‘ছেলেটা ঝুঁকি নিয়ে ভ্যাকসিনের ট্রায়াল দিয়েছে’, কোভিড পরিস্থিতিতে ববির গ্রেফতারি নিয়ে সরব মমতা

সাংবাদিক বৈঠকে আক্ষেপ করে মমতা (Mamata Banerjee) বলেন, গত ৩-৪ দিন ধরে কাজ করতে পারছেন না ফিরহাদ (Firhd Hakim)। বিজেপি (BJP) প্রতিহিংসার রাজনীতি করছে বলেও উল্লেখ করেন তিনি।

'ছেলেটা ঝুঁকি নিয়ে ভ্যাকসিনের ট্রায়াল দিয়েছে', কোভিড পরিস্থিতিতে ববির গ্রেফতারি নিয়ে সরব মমতা
ফাইল ছবি
Follow Us:
| Updated on: May 20, 2021 | 5:19 PM

কলকাতা: বছর পাঁচের আগে নারদ স্টিং অপারেশনে অন্যান্য নেতা-মন্ত্রীদের সঙ্গে দেখা গিয়েছিল ফিরহাদ হাকিমকেও (Firhad Hakim)। কিন্তু পরবর্তী পাঁচ বছরে তার কোনও আঁচ পড়েনি ফিরহাদের রাজনৈতিক কেরিয়ারে। বরং ক্রমশ আরও সামনে সারিতে উঠে এসেছেন তিনি, হয়ে উঠেছেন মমতার (Mamata Banerjee) বিশ্বস্ত সৈনিক। আর নারদ মামলা (Narada Case) নিয়ে সিবিআই (CBI) নতুন করে তৎপর হতেই আরও চার নেতার সঙ্গে বিনা নোটিসে গ্রেফতার হন তিনি। ঘটনার পরই নিজাম প্যালেসে ছটে যান মমতা। এবার কোভিড পরিস্থিততে ববি এভাবে জেল হেফাজতে থাকায় রীতিমতো আক্ষেপ করলেন মমতা। বললেন, ‘তিন-চারদিন ববি কাজ করতে পারল না’। যদিও বিচারাধীন বিষয়ে মুখ খুলতে চাননি তিনি।

গত সোমবার দুই মন্ত্রী-সহ চার নেতার গ্রেফতারির পর নিজাম প্যালেসে ছুটে যান মমতা। প্রায় ৫-৬ ঘণ্টা ছিলেন সেখানে। এই ঘটনার পর প্রায় তিন চারদিন কেটে গেলেও এখনও জেল হেফাজতে রয়েছেন পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম, পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়, বিধায়ক মদন মিত্র ও শোভন চট্টোপাধ্যায়। সে প্রসঙ্গে মমতা এদিন রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগ তোলেন। বলেন, ‘আমি তো জানি ওদের সঙ্গে কেমন ব্যবহার করেছে। এই অতিমারি পরিস্থিতিতে ওরা প্রতিহিংসার রাজনীতি করছে। আমি বিচারাধীন বিষয়ে কিছু বলতে চাই না। কিন্তু রাজনৈতিক ব্যক্তিত্ব হিসেবে বলতে পারি, এটা সম্পূর্ণ রাজনৈতিক প্রতিহিংসা।’

কলকাতার মানুষের জন্য কাজ করতে পারছেন না বলে গ্রেফতার হওয়ার পর সংবাদমাধ্যমের ক্যামেরার সামনে কেঁদে ফেলেছিলেন পুর প্রশাসক মণ্ডলীর প্রধান ফিরহাদ। তাঁর মেয়েরাও বারবার বলেছেন, ‘মানুষের জন্য কাজ করতে পারছেন না বলে কষ্ট পাচ্ছেন বাবা।’ এবার মুখ্যমন্ত্রী মমতাও আক্ষেপ করে বললেন, ‘তিন-চারদিন ববি কাজ করতে পারল না, সুব্রত দা কাজ করতে পারল না। কোথাও মৃতদেহ কমছে কি না সেই খবর নিতে হবে।’ কলকাতায় ট্রায়াল চলাকালীন পরীক্ষামূলক টিকা নিয়েছিলেন ববি। এ দিন মমতা সেই প্রসঙ্গ উল্লেখ করে বলেন, ‘ছেলেটা নিজের জীবনের ঝুঁকি নিয়ে ভ্যাকসিনের ট্রায়াল দিয়েছে, কোভিশিল্ড আসার পর ও জীবনের ঝুঁকি নিয়ে ভ্যাকসিন নিয়েছে। সেই ছেলেটাকে আটকে রাখা হল। এর যোগ্য জবাব দিতে হবে।’ ববির কাজের প্রশংসা করে মমতা বলেন, ‘ববি সারাক্ষণ ফিল্ডে থেকে কাজ করে বেড়ায়। আর এই করোনা আবহে ওকে তিন চারদিন আটকে রেখেছে। আমরা অন্যভাবে কাজটা করার চেষ্টা করছি।’

আরও পড়ুন: করোনা মোকাবিলায় পথে বিধায়ক-মন্ত্রীরা, কেউ বিলি করলেন মাস্ক, কেউ চালু করলেন ‘আশ্বাস প্রকল্প’

এ দিকে আজ নারদ মামলার শুনানি হয়। শুনানি শুরুর ঘণ্টা দুয়েক আগে নোটিস দিয়ে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জানান, আজ শুনানি করা সম্ভব নয়। অভিযুক্তদের আইনজীবীরা আবেদন জানিয়েছিলেন, যাতে অন্য কোনও বেঞ্চে এই মামলার শুনানি হয়। কিন্তু তাতে কোনও লাভ হয়নি। আগামিকাল দুপুরে ফের এই মামলা শোনা হবে।