Bhabanipur Bypoll Results 2021: ‘হাইভোল্টেজ রবিবার’… ভবানীপুর মুড়ে ফেলা হচ্ছে কড়া নিরাপত্তার জালে

Bhawanipore By-Election: ইতিমধ্যেই স্ট্রং রুম কড়া নিরাপত্তার চাদরে মোড়া। যে ঘরের ভিতর ইভিএম, ভিভিপ্যাট থাকছে, সেই ঘরের দায়িত্বে রয়েছে তিন সেকশন কেন্দ্রীয় বাহিনী।

Bhabanipur Bypoll Results 2021: 'হাইভোল্টেজ রবিবার'... ভবানীপুর মুড়ে ফেলা হচ্ছে কড়া নিরাপত্তার জালে
৩ অক্টোবর ভোট গণনা ভবানীপুরে। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 1:20 PM

কলকাতা: ভবানীপুরে (Bhabanipur By-Election) ভোট গণনা নিয়ে সতর্ক লালবাজার। ভোট পরবর্তী অশান্তি এড়াতে বিশেষ উদ্যোগ থানাগুলিতে। এই বিধানসভা কেন্দ্রের আওতায় ন’টি থানা রয়েছে। প্রতিটি থানাকে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়েছে বলে পুলিশ সূত্রে খবর। ভবানীপুরে ভোট গণনাকেন্দ্রে কড়া নিরাপত্তারও ব্যবস্থা করা হয়েছে।

রবিবার ভবানীপুর উপনির্বাচনের গণনা। তার আগে নির্বাচন কমিশনের নির্দেশকে মাথায় রেখে এবার কলকাতা পুলিশের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ভবানীপুর উপনির্বাচনের যে গণনাকেন্দ্র সাখাওয়াত মেমোরিয়াল গভর্মেন্ট গার্লস হাইস্কুলে যে গণনা হবে, সেই কেন্দ্রের আশপাশে ১৪৪ ধারা জারি করা হবে।

একই সঙ্গে গণনাকেন্দ্রের আশেপাশে যাতে কোনওরকম জমায়েত বা বিজয় উল্লাস না হয়, সেই বিষয়টির দিকেও নজর রাখতে বলা হয়েছে এই বিজ্ঞপ্তিতে। রবিবার ভোর পাঁচটা থেকে, অর্থাৎ গণনা শুরু হওয়ার আগে এই ১৪৪ ধারা জারি হবে। গণনাপর্ব সম্পূর্ণ শেষ না হওয়া পর্যন্ত এই ধারা বলবৎ থাকবে।

একই সঙ্গে জমায়েত নিয়ে বিজ্ঞপ্তি কঠোর অবস্থান জানিয়েছে কলকাতা পুলিশ। জানানো হয়েছে, কোনও ভাবেই গণনাকেন্দ্রের চৌহদ্দিতে ভিড় করা যাবে না। যেহেতু ১৪৪ ধারা বলবৎ থাকবে, তাই কোনও ভাবেই সেখানে পাঁচজনের বেশি একসঙ্গে থাকতে পারবেন না। একই সঙ্গে বাজি নিয়ে বিজয়োল্লাস কিংবা আবির ওড়ানো চলবে না।

ভবানীপুর বিধানসভা কেন্দ্রের আওতায় ন’টি থানা রয়েছে। প্রত্যেকটি থানার দায়িত্বপ্রাপ্ত পুলিশ আধিকারিক যাঁরা রয়েছেন, তাঁদেরও বিশেষ ভাবে সতর্ক থাকতে বলা হয়েছে। একই সঙ্গে নিজ নিজ এলাকায় নজর রাখতে বলা হয়েছে। অর্থাৎ গণনার দিন যাতে কোনও ভাবে কোনও হিংসা বা বিশৃঙ্খল পরিস্থিতি না তৈরি হয়।

ভবানীপুরের আটটি ওয়ার্ডে ২৮৭টি বুথ। তার উপর উপনির্বাচন। কিন্তু তা সত্ত্বেও বৃহস্পতিবার নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয় গোটা ভবানীপুর। প্রথমে ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী দিয়ে এই ভোট করানোর পরিকল্পনা ছিল নির্বাচন কমিশনের। কিন্তু এক ধাপে তা বেড়ে ৩৫ কোম্পানি হয়। একই সঙ্গে ভবানীপুরে ১৪৪ ধারা জারি করে ভোট করায় কমিশন। বিক্ষিপ্ত দু’ একটি গোলমালের খবর ছাড়া বড় কোনও ঘটনা এই ভোট ঘিরে ঘটেনি। অর্থাৎ কমিশন এই ভোটের দিন বেশ সফলতার সঙ্গেই ভোট পরিচালনা করেছে। ফল প্রকাশেও তাদের নজর ফুল মার্কস-এর দিকেই।

ইতিমধ্যেই স্ট্রং রুম কড়া নিরাপত্তার চাদরে মোড়া। যে ঘরের ভিতর ইভিএম, ভিভিপ্যাট থাকছে, সেই ঘরের দায়িত্বে রয়েছে তিন সেকশন কেন্দ্রীয় বাহিনী। অন্যদিকে স্ট্রং রুমের বাইরের গেট ও আশেপাশে নিরাপত্তার দায়িত্বে রয়েছে কলকাতা পুলিশের আধিকারিকরা। ১৬ জনের দলে একজন করে ইন্সপেক্টর ও এসআই পদমর্যাদার আধিকারিক রয়েছেন। এ ছাড়াও প্রত্যেক থানাকে বলা হয়েছে স্ট্রং রুমের বাইরে অনবরত টহলদারি দিতে। নিশ্ছিদ্র নিরাপত্তাই কমিশনের লক্ষ্য। ৩ অক্টোবর পর্যন্ত তিন সেকশন কেন্দ্রীয় বাহিনী থাকবে এই স্ট্রং রুম দেখভালের দায়িত্বে।

আরও পড়ুন: CM Mamata Banerjee: আকাশপথে বন্যা পরিস্থিতি পরিদর্শনের পরই নবান্নে উচ্চ পর্যায়ের বৈঠকে মমতা