বাস চললেও ভোগাতে পারে ট্যাক্সি, বনধের শহরে গন্তব্যে পৌঁছবেন কীভাবে?

পর্যাপ্ত পরিমাণ সরকারি এবং বেসরকারি বাস যদিও রাস্তায় নামবে। তবে ট্যাক্সি পথে নামা নিয়ে সংশয় রয়েছে বলে খবর সূত্রের। যে কারণে কিছুটা হলেও উদ্বেগ বেড়েছে নিত্যযাত্রীদের।

বাস চললেও ভোগাতে পারে ট্যাক্সি, বনধের শহরে গন্তব্যে পৌঁছবেন কীভাবে?
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Feb 11, 2021 | 10:06 PM

কলকাতা: রাজ্যেজুড়ে আগামিকাল সকাল ৬টা থেকে ১২ ঘণ্টার বনধ ডেকেছে বামেরা। তার পরই বিজ্ঞপ্তি জারি করে সমস্ত সরকারি দফতরে উপস্থিতি বাধ্যতামূলক করেছে নবান্ন। দীর্ঘ কয়েক মাসের কোভিড বিরতি শেষ করে স্কুলও খুলছে আগামিকাল থেকে। কিন্তু, বনধ উপেক্ষা করে গন্তব্যে পৌঁছনো আদৌ সম্ভব হবে কিনা তা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। পর্যাপ্ত পরিমাণ সরকারি এবং বেসরকারি বাস যদিও রাস্তায় নামবে। তবে ট্যাক্সি পথে নামা নিয়ে সংশয় রয়েছে বলে খবর সূত্রের। যে কারণে কিছুটা হলেও উদ্বেগ বেড়েছে নিত্যযাত্রীদের।

বনধের কথা মাথায় রেখে বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য পরিবহণ নিগম। রাজ্য পরিবহণ দফতরের পক্ষ থেকে জানানো হয়েছে, অন্যান্য দিনের থেকে বাড়তি ১৫০ থেকে ২০০ সরকারি বাস চালানো হবে। মোট ১০০০-১,১০০ বাস রাস্তায় নামবে। সকালের দিকে এই অতিরিক্ত পরিমাণ বাস চালানো হবে।

অন্যদিকে বেসরকারি বাস পরিবহণ পরিষেবাতেও ধর্মঘটের কোনও প্রভাব পড়বে না বলেই জানা গিয়েছে। স্বাভাবিক দিন যেমন বাস চলে সেই পরিমাণ বাস রাস্তায় নামবে। প্রতিদিন রাজ্যে প্রায় ২৭ হাজার ও কলকাতায় সাড়ে ৬ হাজার বেসরকারি বাস চলে। আগামিকালও সম-পরিমাণ বাস রাস্তায় নামবে বলে খবর।

আরও পড়ুন: আগামিকাল ১২ ঘণ্টার হরতালের ডাক বামেদের, ধর্মঘটকে সমর্থন আব্বাসের

কিন্তু, পশ্চিমবঙ্গ ট্যাক্সি অপারেটর্স কোঅর্ডিনেশন কমিটি জানিয়েছে, বামফ্রন্টের ডাকা এই বনধ তারা সমর্থন করছে। ফলে সংগঠনের অধীনে থাকা ৯ হাজার নীল-সাদা কিংবা হলুদ ট্যাক্সি রাস্তায় নামবে না। একই সঙ্গে কলকাতা অ্যাপ ক্যাব অপারেটর্স ফোরাম তাদের অধীনে থাকা ৩ হাজার অ্যাপ নির্ভর ট্যাক্সি রাস্তায় নামবে না বলে জানিয়েছে। বেঙ্গল ট্যাক্সি অ্যাসোসিয়েশনের বিমল গুহ জানান, “রাস্তায় গাড়ি নামালে ভাঙচুর হতে পারে। আমরা কোনও মালিক কিংবা চালককে রাস্তায় ট্যাক্সি না নামানোর অনুরোধ করতে পারি না। তবে তাঁরা ট্যাক্সি নামাবেন কিনা সেটা তাঁদের ব্যক্তিগত ব্যাপার। সরকার বিমার কথা বলে কিন্তু বহু ক্ষেত্রে তা পাওয়া যায় না।”

আরও পড়ুন: শুক্রবার অনুপস্থিত হলেই কাটা যাবে বেতন, বনধ ঘোষণার পরই বিজ্ঞপ্তি নবান্নের

রেল এবং মেট্রোরেলের আধিকারিকদের বক্তব্য, স্বাভাবিক দিনের মতোই ট্রেন চলবে। কোথাও ট্রেন আটকানোর চেষ্টা করা হলে রাজ্য সরকারের সহযোগিতা নিয়ে আরপিএফ-এর মাধ্যমে প্রতিরোধ সরিয়ে পরিষেবা স্বাভাবিক করা হবে। বাড়তি সর্তকতা রাখা হবে।