েছিল গোর্খা জনমুক্তি মোর্চার সঙ্গে। সেক্ষেত্রে বর্তমানে জিটিএ গোর্খা জনমুক্তি মোর্চার হাতে নেই। তাহলে যখন তাপা জিটিএ চালাচ্ছেন না, তখন কেন থাকবে এই চুক্তি? এই প্রশ্ন তুলেই জিটিএ ভাঙার রব তুলতে শুরু করেছেন তাঁরা।

প্রসঙ্গত, পাহাড়ের এই রাজনৈতিক সমস্যা দীর্ঘদিনের। ২০১১ সালে মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূল রাজ্যে সরকার গঠনের পর জিটিএ চুক্তি হয়েছিল। ত্রিপাক্ষিক এই চুক্তিটি হয়েছিল কেন্দ্র, রাজ্য ও গোর্খা জনমুক্তি মোর্চার মধ্যে। আর এই ইস্যুটি নিয়েই সরব হচ্ছেন বিনয় তামাং, বিমল গুরুংরা। এমন এক পরিস্থিতিতে অনিত থাপার প্রথমে স্বরাষ্ট্রসচিব, তারপর মুখ্যসচিবের সঙ্গে সাক্ষাৎ স্বাভাবিকভাবেই যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। পাশাপাশি মুখ্যমন্ত্রীর সঙ্গেও অনিত থাপা দেখা করতে পারেন বলে একটি গুঞ্জন শোনা যাচ্ছে।