DA Protest: ‘চোর-ডাকাত’ মন্তব্যে এবার মুখ্যমন্ত্রীকে খোলা চিঠি সচিবালয় সহায়কদের সংগঠনের

DA Agitation: এবার মুখ্যমন্ত্রীর উদ্দেশে খোলা চিঠি অ্যাসোসিয়েশন অব ওয়েস্ট বেঙ্গল সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্টস-এর।

DA Protest: 'চোর-ডাকাত' মন্তব্যে এবার মুখ্যমন্ত্রীকে খোলা চিঠি সচিবালয় সহায়কদের সংগঠনের
মুখ্যমন্ত্রীকে খোলা চিঠি
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2023 | 11:57 PM

কলকাতা: বুধবার রেড রোডের ধরনা মঞ্চ থেকে তৃণমূল সুপ্রিমো তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) কড়া ভাষায় নিশানা করেছেন মহার্ঘভাতার দাবিতে আন্দোলনরত (DA Agitation) সরকারি কর্মচারীদের। বলেছিলেন, ‘যে চোর ডাকাতগুলো চিরকুটে চাকরি পেয়েছিল, তারা এখন ডিএ-র ওখানে বসে আছে।’ মুখ্যমন্ত্রীর মুখে এমন মন্তব্যের পর তীব্র সমালোচনার ঝড় উঠেছিল বিভিন্ন মহলে। মুখ্যমন্ত্রীর মন্তব্যের প্রতিবাদে এদিন শহর কলকাতায় সরকারি কর্মচারীদের বিশাল সমাবেশ দেখা গিয়েছে। আগামিকাল ‘ধিক্কার দিবস’-এর ডাক দিয়েছে আন্দোলনরত সরকারি কর্মীদের সংগ্রামী যৌথ মঞ্চ। শুধু তাই নয়, ৬ এপ্রিল আরও একদফা কর্মবিরতির ডাক দেওয়া হয়েছে। আর এরই মধ্যে এবার মুখ্যমন্ত্রীর উদ্দেশে খোলা চিঠি অ্যাসোসিয়েশন অব ওয়েস্ট বেঙ্গল সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্টস-এর।

সংগঠনের তরফে ওই খোলা চিঠিতে মুখ্যমন্ত্রীর গতকালের (২৯ মার্চ) মন্তব্য উল্লেখ করে বলা হয়েছে, কর্মচারী ও পেনশনভোগীদের নৈতিক ভিত্তিকে দুর্বল করার জন্যই রাজ্যের প্রশাসনিক প্রধান এই আক্রমণ করেছেন। মুখ্যমন্ত্রীর ওই মন্তব্যের প্রতিবাদ জানিয়ে সংগঠনের তরফে দাবি করা হয়েছে, মুখ্যমন্ত্রী যেন ওই মন্তব্য প্রত্যাহার করে নেন। ‘বদলি ও দমনমূলক প্রশাসনিক পদক্ষেপ’-এর পরিবর্তে আলোচনার মাধ্যমে যাতে ই সমস্যার সমাধান করা হয়, সেই আর্জিও রাখা হয়েছে।

উল্লেখ্য, রাজ্যের সরকারি কর্মচারীরা দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে যাচ্ছেন বকেয়া মহার্ঘভাতার দাবিতে। কর্মবিরতি, অনশন, ধর্মঘটও করা হয়ে গিয়েছে। কিন্তু রাজ্য সরকার নিজের অবস্থানে অনড়। বার বার স্পষ্ট করে দেওয়া হয়েছে,  যা দেওয়া হয়েছে, তার থেকে বেশি ডিএ দেওয়া এখন সম্ভব নয়। রাজ্যের বেতন পরিকাঠামো ও কেন্দ্রের বেতন পরিকাঠামো যে আলাদা, তাও বোঝানোর চেষ্টা করা হয়েছে। কিন্তু এদিনে আন্দোলনরত সরকারি কর্মচারীরাও অবস্থান চালিয়ে যাচ্ছেন। এমন অবস্থান গতকাল কেন্দ্রীয় বঞ্চনার প্রতিবাদে রেড রোডের ধরনা থেকে মমতা বন্দ্যোপাধ্যায় কড়া ভাষায় মন্তব্য করেছেন, ‘যে চোর ডাকাতগুলো চিরকুটে চাকরি পেয়েছিল সব গিয়ে ডিএ-র ওখানে বসে আছে। তাদের কাছে আমায় জ্ঞান শুনতে হবে। চোরেরা, ডাকাতরা, জ্ঞানদাতারা।’ মুখ্যমন্ত্রীর এই মন্তব্যের জেরেই চারিদিকে সমালোচনার ঝড় উঠেছে।