Suvendu Adhikari: মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে, বাংলাদেশ ডেপুুটি হাই কমিশনারকে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়ার অনুরোধ শুভেন্দুর

Suvendu meets Bangladesh Dy High Commissioner: দ্রুত যথোপযুক্ত আইনি ব্যবস্থা গ্রহণের জন্য এবং সেখানকার সংখ্যালঘুদের সুরক্ষা সুনিশ্চিত করার জন্য অনুরোধ করেছেন শুভেন্দু অধিকারী।

Suvendu Adhikari: মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে, বাংলাদেশ ডেপুুটি হাই কমিশনারকে দ্রুত আইনি ব্যবস্থা নেওয়ার অনুরোধ শুভেন্দুর
বাংলাদেশ ডেপুটি হাই কমিশনারের সঙ্গে শুভেন্দু অধিকারী
Follow Us:
| Edited By: | Updated on: Oct 18, 2021 | 9:29 PM

কলকাতা: বাংলাদেশের কুমিল্লায় যে তাণ্ডব চলেছে, তার তীব্র নিন্দা করেছে পশ্চিমবঙ্গ সহ গোটা ভারতের বিভিন্ন বিশিষ্ট জনরা। বাংলাদেশের পরিস্থিতির উপর নজর রাখছে দিল্লিও। এরই মধ্যে আজ কলকাতায় বাংলাদেশের ডেপুটি হাই কমিশনারের সঙ্গে দেখা করলেন বিধানসভার বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। সঙ্গে ছিলেন বঙ্গ বিজেপির অন্যান্য নেতারাও। কুমিল্লার ঘটনা নিয়ে বাংলাদেশ ডেপুটি হাই কমিশনারের কাছে উদ্বেগ প্রকাশ করেছেন শুভেন্দু। দ্রুত যথোপযুক্ত আইনি ব্যবস্থা গ্রহণের জন্য এবং সেখানকার সংখ্যালঘুদের সুরক্ষা সুনিশ্চিত করার জন্য অনুরোধ করেছেন তিনি।

আজ বাংলাদেশের ডেপুটি হাই কমিশনারের সঙ্গে সাক্ষাৎ শেষে শুভেন্দু অধিকারী বলেন, “বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘিত হয়েছে। সংখ্যালঘুরা আতঙ্কে রয়েছেন। এই পরিস্থিতির দ্রুত সমাধান হওয়া দরকার।” উল্লেখ্য, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুমিল্লার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন। কিন্তু শুভেন্দু অধিকারীর বক্তব্য, তারপরও তাণ্ডব চলেছে একাধিক জায়গায়। বাংলাদেশের প্রধানমন্ত্রীর কথা সেখানকার একাংশ গ্রাহ্য করছে না বলেই সংশয় প্রকাশ করেছেন শুভেন্দু অধিকারী।

বিরোধী দলনেতা এও জানিয়ে দিয়েছেন, ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে হবে। না হলে বিজেপির নেতা ও কর্মীরাও ভারত -বাংলাদেশ স্থলবন্দর অচল করে দেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন শুভেন্দু। হুঙ্কারের সুরে বলেছেন, “কড়া ব্যবস্থা না নিলে পেট্রাপোল এবং হিলিতে গিয়ে শুয়ে থাকবেন বিজেপির নেতা ও কর্মীরা।”

বাংলাদেশের ঘটনার পর থেকে সারা রাজ্যে প্রতিবাদের ঝড় উঠেছে। ঘটনার নিন্দা জানিয়েছেন অনেকে। তবে বাংলাদেশ প্রশাসনও চুপ করে বসে নেই। কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন মুজিব-কন্যা শেখ হাসিনা। বাংলাদেশ প্রধানমন্ত্রীর স্পষ্ট বার্তা,  এই ধরনের ঘটনা যারা ঘটাবে, তাদের খুঁজে বের করা হবেই। সে যেই হোক না কেন, যে ধর্মেরই হোক না কেন, তার বিরুদ্ধে ব্যবস্থা অবশ্যই যথাযথভাবে নেওয়া হবে।

তাণ্ডবের তীব্র নিন্দা করে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের কথাও তুলে ধরেন। মুজিবর রহমান বলেছিলেন, বাংলাদেশের মাটিতে সাম্প্রদায়িকতার কোনও স্থান নেই। মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান… যাঁরা যাঁরা এ দেশে বসবাস করেন, তাঁরা প্রত্যেকেই এদেশের নাগরিক। প্রতিটি ক্ষেত্রে তাঁরা সম অধিকার ভোগ করবেন।

একইসঙ্গে বাংলাদেশের হিন্দু নাগরিকদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “আপনারা সবসময় নিজেদের সংখ্যালঘু মনে করেন কেন? আপনারা প্রত্যেকে এই দেশেরই নাগরিক। এই মাটিতে আপনার জন্ম। এই মাটিতে যাঁদের জন্ম, আপনারা এই মাটিরই সন্তান। আপনারা সবাই নিজের অধিকারে বসবাস করেন।”

বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেছেন, ‘অনেক কিছুই দেখেছি, অনেক কিছু অনুমানও করছি। এখন শুধু আমরা প্রমাণের অপেক্ষায় আছি। আমরা প্রমাণ পেলেই আপনাদের সামনে তা তুলে ধরব।’ অর্থাৎ, এটা স্পষ্ট, ঘটনার একেবারে গভীরে গিয়ে তদন্ত চাইছে বাংলাদেশ সরকার। আর এই তাণ্ডবের সঙ্গে যারা জড়িত, তাদের যে কোনওভাবেই রেয়াত করা হবে না, সেই বার্তাও দিয়ে রেখেছে বাংলাদেশ সরকার।

আরও পড়ুন : Bangladesh: ‘ধর্ম যাঁর যাঁর, কিন্তু উৎসব সবার, রাষ্ট্র সবার’, কুমিল্লার ঘটনায় কড়া প্রতিক্রিয়া শেখ হাসিনার