Ballygung By-Election: জল্পনাই সত্যি হল, বালিগঞ্জ উপনির্বাচনে তৃণমূল প্রার্থী বাবুল সুপ্রিয়

Babul Supriya: বিজেপির সাংসদ ছিলেন বাবুল সুপ্রিয়। ছিলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রীও।

Ballygung By-Election: জল্পনাই সত্যি হল, বালিগঞ্জ উপনির্বাচনে তৃণমূল প্রার্থী বাবুল সুপ্রিয়
বিধানসভা ভোটে প্রার্থী বাবুল সুপ্রিয়।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2022 | 1:37 PM

কলকাতা: জল্পনা ছিলই। তাতেই পড়ল সিলমোহর। বালিগঞ্জের উপনির্বাচনে তৃণমূল প্রার্থী হচ্ছেন বাবুল সুপ্রিয়। সুব্রত মুখোপাধ্যায় প্রয়াত হওয়ার পর এই বিধানসভা আসন খালি রয়েছে। সেখানেই হবে উপনির্বাচন। রবিবার টুইট করে মমতা বন্দ্যোপাধ্যায় জানান, এই আসনে লড়বেন বাবুল সুপ্রিয়। টুইটারে মমতা বন্দ্যোপাধ্যায় লেখেন, ‘প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী ও জনপ্রিয় গায়ক বাবুল সুপ্রিয় বালিগঞ্জ বিধানসভা উপ-নির্বাচনে আমাদের প্রার্থী হচ্ছেন। জয় মা মাটি মানুষ।’ আগামী ১২ এপ্রিল একটি লোকসভা কেন্দ্র এবং চার রাজ্যের চার বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন। এর মধ্যে রয়েছে এ রাজ্যের একটি বিধানসভা কেন্দ্র ও লোকসভা কেন্দ্র। বালিগঞ্জ বিধানসভা ও আসানসোল লোকসভা কেন্দ্রে উপনির্বাচন হবে। এ রাজ্যের উপনির্বাচনে প্রার্থী কারা, প্রথম ঘোষণা করল তৃণমূলই। এখনও অন্য কোনও রাজনৈতিক দল তাঁদের প্রার্থীর নাম জানায়নি।

একুশের ভোটে বালিগঞ্জ বিধানসভায় নির্বাচিত হয়েছিলেন তৃণমূলের সুব্রত মুখোপাধ্যায়। গত বছর দীপাবলির রাতে চারদিক যখন আলোর রোশনাইয়ে মাতোয়ারা, তখনই এসএসকেএম থেকে খবর আসে সিভিয়ার কার্ডিয়াক অ্যারেস্টে প্রয়াত হয়েছেন সুব্রত মুখোপাধ্যায়। গত বছর নভেম্বরের ৪ তারিখ প্রয়াত হন সুব্রত মুখোপাধ্যায়। এরপর থেকে ফাঁকা ছিল তাঁর বিধানসভা কেন্দ্রটি। সম্প্রতি ভোটের নোটিফিকেশন জারি হয়। এরপরই রবিবার প্রার্থীর নাম ঘোষণা করে তৃণমূল।

বাবুল সুপ্রিয় ছিলেন আসানসোলের বিজেপি সাংসদ। একইসঙ্গে তিনি ছিলেন কেন্দ্রীয় প্রতিমন্ত্রীও। বিজেপির প্রথমসারির নেতাদের বেশ স্নেহভাজন ছিলেন বাবুল। তবে একুশের ভোটের পর থেকেই বিজেপির সঙ্গে টানাপোড়েন শুরু হয় এই বাঙালির। মন্ত্রিত্ব থেকে সরানো হয় তাঁকে। এরপরই দলের বিরুদ্ধে সুর চড়াতে থাকেন বাবুল। গত বছর অগস্ট মাসে বাবুল ঘোষণা করেন তিনি রাজনীতি ছাড়ছেন। জেপি নাড্ডা ও অমিত শাহের অনুরোধে সাংসদ পদ থেকে ইস্তফা দেননি বটে, তবে সাংসদ হিসাবে আর কোনও সুবিধা নেবেন না বলে জানান আসানসোলের দু’ বারের সাংসদ। যদিও সাংসদ পদ ছেড়েই ১৮ সেপ্টেম্বর ২০২১ সালে পদ্ম ছেড়ে ঘাসফুল শিবিরে যোগ দিয়েছিলেন বাবুল সুপ্রিয়।

বাবুলকে বালিগঞ্জের উপনির্বাচনে প্রার্থী করা নিয়ে বহুদিন ধরেই জল্পনা শোনা যাচ্ছিল। রাজনৈতিকমহলের মতে, আসানসোলের সাংসদ পদে বাবুলকে লড়ানো তৃণমূলের জন্য সহজ হত না। তার অন্যতম কারণ, আসানসোলের তৃণমূলকর্মীদের কাছে বাবুলের গ্রহণযোগ্যতা! সেখানে বিজেপির হয়ে এতদিন মুখ খুলেছেন যিনি, হঠাৎ করে তিনি গিয়ে অন্য দলের হয়ে মুখ খুললে তা যে সাধারণ কর্মীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া ফেলতে পারে তা নিয়ে দ্বিমতের অবকাশ নেই। এতে বিজেপিরই পালে হাওয়া বাড়ত বলেই মত ওয়াকিবহাল মহলের। তাই আসানসোলের উপনির্বাচনে তৃণমূলের চমক বলিউডের অভিনেতা শত্রুঘ্ন সিনহা।

আরও পড়ুন: Shatrughan Sinha: বাবুলের কেন্দ্র দখলে নয়া ‘তুরুপের তাস’ তৃণমূলের, আসানসোলে প্রার্থী এবার ‘বিহারী বাবু’