CM Mamata Banerjee : মমতার অনুষ্ঠানে আর রান্না করা খাবার পরিবেশন নয়, এবার তাহলে কী?

CM Mamata Banerjee : একসঙ্গে প্রচুর লোকের রান্না হলে গুণমান অনেক সময় ঠিক হচ্ছে না। তা নিয়ে অভিযোগ আসছে নবান্নে। এতে হচ্ছে হিতে বিপরীত।

CM Mamata Banerjee : মমতার অনুষ্ঠানে আর রান্না করা খাবার পরিবেশন নয়, এবার তাহলে কী?
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2023 | 11:09 PM

কলকাতা : মুখ্যমন্ত্রীর (CM Mamata Banerjee) অনুষ্ঠানে রান্না করা খাবার পরিবেশনে ‘নিষেধাজ্ঞা’! পরিবর্তে ড্রাই ফুডের প্যাকেটে জোর। শনিবার জেলাশাসকদের সঙ্গে বৈঠকে সেই মনোভাবই ব্যক্ত করেছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। সূত্রের খবর, এ দিন জেলাশাসকদের সঙ্গে ভিডিয়ো কনফারেন্সে বৈঠক করেন তিনি। সেখানেই এই  প্রসঙ্গের অবতারণা করেন রাজ্যের মুখ্যসচিব। সম্প্রতি শিলিগুড়িতে মুখ্যমন্ত্রীর অনুষ্ঠানে বিরিয়ানি দেওয়া হয়েছিল সভায় উপস্থিত অনেককে। তার মান নিয়ে প্রশ্ন উঠেছিল। ঘটনাচক্রে, তারপরেই রান্না করা খাবার নিয়ে এদিন মুখ্যসচিবদের নতুন নির্দেশ দিয়েছেন জেলাশাসকদের। সহজ, কথায় বাদই পড়তে চলেছে এই জাতীয় খাবার। 

একসঙ্গে প্রচুর লোকের রান্না হলে গুণমান অনেক সময় ঠিক হচ্ছে না। তা নিয়ে অভিযোগ আসছে নবান্নে। এতে হিতে বিপরীত হচ্ছে। ভাল করার পরিবর্তে প্রশ্নের মুখে পড়ছে গোটা খাবারের আয়োজন। পরিবর্তে ড্রাই ফুডের প্যাকেটের বন্দোবস্ত করার পক্ষেই এদিনের জেলাশাসকদের বৈঠকে সওয়াল করেন মুখ্যসচিব। সে ক্ষেত্রে এক্সপায়ারি ডেট যেন ভাল করে দেখে নেওয়া হয়, তা নিয়ে জেলা প্রশাসনের শীর্ষ স্তরকে পরামর্শ দিয়েছেন তিনি। এমনকি, এও এদিনের বৈঠকে নবান্নের শীর্ষ স্তর থেকে বলা হয়, খাবার আয়োজনের দায়িত্বে থাকে জেলা প্রশাসন। অথচ সেই রান্না করা খাবার নিয়ে অভিযোগ শুনতে হচ্ছে নবান্নকে। সে কারণে এদিনের বৈঠকে খানিক বিরক্তি প্রকাশ করেছেন মুখ্যসচিব।

যদিও এদিনের বৈঠক ফলপ্রসূ হয়েছে বলেই মত নবান্নের। এই বিষয়ে জেলাগুলি আরও যত্ন নেবে, খাবারের বিষয়ে দায়িত্বশীল হবে বলেই বৈঠকে আশা প্রকাশ করেছেন খোদ মুখ্যসচিব। যদিও কোনও কোনও নির্দেশ নয়, এ বিষয়ে মুখ্যসচিব কিছু পরামর্শ দিয়েছেন বলে শোনা যাচ্ছে। তবে জেলা প্রশাসনের অনেকে বলেছেন, বৈঠকের আলোচনায় মুখ্যসচিব যে কথা বলেন, যেভাবে চলতে বলেন, সেগুলিকে যে ব্যাখ্যাই করা হোক, তা আদতে জেলাগুলির কাছে নির্দেশই। এখন দেখার সেই নির্দেশ পাওয়ার পর মুখ্যমন্ত্রীর অনুষ্ঠানে ড্রাই ফুডসের প্যাকেটে কী খাবার দেওয়া হয়।