Ayushman Bharat: ‘আয়ুষ্মান ভারত’ এবার মেনে নিল রাজ্য? নির্দেশিকা ঘিরে জোর জল্পনা

Ayushman Bharat: যে প্রকল্প ঘিরে কেন্দ্র-রাজ্য দ্বৈরথ সেই প্রকল্পে নাম নথিভুক্ত করার কথা কেন বলছে জেলা স্বাস্থ্য দফতর?

Ayushman Bharat: 'আয়ুষ্মান ভারত' এবার মেনে নিল রাজ্য? নির্দেশিকা ঘিরে জোর জল্পনা
বীরভূমে নির্দেশিকা ঘিরে জল্পনা
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2022 | 7:36 AM

কলকাতা: রাজ্যের ‘স্বাস্থ্য সাথী’ বনাম কেন্দ্রের ‘আয়ুষ্মান ভারত’-এর লড়াই জারি রয়েছে রাজ্যে। বছর কয়েক হয়ে গেলেও কেন্দ্রীয় স্বাস্থ্য প্রকল্পের ঠাঁই হয়নি বাংলায়। আর এবার বীরভূম জেলা স্বাস্থ্য দফতরের একটি নির্দেশিকা ঘিরে বাড়ছে জল্পনা। অবশেষে কি মেনে নিল রাজ্য? এ রাজ্যেও তবে স্বাগত জানানো হচ্ছে আয়ুষ্মান ভারত-কে!

বীরভূম জেলা স্বাস্থ্য দফতরের সেই নির্দেশিকায় ‘আয়ুষ্মান ভারত’-এ বীরভূমের বেসরকারি হাসপাতালগুলিকে প্রতিষ্ঠানের নাম নথিভুক্ত করার জন্য সোমবার একটি প্রশিক্ষণ শিবিরে যোগ দিতে বলা হয়েছে। নির্দেশিকার শিরোনামে লেখা রয়েছে, ‘হ্যান্ডস অন ট্রেনিং ফর আয়ুষ্মান ভারত- হেলথ ফেসিলিটি রেজিস্টার’।

সোমবার জেলার সবকটি নার্সিংহোমকে শিবিরে যোগ দেওয়ার কথা বলা হয়েছে। এই নির্দেশিকা ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের বাংলার প্রবেশের প্রথম পদক্ষেপ কি না, তা নিয়ে শুরু হয়েছে বিস্তর জল্পনা। বীরভূমের জেলা স্বাস্থ্য দফতরের নির্দেশিকা, শুধু সেই জেলাতেই সীমাবদ্ধ থাকছে না। অন্যান্য জেলার নার্সিংহোম মালিকদেরও কৌতুহল বাড়ছে।

‘আয়ুষ্মান ভারত’ বিমা প্রকল্প নিয়ে কেন্দ্রের সঙ্গে রাজ্যের টানাপোড়েন নতুন নয়। ভোট ময়দানে রীতিমতো নির্বাচনী ইস্যুতে পরিণত হয় এই প্রকল্প। ‘আয়ুষ্মান ভারত’ বিমা প্রকল্পের তুলনায় ‘স্বাস্থ্য সাথী’ অনেক বেশি গ্রহণযোগ্য প্রকল্প বলেই স‌ওয়াল করতে অভ্যস্ত তৃণমূল নেতৃত্ব। গত বিধানসভা নির্বাচনে সবার জন্য ‘স্বাস্থ্য সাথী’ প্রকল্প ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আবার অন্যদিকে, সুযোগ পেলেই ‘স্বাস্থ্য সাথী’ প্রকল্পকে বিঁধতে ছাড়ে না বিজেপি নেতৃত্ব। যে প্রকল্প ঘিরে এমন দ্বৈরথ সেই প্রকল্পে নাম নথিভুক্ত করার কথা কেন বলছে জেলা স্বাস্থ্য দফতর?

সব শুনে বিব্রত স্বাস্থ্য ভবন‌ও। স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগম জানিয়েছেন, অবস্থানে কোন‌ও বদল হয়নি রাজ্যের। আয়ুষ্মান ভারতের বিমা প্রকল্পটি এখনও এ রাজ্যে ব্রাত্য। তাহলে নির্দেশিকার এমন বয়ান কেন? বয়ান নিয়ে বিভ্রান্তি রয়েছে, তা স্বীকার করে নিচ্ছেন স্বাস্থ্য সচিব। তিনি বলেন, ‘ডিজিটাল হেলথ মিশন প্রকল্পে রাজ্যের বেসরকারি নার্সিংহোমগুলির নাম নথিভুক্ত করার প্রক্রিয়া চলছে। এর সঙ্গে আয়ুষ্মান ভারত বিমা প্রকল্পের কোন‌ও সম্পর্ক নেই।’ দ্রুত সংশোধনী এনে নতুন নির্দেশিকা জারি করা হতে পারে বলে ইঙ্গিত‌ও দিয়েছেন তিনি। স্বাস্থ্য সচিব এ কথা বললেও স্বাস্থ্য দফতরের অন্দরের খবর, আয়ুষ্মান ভারত বিমা প্রকল্প নিয়ে বিরোধ থাকলেও আয়ুষ্মান ভারতের অন্তর্গত পরিকাঠামো নির্মাণ বা হেলথ ফেসিলিটিগুলির নাম নথিভুক্তকরণের মাধ্যমে কেন্দ্রীয় অনুদানে না নেই রাজ্যের। ডিজিটাল হেলথ মিশন‌ও এখন ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্পের‌ই একটি ভাগ।